প্রয়াত 'ওল্ড মঙ্ক'-এর প্রাণপুরুষ কপিল মোহন

সেনা জীবন শেষ করে পারিবারিক ব্যবসায় যোগ দেন এই অবসরপ্রাপ্ত ব্রিগেডিয়ার। তাঁর হাত ধরেই জনপ্রিয়তার শীর্ষে পৌঁছয় ওল্ড মঙ্ক রাম।

Updated By: Jan 9, 2018, 02:55 PM IST
প্রয়াত 'ওল্ড মঙ্ক'-এর প্রাণপুরুষ কপিল মোহন

নিজস্ব প্রতিবেদন: বৃদ্ধ সন্ন্যাসী এখনও বহাল তবিয়তে। কিন্তু যার হাত ধরে সন্ন্যাস গ্রহণ, চলে গেলেন তিনি। জনপ্রিয় ডার্ক রাম ওল্ড মঙ্ক-এর প্রতিষ্ঠাতা ব্রিগেডিয়ার (অবসরপ্রাপ্ত) কপিল মোহনের জীবনাবসানে শোকস্তব্ধ সোশ্যাল মিডিয়া। ৬ জানুয়ারি, শনিবার হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয় পদ্মশ্রী কপিল মোহনের। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৮ বছর।

দশকের পর দশক ভারতীয়দের একাংশকে 'রাম-ভক্তি'তে অটল রেখেছেন কপিল মোহন। সেনা জীবন শেষ করে পারিবারিক ব্যবসায় যোগ দেন এই অবসরপ্রাপ্ত ব্রিগেডিয়ার। তাঁর হাত ধরেই জনপ্রিয়তার শীর্ষে পৌঁছয় ওল্ড মঙ্ক রাম। তারপর ২০০২ সাল পর্যন্ত ভারতীয় সুরা বাজারে একটানা 'দাদাগিরি' করে গিয়েছে একেবারে স্বতন্ত্র চেহারার চৌকো আকৃতির কাচের বোতলবন্দি ওল্ড মঙ্ক। কিন্তু জনপ্রিয়তার নিরিখে আজ পর্যন্ত বেশ উপরে থাকলেও, প্রবল প্রতিযোগীতার মুখে ২০০২-এর পর 'সিঙ্গল ব্র্যান্ড লিডারে'র স্বীকৃতি হারাতে হয়েছে 'বৃদ্ধ সন্ন্যাসী'কে।

১৮৫৫ সালে ডায়ের ব্রিউয়ারিস-কে অধিগ্রহণ করে এশিয়ার প্রথম এবং অন্যতম বৃহত্ ভাঁটিখানা মোহন-ম্যাকিন। ১৮৮৭ সালে জনৈক এইচ জি ম্যাকিন আরেকটি ভাঁটিখানা খোলেন। ওই দুটি সংস্থা পরবর্তীকালে সংযুক্ত হয়ে যায় এবং ১৯৪৭-তে দেশ স্বাধীন হওয়ার পর কপিল মোহনের ঠাকুরদা সংস্থাটি কিনে নেন। এরপর ১৯৫৪ থেকে তিনিই প্রথম ওল্ড মঙ্ক প্রস্তুত করেন। কিন্তু এই ব্র্যান্ড চূড়ান্ত জনপ্রিয়তা পায় কপিল মোহনের হাতে।

কপিল মোহনের ওল্ড মঙ্ক রাম কীভাবে এমন জনপ্রিয় হল?

সুরা বণিকদের একাংশ মনে করেন, কপিল মোহনের 'হাতের জাদু' লুকিয়ে রয়েছে তাঁর ভাবনায়। ২০১২ সালে 'বিজনেস স্ট্যান্ডার্ড'-কে দেওয়া এক সাক্ষাতকারে কপিল বলেছিলেন, "আমরা বিজ্ঞাপন করি না। আমি অন্তত যতদিন এই চেয়ারে (মোহন ম্যাকিন লিঃ-এর চেয়ারম্যান) রয়েছি ততদিন সংস্থা প্রচারে আসবে না। আমাদের বিজ্ঞাপনের সেরা উপায় হল আমাদের পণ্যটি, এটির স্বাদ গ্রহণ করলেই বোঝা যাবে অন্যদের সঙ্গে এর পার্থক্য ঠিক কতটা...আর এটাই সর্বোত্কৃষ্ট বিজ্ঞাপন"।

দেশের কয়েকটি প্রজন্মের একাংশকে রামের নেশায় মাতিয়ে রাখলেও নিজে মদ্যপান করতেন না কপিল মোহন। কিন্তু তাঁর সুরা যে কতটা জনপ্রিয় তা বোঝা যায় তাঁর মৃত্যুতে শোকগ্রস্থ অসংখ্য নেটিজেনের টুইট থেকে। একজন লিখেছেন, "প্রকৃতির দান জলকে বাদ দিলে, দ্বিতীয় শ্রেষ্ঠ পানীয় ওল্ড মঙ্ক।" বৃদ্ধ সন্ন্যাসীর পথিকৃতের জন্য এর চেয়ে বড় প্রাপ্তি আর কি হতে পারে...

.