নাগরিকপঞ্জী ভবিষ্যত নথির ভিত্তি, মন্তব্য প্রধান বিচারপতির

নাগরিকপঞ্জী নিয়ে সংবাদমাধ্যমের দায়িত্বজ্ঞাণহীন সংবাদ পরিবেশনেরও সমালোচনা করেন প্রধান বিচারপতি

Updated By: Nov 3, 2019, 07:25 PM IST
নাগরিকপঞ্জী ভবিষ্যত নথির ভিত্তি, মন্তব্য প্রধান বিচারপতির

নিজস্ব প্রতিবেদন: দেশে অবৈধভাবে বসবাসকারীদের চিহ্নিত করা প্রয়োজন। রবিবার দিল্লিতে এক বই প্রকাশ অনুষ্ঠানে এমনটাই মন্তব্য করলেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি রঞ্জন গগৈ। নাগরিকপঞ্জীকে একটি ভবিষ্যতের নথি বলে উল্লেখ করেন প্রধান বিচারপতি।

আরও পড়ুন-আইফোন 'বাঁচাতে' ছিনতাইকারীকে ধাওয়া করে চলন্ত ট্রেন থেকে মরণঝাঁপ, মৃত্যু যুবকের

অসমে নাগরিকপঞ্জী থেকে বাদপড়ে আতঙ্ক কাটাচ্ছেন ১৯ লাখেরও বেশি মানুষ। ফরেনার্স ট্রাইবুন্যাল থেকে সুপ্রিম কোর্ট পর্যন্ত দৌড়েও যদি নাগরিক হিসেবে নিজেকে প্রমাণ না করা যায় তাহলে স্থান হবে কোথায়? ডিটেনশন ক্যাম্প নাকি অন্যদেশে। এইসব চিন্তা ঘুরপাক খাচ্ছে বাদপড়াদের মনে। এর মধ্যেই নাগরিকপঞ্জী নিয়ে ওই মন্তব্য করলেন প্রধান বিচারপতি রঞ্জন গগৈ।

‘পোস্ট কলোনিয়াল অসম’ নামে ওই বইপ্রকাশ অনুষ্ঠানে প্রধান বিচারপতি গগৈ বলেন, নাগরিকপঞ্জী বর্তমানের নথি নয়। ১৯ লাখ নাকি ৪০ লাখ মানুষ বাদ পড়েছেন সেটা বড় প্রশ্ন নয়, নাগরিকপঞ্জী ভবিষ্যত নথির ভিত্তি।

প্রধান বিচারপতি এদিন আরও বলেন, দেশে কত মানুষ অবৈধভাবে বসবাস করছেন তা খুঁজে দেখার প্রয়োজন ছিল। সেটাই করেছে নাগরিকপঞ্জী। এর থেকে বেশি কিছু নয়।

আরও পড়ুন-'খুন যেন আত্মহত্যা না হয়ে যায়', সন্দেশখালির ঘটনায় মন্তব্য রাজ্যপালের, গাফিলতির অভিযোগ পরিবারের

নাগরিকপঞ্জী নিয়ে সংবাদমাধ্যমের দায়িত্বজ্ঞাণহীন সংবাদ পরিবেশনেরও সমালোচনা করেন প্রধান বিচারপতি। নাগরিকপঞ্জী নিয়ে ওইসব খবরে পরিস্থিতি আরও খারাপ হয়েছে বলেই মন্তব্য করেন তিনি।

উল্লেখ্য, নাগরিকপঞ্জীর চূড়ান্ত তালিকা প্রকাশিত হয়েছে ৩১ অগাস্ট। এই তালিকায় রয়েছেন ৩,১১,২১,০০৪ জন। বাদ পড়েছেন ১৯,০৬,৬৫৭ জন। এরা ফরেনার্স ট্রাইবুন্যালে আবেদন করতে পারবেন। যেতে পারবেন সুপ্রিম কোর্ট পর্যন্ত।

.