নোট বাতিল হয়েছে রিজার্ভ ব্যাঙ্কের নির্দেশেই বললেন রবিশঙ্কর প্রসাদ

নরেন্দ্র মোদী বা তাঁর সরকার নয় ৫০০ ও ১০০০ টাকার নোট বাতিলের সিদ্ধান্ত নিয়েছিল ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক, বললেন কেন্দ্রীয় আইন ও তথ্য-প্রযুক্তি মন্ত্রী রবিশঙ্কর প্রসাদ। শনিবার রবিশঙ্কর আরও জানিয়ে দেন যে,  এই নোট বাতিলের সিদ্ধান্তকে কখনই বিমুদ্রাকরণ বা Demonetaisation বলা যায় না।

Updated By: Nov 27, 2016, 12:55 PM IST
নোট বাতিল হয়েছে রিজার্ভ ব্যাঙ্কের নির্দেশেই বললেন রবিশঙ্কর প্রসাদ

ওয়েব ডেস্ক: নরেন্দ্র মোদী বা তাঁর সরকার নয় ৫০০ ও ১০০০ টাকার নোট বাতিলের সিদ্ধান্ত নিয়েছিল ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক, বললেন কেন্দ্রীয় আইন ও তথ্য-প্রযুক্তি মন্ত্রী রবিশঙ্কর প্রসাদ। শনিবার রবিশঙ্কর আরও জানিয়ে দেন যে,  এই নোট বাতিলের সিদ্ধান্তকে কখনই বিমুদ্রাকরণ বা Demonetaisation বলা যায় না।

শনিবার কেন্দ্রীয় আইনমন্ত্রী বলেন, "এটা (নোট বাতিলের সিদ্ধান্ত) কখনই বিমুদ্রাকরণ নয়। ভুল ব্যাখ্যা করা হচ্ছে। আমাদের সরকার কেবল মাত্র রিজার্ভ ব্যাঙ্কের সুপারিশের ভিত্তিতে দেশে ৫০০ ও ১০০০ টাকার নোটকে বাতিল বলে ঘোষণা করেছে। ধ্রুপদি অর্থনৈতিক শাস্ত্র মতে এটাকে কখনই বিমুদ্রাকরণবলা যায় না। "

আরও পড়ুন- নোট বাতিল ইস্যুতে কি এবার মতবিরোধ শরদ যাদব ও JDU-র মধ্যে?

এর পাশপাশি এই কেন্দ্রীয় মন্ত্রী আরও জানান যে, নোট বাতিলের এই সিদ্ধান্তে যাতে সাধারণ মানুষের খুব সমস্যা না হয় তার জন্য বিভিন্ন জরুরী পরিষেবায় বাতিল নোট ব্যবহারের ক্ষেত্রে সময়সীমা বেঁধে দিয়েছে। তিনি বলেছেন এর ফলে প্রচুর পরিমান বেআইনি কালো টাকা ধরা পড়বে।

মনে করা হচ্ছে, রিজার্ভ ব্যাঙ্ক, কেন্দ্রীয় অর্থ মন্ত্রক এবং অর্থনৈতিক উপদেষ্টা দফতরকে সম্পূর্ণ অন্ধকারে রেখে নরেন্দ্র মোদী একক সিদ্ধান্তে নোট বাতিলের সিদ্ধান্ত নিয়েছেন বলে যে বিরোধী রাজনৈতিক অভিযোগ উঠেছে, তাকে নস্যাত্ করতেই সরকারের তরফে এই বিবৃতি দেওয়া হল।

আরও পড়ুন- মোদীর নোট বাতিলের সিদ্ধান্তে কড়া সমালোচনা অমর্ত্য সেনের

.