Supreme Court on Suicide: কারণ পোক্ত না হলে কেউ আত্মহত্যার প্ররোচনায় দোষী সাব্যস্ত হতে পারেন না: সুপ্রিম কোর্ট

শীর্ষ আদালত তার পর্যবেক্ষণে জানায় যে, তথ্যপ্রমাণের ভিত্তিতে এমন পোক্ত কোনও কারণ পাওয়া যাচ্ছে না, যাতে প্রমাণিত হয় যে 'ভিক্টিম'-এর সামনে আত্মহত্যা করা ছাড়া আর কোনও পথ খোলা ছিল না। 

Updated By: Dec 5, 2023, 03:01 PM IST
Supreme Court on Suicide: কারণ পোক্ত না হলে কেউ আত্মহত্যার প্ররোচনায় দোষী সাব্যস্ত হতে পারেন না: সুপ্রিম কোর্ট

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আত্মহত্যা সংক্রান্ত মামলায় গুরুত্বপূর্ণ পর্যবেক্ষণ শীর্ষ আদালতের। সুপ্রিম কোর্টের স্পষ্ট বক্তব্য, কারণ পোক্ত না হলে কাউকে আত্মহত্যার প্ররোচনা দেওয়ার অভিযোগে দোষী সাব্যস্ত করা যায় না। বিচারপতি অভয় এস ওকা ও বিচারপতি পঙ্কজ মিথালের বেঞ্চ এই রায় দিয়েছে। 

উত্তরাখণ্ডের একটি আত্মহত্যা সংক্রান্ত মামলার প্রেক্ষিতে এই রায় শীর্ষ আদালতের। ২০১৭ সালের ৪ জুলাই ঋণের দায়ে আত্মঘাতী হন অশোক কুমার। প্রথমে ৪০ হাজার, তারপর ৬০ হাজার। মোট ১ লাখ টাকা ঋণ নিয়েছিলেন তিনি। সেই ঋণ মেটাতে অশোক কুমারের উপর চাপ দেওয়ার অভিযোগের আঙুল ওঠে মহাজনের ছেলের বিরুদ্ধে। অভিযোগ, টাকা মেটানোর জন্য আইনি নোটিসও পাঠানো হয় অশোক কুমারকে। আর এইসব কারণেই মানসিক চাপে-উদ্বেগে অশোক কুমার আত্মঘাতী হন বলে অভিযোগ। সুইসাইড নোটে সেকথা লিখেও রেখে যান অশোক কুমার। 

যার ভিত্তিতে উত্তরাখণ্ড হাইকোর্ট মামলা গ্রহণ করে এবং অভিযুক্তকে দোষীও সাব্যস্ত করে। যারপরই মামলা গড়ায় সুপ্রিম কোর্টে। শীর্ষ আদালত তার পর্যবেক্ষণে জানায় যে, তথ্যপ্রমাণের ভিত্তিতে এমন পোক্ত কোনও কারণ পাওয়া যাচ্ছে না, যাতে প্রমাণিত হয় যে 'ভিক্টিম'-এর সামনে আত্মহত্যা করা ছাড়া আর কোনও পথ খোলা ছিল না। ওটাই একমাত্র পথ ছিল না। অর্থাৎ, অশোক কুমারকে আত্মহত্যা করতে প্ররোচনা দিয়েছে অভিযুক্ত, সেই অভিযোগের কোনও পোক্ত প্রমাণ নেই। তাই তাকে দোষী সাব্যস্ত করা যায় না। 

আরও পড়ুন, Lakhbir Singh Rode: খালিস্তানি আন্দোলনে বড় ধাক্কা! পাকিস্তানে নিহত দলের নেতা লক্ষবীর সিং রোডে

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.