আজই চিদাম্বরমকে গ্রেফতার করতে পারে ইডি, জামিনের আবেদন খারিজ করল সুপ্রিম কোর্ট

এর ফলে পি চিদাম্বরমকে ইডির হেফাজতে নেওয়ার সম্ভাবনা আরও প্রবল হল। ইতিমধ্যেই সিবিআইয়ের হেফাজতে ১৫ দিন কাটিয়ে ফেলেছেন প্রাক্তন অর্থমন্ত্রী

Updated By: Sep 5, 2019, 12:05 PM IST
আজই চিদাম্বরমকে গ্রেফতার করতে পারে ইডি, জামিনের আবেদন খারিজ করল সুপ্রিম কোর্ট
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: বড়সড় ধাক্কা খেলেন প্রাক্তন অর্থমন্ত্রী পি চিদাম্বরম। ইডির গ্রেফতার থেকে বাঁচতে তাঁর আগাম জামিনের আবেদন খারিজ করল সুপ্রিম কোর্ট। পাশাপাশি শীর্ষ আদালত জানিয়ে দিল, পি চিদাম্বরমকে জামিন দিলে তদন্তে ক্ষতি হতে পারে । এই মামলায় তাঁর জামিনের আবেদন মঞ্জুর করা তদন্তের ক্ষেত্রে উপযুক্ত নয় বলে স্পষ্ট করে জানিয়ে দিলেন বিচারপতিরা।

এর ফলে পি চিদাম্বরমকে ইডির হেফাজতে নেওয়ার সম্ভাবনা আরও প্রবল হল। ইতিমধ্যেই সিবিআইয়ের হেফাজতে ১৫ দিন কাটিয়ে ফেলেছেন প্রাক্তন অর্থমন্ত্রী। সিবিআই হেফাজতে না নিলে জেলে যাওয়ার সম্ভাবনা ছিল চিদাম্বরমের। সুপ্রিম কোর্টে তাঁর আইনজীবী কপিল সিব্বল তাঁর বয়সের কথা উল্লেখ করে আবেদন করেছিলেন, তাঁকে যেন তিহাড় জেলে না পাঠানো হয়। সুপ্রিম কোর্ট এ বিষয়ে রায় সংরক্ষণ করে জানিয়ে দেয় নিম্ন আদালতে জামিনের আবেদন করতে।

আরও পড়ুন- শিক্ষক দিবসে ভিডিয়ো বার্তা প্রধানমন্ত্রী মোদীর, শুভেচ্ছা জানালেন রাষ্ট্রপতি কোবিন্দ

তবে, সুপ্রিম কোর্ট জানায়, পি চিদাম্বরমের বিরুদ্ধে আর্থিক কেলেঙ্কারির অভিযোগ প্রমাণ করতে তদন্তকারীদের যথেষ্ট স্বাধীনতা দেওয়া উচিত। তাই এই মুহূর্তে তাঁর জামিন মঞ্জুর তদন্তে ক্ষতি হতে পারে। উল্লেখ্য, ২০০৭ সালে আইএনএক্স সংস্থাকে ৩০৫ কোটি বিদেশি লগ্নি পাইয়ে দেওয়ার অভিযোগ ওঠে পি চিদাম্বরমের বিরুদ্ধে। সে সময় তিনি ছিলেন মনমোহন সরকারের অর্থমন্ত্রী এবং ফরেন ইনভেস্টমেন্ট প্রমোশন বোর্ড (এফআইপিবি)-র চেয়ারম্যান। অভিযোগ, ওই পদের প্রভাব খাটিয়ে মোটা অঙ্কের বিদেশি লগ্নি পাইয়ে দেন পিটার এবং ইন্দ্রাণী মুখার্জির সংস্থা এআইএক্স-কে। এর পরিবর্তে তাঁর ছেলে কার্তি চিদাম্বরমের সংস্থা বড় রকমের ঘুষ পায় বলে অভিযোগ।

কেন্দ্রের তরফে সিলিসিটর জেনারেল তুষার মেহতা সুপ্রিম কোর্টে জানান, পি চিদাম্বরমের বিদেশে প্রচুর স্থাবর সম্পত্তি রয়েছে। যা সেল কোম্পানির মাধ্যমে ওই সম্পত্তি ক্রয় করেছেন চিদাম্বরম। তাঁর ‘আয় বহির্ভূত’ সম্পত্তির তদন্ত করতে চিদাম্বরমকে হেফাজতে নিতে চায় ইডি। আজ কী সেই সন্ধিক্ষণ! জানা যাবে কিছুক্ষণেপ মধ্যেই।  

.