পুরনো ৫০০ ও ১০০০ নোটের বদল আপনি করতে পারবেন একমাত্র এখানেই!

কাল রাত ১২টা থেকেই বন্ধ হয়ে গেছে পুরনো ৫০০ ও ১০০০ টাকার নোট বদল। পুরনো ৫০০ টাকার নোট দিয়ে এখনও কিছু নির্দিষ্ট ক্ষেত্রে ১৫ ডিসেম্বর পর্যন্ত ব্যবহার করতে পারলেও সম্পূর্ণরূপে অচল হয়ে গেছে ১০০০ টাকার নোট। সব পুরনো নোটই এখন আপনাকে ব্যাঙ্ক বা পোস্ট অফিসে গিয়ে জমা দিতে হবে। তবে একটিমাত্র জায়গায় এখনও আপনি নোট বদল করতে পারবেন। সেটি হল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। RBI-এর যেকোনও শাখায় গিয়ে আপনি বদল করতে পারবেন পুরনো ৫০০ ও ১০০০-এর নোট। একথা জানানো হয়েছে রিজার্ভ ব্যাঙ্কের তরফেই।

Updated By: Nov 25, 2016, 11:27 AM IST
পুরনো ৫০০ ও ১০০০ নোটের বদল আপনি করতে পারবেন একমাত্র এখানেই!

ওয়েব ডেস্ক : কাল রাত ১২টা থেকেই বন্ধ হয়ে গেছে পুরনো ৫০০ ও ১০০০ টাকার নোট বদল। পুরনো ৫০০ টাকার নোট দিয়ে এখনও কিছু নির্দিষ্ট ক্ষেত্রে ১৫ ডিসেম্বর পর্যন্ত ব্যবহার করতে পারলেও সম্পূর্ণরূপে অচল হয়ে গেছে ১০০০ টাকার নোট। সব পুরনো নোটই এখন আপনাকে ব্যাঙ্ক বা পোস্ট অফিসে গিয়ে জমা দিতে হবে। তবে একটিমাত্র জায়গায় এখনও আপনি নোট বদল করতে পারবেন। সেটি হল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। RBI-এর যেকোনও শাখায় গিয়ে আপনি বদল করতে পারবেন পুরনো ৫০০ ও ১০০০-এর নোট। একথা জানানো হয়েছে রিজার্ভ ব্যাঙ্কের তরফেই।

৮ নভেম্বর রাতে দেশবাসীর উদ্দেশে এক ভাষণে আচমকাই মোদী বাতিল করে দেন পুরনো ৫০০ ও ১০০০ টাকার নোট। ৩০ ডিসেম্বর পর্যন্ত পুরনো নোট ব্যাঙ্ক ও পোস্ট অফিসে জমা দেওয়ার সময়সীমা দেওয়া হয়। সেইসঙ্গে দৈনিক ৪০০০ টাকা পর্যন্ত নোট বদলের অনুমতি দেওয়া হয়। কিন্তু নোট বদলের ক্ষেত্রে বেশ কিছু অসঙ্গতি লক্ষ্য করায় সেই ঊর্ধ্বসীমা কমিয়ে ২০০০ করে দেওয়া হয়। গতকালের পর থেকে তা ব্যাঙ্ক ও পোস্টঅফিসে পুরোপুরি বন্ধ করে দেওয়া হয়।

আরও পড়ুন, আজ রাতের পর আর বদল হবে না ৫০০ ও ১০০০-এর নোট

আজ থেকেই সমস্ত লেনদেনের জন্য বাতিল হল ১০০০ টাকার নোট

.