Odishi Dance: শাস্ত্রীয় নৃত্যে ওড়িশার দর্শক হৃদয়ে বসন্তের ছোঁয়া চট্টগ্রামের ওড়িশি নৃত্যশিল্পীদের

Odishi Dance:  গত ২১ ডিসেম্বর ভুবনেশ্বরে গুরু কেলুচরণ মহাপাত্র রিসার্চ ইন্সটিটিউটে দেশিয় ও আন্তর্জাতিক অঙ্গনের প্রায় ১০০ শিল্পী ও দল এই উৎসবে যোগদান করে

Updated By: Dec 30, 2023, 10:59 PM IST
Odishi Dance: শাস্ত্রীয় নৃত্যে ওড়িশার দর্শক হৃদয়ে বসন্তের ছোঁয়া চট্টগ্রামের ওড়িশি নৃত্যশিল্পীদের

কমলাক্ষ ভট্টাচার্য: ওড়িষার মন্দিরগাত্র থেকে জন্ম ওড়িশি ভঙ্গিমার। ঈশ্বর বন্দনায় বিলীন ভক্তের হাত-পায়ের মুদ্রা রূপ নেয় ছন্দ ও তালের নৃত্যে। ওড়িশি নৃত্যধারায় দর্শককে খুশি করা ঈশ্বরকে তুষ্ট করারই শামিল। এমনই এক নিবেদন ছিল ভুবনেশ্বরে অনুষ্ঠিত বিশ্ব ওড়িশি উৎসব-২০২৩ এর আসরে। নৃত্য পরিবেশন করে বাংলাদেশের একমাত্র ওড়িশি নৃত্য শিক্ষা প্রতিষ্ঠান "ওড়িশি অ্যান্ড টেগোর ডান্স মুভমেন্ট সেন্টার চট্টগ্রাম"।

আরও পড়ুন-ওভারহেড তার ছিঁড়ে বিপত্তি হাওড়া স্টেশনে, একাধিক প্ল্যাটফর্ম থেকে ছাড়ছে না ট্রেন

মঞ্চ আলো করে শিল্পীরা আসেন "সাবেরী পল্লবী" নিয়ে। সাবেরী পল্লবীতে বসন্ত এবং সিঙ্গার রসকে উপস্থাপন করেন নৃত্যশিল্পীরা তাদের জটিল ছন্দময় গতিবিধির সংমিশ্রণে। তাল ৪ থেকে ৭ লয়ে পরিবর্তীত হয়, তারপর ৬ হয়। এই তালটি ওড়িয়া ভাষায় তাল ফেরন্ত নামে পরিচিত।  নৃত্য নির্মাণ করেছেন করেছেন গুরু কেলুচরণ মহাপাত্র। অনুষ্ঠিত নৃত্যের পরিচালনা করেছেন প্রমা অবন্তী।

গত ২১ ডিসেম্বর ভুবনেশ্বরে গুরু কেলুচরণ মহাপাত্র রিসার্চ ইন্সটিটিউটে দেশিয় ও আন্তর্জাতিক অঙ্গনের প্রায় ১০০ শিল্পী ও দল এই উৎসবে যোগদান করে। অনুষ্ঠানের পরিচালক,সাংস্কৃতিক ব্যক্তিত্ব,সাংবাদিক শ্যামাহারী চক্রের আমন্ত্রণে ওড়িশি অ্যান্ড টেগোর ডান্স মুভমেন্ট সেন্টার,চট্টগ্রাম বাংলাদেশের প্রতিনিধিত্ব করে। অনুষ্ঠানে নৃত্য পরিবেশন করেন প্রমা অবন্তী,নিবিড় দাশ গুপ্তা,তূষি ভট্টাচার্য,ময়ূখ সরকার,মৈত্রী চক্রবর্তী,দিয়া দাসগুপ্তা ও অর্জিতা সেন চৌধুরী। এছাড়াও ওড়িশি অ্যান্ড টেগোর ডান্স মুভমেন্ট সেন্টার থেকে ময়ূখ সরকার একক ওড়িশি নৃত্য পরিবেশন করেন লীলা নিধি নৃত্যে। এ সময় অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন ওড়িশি নৃত্য গুরু, প্রমা অবন্তীর নৃত্য গুরু গুরু পৌষালী মুখার্জী, ওড়িশি নৃত্যের প্রবাদপ্রতিম নৃত্যশিল্পী,গুরু কেলুচরণ মহাপাত্রের পুত্রবধূ নৃত্যশিল্পী বিদূষী সুজাতা মহাপাত্র-সহ অন্যান্যরা।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.