এখন আরও সহজ প্রভিডেন্ট ফান্ডের ইউনিভার্সাল অ্যাকাউন্ট নম্বর পাওয়ার পদ্ধতি

এখন থেকে কর্মীদের প্রভিডেন্ট ফান্ডের ইউনিভার্সাল অ্যাকাউন্ট নম্বর বা ইউএএন (UAN) পেতে আর নিয়োগকর্তাদের বা সংস্থার উপর উপর নির্ভর করে থাকতে হবে না।

Updated By: Nov 3, 2019, 09:26 PM IST
এখন আরও সহজ প্রভিডেন্ট ফান্ডের ইউনিভার্সাল অ্যাকাউন্ট নম্বর পাওয়ার পদ্ধতি

নিজস্ব প্রতিবেদন: বর্তমানে, সরকারি-বেসরকারি কর্মীদের প্রভিডেন্ট ফান্ডের ইউনিভার্সাল অ্যাকাউন্ট নম্বর বা ইউএএন (UAN) পেতে আর নিয়োগকর্তাদের বা সংস্থার উপর উপর নির্ভর করে থাকতে হবে না। একটি বিশেষ প্ল্যাটফর্মের মাধ্যমে সহজেই পাওয়া যাবে ইউএএন (UAN) বা ইউনিভার্সাল অ্যাকাউন্ট নম্বর। এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন (EPFO) সম্প্রতি আনুষ্ঠানিক ভাবে এ কথা ঘোষণা করেছে।

এর আগে পর্যন্ত এই ইউএএন (UAN) পাওয়ার জন্য কর্মীদের নির্দিষ্ট সংস্থা বা নিয়োগকর্তাদের উপর নির্ভর করে থাকতে হতো। ফলে চাকরির ক্ষেত্রে সংস্থা পরিবর্তন করলে প্রভিডেন্ট ফান্ড ট্রান্সফারের আবেদন জানানোর সময় নানা অসুবিধার সৃষ্টি হত। প্রভিডেন্ট ফান্ড ট্রান্সফারের প্রক্রিয়াও দীর্ঘায়িত হয়ে যেত।

আরও পড়ুন: যজ্ঞ করুক সরকার; সবকিছু ঠিক করে দেবেন ইন্দ্রদেব, দিল্লি দুষণ রোধ দাওয়াই উত্তরপ্রদেশের মন্ত্রীর

নতুন ব্যবস্থা অনুযায়ী, কোনও ব্যক্তি এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশনের (EPFO) ওয়েবসাইটে গিয়ে ইউএএন (UAN) পেয়ে যেতে পারেন সরাসরি। ইপিএফও ওয়েবসাইটে পেনশনভোগীদের জন্য ‘ডিজি লকার’ নামে নতুন একটি পেনশন পেমেন্ট অর্ডার চালু করা হয়েছে। এই ওয়েবসাইটে গিয়ে এই ‘ডিজি লকার’ (DigiLocker) থেকেই ডাউনলোড করে নিতে পারবেন নিজেদের পেনশন সংক্রান্ত নথিপত্রও।

.