একলাফে ৯৩ টাকা দাম বাড়ছে ভর্তুকিবিহীন রান্নার গ্যাসের

Updated By: Nov 1, 2017, 08:19 PM IST
একলাফে ৯৩ টাকা দাম বাড়ছে ভর্তুকিবিহীন রান্নার গ্যাসের

নিজস্ব প্রতিবেদন : দাম বাড়ছে ভর্তুকিবিহীন ও ভর্তুকিযুক্ত, দুরকম রান্নার গ্যাসেরই। একলাফে ৯৩ টাকা দাম বাড়ছে ভর্তুকিবিহীন রান্নার গ্যাস সিলিন্ডারের এবং ভর্তুকিযুক্ত সিলিন্ডারের ক্ষেত্রে এই দাম বৃদ্ধির পরিমাণ ৪ টাকা ৫০ পয়সা। ফলে, এখন থেকে খোলা বাজারে ভর্তুকিবিহীন রান্নার গ্যাস সিলিন্ডারের দাম পড়বে ৭৪২ টাকা এবং একটি ১৪.২ কেজির ভর্তুকিযুক্ত সিলিন্ডারের দাম হবে ৪৯৫ টাকা ৬৯ পয়সা।

এর আগে ১ অক্টোবর ৫০ টাকা দাম বেড়েছিল ভর্তুকিবিহীন রান্নার গ্যাসের। প্রসঙ্গত, ২০১৮-র মার্চের মধ্যে রান্নার গ্যাসের উপর থেকে ধাপে ধাপে ভর্তুকি প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। ফলে, ভর্তুকিযুক্ত সিলিন্ডারের ক্ষেত্রে এই দাম বৃদ্ধি আসলে ভর্তুকি প্রত্যাহারের প্রক্রিয়ায় অঙ্গ বলে মনে করা হচ্ছে। উল্লেখ্য, বর্তমানে বছরে ১২টি ১৪.২ কেজির ভর্তুকিযুক্ত সিলিন্ডার পায় প্রত্যেক পরিবার। তারপর থেকে বাকি প্রয়োজনীয় সিলিন্ডার কিনতে হয় খোলা বাজার থেকে।

শুধু রান্নার গ্যাস নয়, দাম বাড়ছে বিমান জ্বালানিরও। ২ শতাংশ হারে দাম বাড়ছে বিমানের জ্বালানির। আন্তর্জাতিক হারের সঙ্গে সাযুজ্য রাখার জন্যই এই দাম বাড়ানোর সিদ্ধান্ত বলে তেল সংস্থাগুলির পক্ষে জানানো হয়েছে। অগস্ট মাস থেকে এই নিয়ে চতুর্থবারের জন্য দাম বাড়ল বিমান জ্বালানির।

আরও পড়ুন, 'আপনি সেলফি তুলছেন, চিনা যুবকদের রোজগার হচ্ছে'

.