এক রাজ্য থেকে অন্য রাজ্যে যাতায়াতে প্রয়োজন নেই করোনা পরীক্ষার, জানিয়ে দিল ICMR

নয়া গাইডলাইন প্রকাশ করল ICMR। 

Updated By: Jan 11, 2022, 04:14 PM IST
এক রাজ্য থেকে অন্য রাজ্যে যাতায়াতে প্রয়োজন নেই করোনা পরীক্ষার, জানিয়ে দিল ICMR
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন: দেশে করোনা আক্রান্তের সংখ্যা বেড়েই চলেছে। দৈনিক আক্রান্ত ছাড়িয়েছে লাখ। এ রাজ্যেও সংক্রমণের হার যথেষ্ট বেশি। এমতাবস্থায় Indian Council of Medical Research র প্রকাশিত একটি গাইডলাইনে অনেকগুলি নতুন নিয়ম আনা হয়েছে। আইসিএমআর গাইডলাইনে স্পষ্ট বলে দেওয়া হয়েছে, ‘এক রাজ্য থেকে অন্য রাজ্যে গেলে করাতে হবে না কোভিড টেস্ট’। 

এমনকী করোনা আক্রান্তের (Covid 19) সংস্পর্শে এলেও কোভিড পরীক্ষার প্রয়োজন নেই৷ তবে করোনা আক্রান্তের সংস্পর্শে এসেছেন, এমন ৬০ বছরেরও বেশি বয়সী এবং কোমর্বিডিটি আছে, যেমন ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, দীর্ঘস্থায়ী ফুসফুস বা কিডনি রোগ, ম্যালিগন্যান্সি এবং স্থূলতায় ভোগেন, এমন মানুষরা অবশ্যই পরীক্ষা করিয়ে নেবেন। সোমবার এই নতুন নির্দেশিকাই জারি করেছে ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ বা আইসিএমআর। 

আরও পড়ুন, Post Covid Recovery: দেহের প্রতিরোধ ক্ষমতা ভাঙছে করোনা, রক্ষা পাবেন কীভাবে?

করোনা সংক্রমণ ক্রমেই বাড়ছে ফলে চাপ বাড়ছে ল্যাবরেটরিগুলোর উপরেও। এই পরিস্থিতিতে আইসিএমআর জানাল, RT-PCR নয়, ট্রু ন্যাট, সিবিন্যাট, আরটি- ল্যাম্প, ক্রিস্পার বা আরএটি পদ্ধতিতেও করোনা পরীক্ষা করালেও চলবে৷

এমনকী কোভিড আক্রান্ত হাসপাতাল থেকে মুক্তির সময়ও টেস্ট করাতে হবে না। তবে যাঁদের কাশি, জ্বর, গলা ব্যথার মতো উপসর্গ থাকবে তাঁদের করোনা পরীক্ষা করাতেই হবে৷ এদিকে, রাজ্যের নতুন নির্দেশিকায় বলা হয়েছে, হোম আইসোলেনশন অথবা কোভিড কেয়ার সেন্টারে চিকিত্সাধীন মৃদু উপসর্গ থাকা করোনা রোগীদের ক্ষেত্রে পজিটিভ রিপোর্ট আসার পর ৭ দিন আইসোলেশনে থাকতে হবে। এর মধ্যে টানা তিন দিন জ্বর না এলে ৭ দিনেই আইসোলেশন শেষ হয়ে যাবে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.