ভিনধর্মে বিয়ের বিরোধী আইন চালু করার পরিকল্পনা নেই, জানাল কেন্দ্র

বিজিপিশাসিত রাজ্যগুলো ধর্মান্তরণ বিরোধী আইন আনা শুরু করেছে। কিন্তু এই পথে হাঁটতে চায় না কেন্দ্র।

Updated By: Feb 3, 2021, 12:21 PM IST
ভিনধর্মে বিয়ের বিরোধী আইন চালু করার পরিকল্পনা নেই, জানাল কেন্দ্র

নিজস্ব প্রতিবেদন: মঙ্গলবার স্বরাষ্ট্র মন্ত্রক লোকসভায় জানিয়েছে, দেশ জুড়ে বিবাহবন্ধনে কোনও ধর্মান্তরণ বিরোধী আইন আনার পরিকল্পনা নেই। তবে কিছুক্ষেত্রে দেখা গিয়েছে, বিজেপিশাসিত রাজ্যগুলো ধর্মান্তরণ বিরোধী আইন আনা শুরু করেছে। কিন্তু এই পথে হাঁটতে চায় না কেন্দ্র।

বিজেপিশাসিত রাজ্যগুলো যদি এমন পদক্ষেপ করে থাকে, তাহলে কেন্দ্র কি সেই ভাবনাচিন্তা করছে? লোকসভায় প্রশ্ন তুললে, স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী জি কিশান রেড্ডি স্পষ্ট জানান, 'তেমন কোনও সম্ভাবনা নেই। রাজ্য এই বিষয়টি দেখবে।  যা চূড়ান্ত সিদ্ধান্ত নেবে রাজ্যই'। 

আরও পড়ুন: ধ্বংসস্তুপ থেকে বেরিয়ে আসছে জঙ্গিদের মৃতদেহ, নরসংহারের প্রমাণ পেল Army

এই প্রসঙ্গে, রেড্ডি সংবিধানের সপ্তম তফশিল আইনের কথা উল্লেখ করেন। যেখানে বলা আছে, ধর্মান্তরণ সংক্রান্ত কোনও বিষয় চিহ্নিত করা এবং তার জন্য যথাযথ পদক্ষেপ করার দায়িত্ব রয়েছে রাজ্যের হাতে। এমনকি আইনি ব্যবস্থা নেওয়ার অধিকার রয়েছে রাজ্যের।

আরও পড়ুন: Viral Video: মিউজিকের সঙ্গে শরীর চর্চায় ব্যস্ত মহিলার পিছনে বদলে গেল রাষ্ট্র পট
 

উত্তরপ্রদেশ এবং মধ্য প্রদেশ সরকার দ্বারা বিতর্কিত ভিনধর্মে বিয়ের বিরোধী আইনগুলির পটভূমি থেকেই প্রশ্নটি উঠে আসে। আইন পাস হওয়ার পর থেকেই গ্রেফতার নিয়ে বিতর্কের ঝড় উঠেছে। বেশিরভাগ মুসলিম পুরুষের বিরুদ্ধেই এই অভিযোগ উঠেছে। অভিযোগে বলা হয়েছে, ধর্মন্তরণ করার জন্য হিন্দু মহিলাদের জোর করে বিয়ে করার চেষ্টা করছে তাঁরা।

বিয়ে করার নামে জোর করে ধর্ম পরিবর্তনের বিষয়টি আটকাতেই  অসম ও কর্ণাটকের সরকারও ঘোষণা করতে চলেছে  বিবাহবন্ধনে ধর্মান্তরণ বিরোধী আইন। 

.