কোনও কিছুই Indian Army-কে আটকাতে পারবে না, চিন সীমান্তে দাঁড়িয়ে হুঁশিয়ারি রাওয়াতের

লাদাখের পাশাপাশি অরুণাচল ও ভূটানে তত্পরতা বাড়িয়েছে চিন। ভূটানের জায়গা দখল করে সেখানে একটি গ্রাম বানিয়ে ফেলেছে চিন। তৈরি করা হচ্ছে রাস্তাও

Updated By: Jan 2, 2021, 08:47 PM IST
কোনও কিছুই Indian Army-কে আটকাতে পারবে না, চিন সীমান্তে দাঁড়িয়ে হুঁশিয়ারি রাওয়াতের
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: লাদাখে সীমান্তে চিন-ভারত উত্তেজনা এখনও প্রবল। একাধিকবার বৈঠকের পরও দু'দেশের আলোচনার পরও পিছু হঠতে রাজী নয় চিনা সেনা। বরং অরুণাচল ও ভুটান সীমান্তে তত্পরতা বাড়িয়েছে PLA। এবার সেই অরুণাচাল সীমান্তে দাঁড়িয়েই চিনকে হুঁশিয়ারি দিলেন চিফ অব আর্মি স্টাফ(CDS) বিপিন রাওয়াত।

আরও পড়ুন-#GetWellSoonDada : সৌরভের দ্রুত আরোগ্য কামনায় নাগমা

শনিবার অরুণাচল-অসমের চিন সীমান্তে ভারতীয় সেনার ফরওয়ার্ড বেসগুলি পরিদর্শন করেন রাওয়াত। সেখানেই তিনি বলেন, 'এরকম এক প্রতিকূল আবহাওয়াতে একমাত্র ভারতীয় সেনাই দেশরক্ষায় এভাবে প্রহরায় নিয়োজিত থাকতে পারে। কোনও পরিস্থিতিতেই তাদের সরানো যাবে না। এরকম এক বাহিনীকে আটকানোর ক্ষমতা কারও নেই।'

গত বছর ২ জানুয়ারি দেশের প্রথম CDS হিসেবে নিয়োগ করা হয় বিপিন রাওয়াতকে(Bipin Rawat)। দেশের তিন বাহিনীর মধ্যে যোগাযোগ, তাদের প্রয়োজনীয় প্রশিক্ষণ, পরিকল্পনা, আধুনিক অস্ত্র কেনা -সহ একাধিক দায়িত্ব রয়েছে সিডিএস-এর ওপরে।

আরও পড়ুন-#GetWellSoonDada : ভাল আছেন দাদা, খেয়েছেন চা-বিস্কুট

উল্লেখ্য, গত ১৫ জন পূর্ব লাদাখের গালওয়ানে চিনা সেনার সঙ্গে সংঘর্ষে ২০ জওয়ানের মৃত্যুর পরও লাদাখের উত্তেজনা তেমন কিছুই কমেনি। বরং পূর্ব লাদাখে LAC বরাবর সেনা-সহ অন্যান্য সামরিক সরঞ্জাম মোতায়েন করেছে চিন। পাশাপাশি, সীমান্ত থেকে মাত্রা দুশো কিলোমিটারের মধ্যে তিব্বতের বায়ুসেনা ঘাঁটিতে নতুন একটি রানওয়ে তৈরি করেছে চিন। সেখানে মোতায়েন করা হয়েছে। ফাইটার জেটও। পাশাপাশি পিছিয়ে নেই ভারতেও। চিনের(China) সামরিক তত্পরতার কথা মাথায় রেখে সীমান্তে একাধিক ট্য়াঙ্ক, মিসাইল ও ফাইটার জেট মোতায়েন করেছে ভারত।

এদিকে, লাদাখের পাশাপাশি অরুণাচল ও ভূটানে তত্পরতা বাড়িয়েছে চিন। ভূটানের জায়গা দখল করে সেখানে একটি গ্রাম বানিয়ে ফেলেছে চিন। তৈরি করা হচ্ছে রাস্তাও।  

.