Mpox in India: ভারতে চলে এল সংক্রামক মাঙ্কি পক্স! আইসোলেশনে রোগী

Mpox in India: মাঙ্কি পক্সে চামডায় rash বের হয়। গুটির মতো ফোসকাও হতে পারে। এরকম থাকতে পারে ২ সপ্তাহ। এর সঙ্গে থাকে জ্বর, মাথাধরা, পেশীর যন্ত্রণা, গাঁট ফুলে যাওয়া ও দুর্বলতা।  

Updated By: Sep 8, 2024, 06:46 PM IST
Mpox in India: ভারতে চলে এল সংক্রামক মাঙ্কি পক্স! আইসোলেশনে রোগী

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বিশ্ব স্বাস্থ্য় সংস্থা ইতিমধ্যেই এনিয়ে সতর্ক করেছে। তার মধ্যেই ভারতে কি চলে এল ভয়ংকর মাঙ্কি পক্স? কারণ, রবিবার এরকমই একটি সন্দেহজনক কেস ধরা পড়েছে। তবে কেন্দ্রের দাবি এনিয়ে উদ্বেগের কোনও কারণ নেই।

আরও পড়ুন-সুবিচার মেলেনি, উড়ল প্রতিবাদের কালো বেলুন, মিছিলে মিছিলে তোলপাড় শহর

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তরফে এব বিবৃতিতে বলা হয়েছে এক পুরুষ রোগীর শরীরে মাঙ্কি পক্স রয়েছে বলে সন্দেহ করা হচ্ছে। সম্প্রতি তিনি বিদেশ থেকে দেশে ফিরেছিলেন। মনে করা হচ্ছে তার শরীরের মাঙ্কি পক্সের ভাইরাস রয়েছে।

স্বাস্থ্য মন্ত্রকের তরফে বলা হয়েছে, ওই রোগীকে একটি হাসপাতালে আইসোলেশনে রাখা হয়েছে। তার অবস্থা আপাতত স্থিতিশীল। মাঙ্কি পক্স নিয়ে নিশ্চিন্ত হওয়ার জন্য তার দেহ থেকে নেওয়া স্যাম্পল পরীক্ষা করে দেখা হচ্ছে।

উল্লেখ্য, গত ১৪ অগাস্ট মাঙ্কি পক্সকে হেলথ ইমার্জেন্সি বলে ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। ওই ঘোষণার পরপরই এনিয়ে সতর্ক হয়ে ওঠে কেন্দ্র। বিদেশ থেকে আসা অসুস্থ রোগীদের টেস্ট করা থেকে তাদের আইসোলেশনে রাখা, সব সতর্কতা মূলক ব্যবস্থা নেওয়া হয়।

২০২২ সালে বেশি করে ধরা পড়তে শুরু করে মাঙ্কি পক্স। তারপর এখন আফ্রিকার দেশগুলিতে যে মাঙ্কি পক্স ধরা পড়ছে তা আগের থেকে অনেক কম সংক্রমক।

মাঙ্কি পক্স কী

এটি একটি ভাইসারঘটিত রোগ। এক্ষেত্রে রোগী দুধরনের ভাইরাসে আক্রান্ত হতে পারে।

মাঙ্কি পক্সে চামডায় rash বের হয়। গুটির মতো ফোসকাও হতে পারে। এরকম থাকতে পারে ২ সপ্তাহ। এর সঙ্গে থাকে জ্বর, মাথাধরা, পেশীর যন্ত্রণা, গাঁট ফুলে যাওয়া ও দুর্বলতা।

রোগীর কাছে এলে এটি অন্য কারও মধ্যে ছড়াতে পারে। গর্ভবতী মহিলার মাঙ্কি পক্স হলে তা ছড়াতে পারে তার গর্ভের সন্তানের মধ্যে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.