"সম্পূর্ণ সুরক্ষিত আরোগ্য সেতু অ্যাপ," এথিকাল হ্যাকারের দাবি উড়িয়ে দিল কেন্দ্র

সরকারি অ্যাপটির সুরক্ষা নিয়ে প্রশ্ন তোলেন ব্যবহারকারীরা। কিন্তু বুধবার সকালেই এর প্রত্যুত্তরে বিবৃতি জারি করল কেন্দ্র। 

Updated By: May 6, 2020, 12:29 PM IST
"সম্পূর্ণ সুরক্ষিত আরোগ্য সেতু অ্যাপ," এথিকাল হ্যাকারের দাবি উড়িয়ে দিল কেন্দ্র

নিজস্ব প্রতিবেদন : আরোগ্য সেতু অ্যাপে তথ্য ফাঁস হওয়ার কোনও সম্ভাবনা নেই। এক ফরাসি এথিকাল হ্যাকারের দাবিকে নাকচ করে দিয়ে এমনটাই জানাল কেন্দ্র সরকার। 

মঙ্গলবার এলিয়ট অল্ডারসন নামে এক ফরাসি এথিক্যাল হ্যাকার দাবি করেন, আরোগ্য সেতুতে ৯ কোটি ভারতীয়র লোকেশনের মত ব্যক্তিগত তথ্য সংরক্ষিত রয়েছে। যে কোনও সময় কোন‌ও হ্যাকার হাতিয়ে নিতে পারে এই তথ্যগুলি। সেই সঙ্গে “রাহুল গান্ধী ঠিক বলেছিলেন,” লেখা হয় টুইটে। এর পরেই সরকারি অ্যাপটির সুরক্ষা নিয়ে প্রশ্ন তোলেন ব্যবহারকারীরা। কিন্তু বুধবার সকালেই এর প্রত্যুত্তরে বিবৃতি জারি করল কেন্দ্র। 

বুধবার সকালে কেন্দ্রের জারি করা এই বিবৃতিতে বলা হয়, ওই 
এথিকাল হ্যাকারের সঙ্গে আমাদের কথা হয়েছে। আরোগ্য সেতু অ্যাপে তথ্য চুরির সম্ভাবনার কোন‌ও প্রমাণ দিতে পারেননি তিনি। কেন্দ্রের জারি করা বিবৃতিতে বলা হয় অত্যন্ত সুরক্ষিত পদ্ধতিতে এনক্রিপটেড সার্ভারে সংরক্ষিত থাকে ব্যবহারকারীদের তথ্য। ব্যবহারকারীদের লোকেশনের তথ্য প্রকাশ্যে এসে যাবার কোন সম্ভাবনা নেই বলে জানায় আরোগ্য সেতু টিম।

ইতিমধ্যেই সরকারের সেই বিবৃতিকে রি-টুইট করেন এলিয়ট। তিনি বলেন, "এটায় দেখার মত কিছু নেই," এমন ভাব দেখিয়েছেন টিম আরোগ্য সেতু। "আসল ছবিটা কি তা আমরা সময়ের সঙ্গে দেখতেই পাব," বলেন এলিয়ট। এর সঙ্গে তিনি এও লেখেন যে আগামিকাল আবার এ বিষয়ে আলোচনা করবেন তিনি।

পরবর্তী একটি টুইটে তিনি সরকারের উদ্দেশ্যে প্রশ্ন করেন, "ট্রায়াঙ্গুলেশন কী তা আপনাদের জানা আছে?" সহজ ভাষায় বলতে গেলে এই পদ্ধতিতে  কোন‌ও ব্যক্তি কোন স্থানে রয়েছেন তার তথ্য জোগাড় করা সম্ভব। 

.