তিন তালাক বিলের বিরোধিতা করে ওয়াকআউট জেডিইউ-র, বিল পাশে আরও অক্সিজেন পেল কেন্দ্র

রাজ্যসভায় মোট সদস্য ২৪১। এ দিন জেডিইউ এবং এআইএডিএমকে ওয়াকআউট করার পর তা দাঁড়িয়েছে ২১৩। এই মুহূর্তে সংখ্যাগরিষ্ঠতা পেতে গেলে ১০৭ প্রয়োজন

Updated By: Jul 30, 2019, 03:24 PM IST
তিন তালাক বিলের বিরোধিতা করে ওয়াকআউট জেডিইউ-র, বিল পাশে আরও অক্সিজেন পেল কেন্দ্র
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: রাজ্যসভায় তিন তালাক বিলের বিরোধিতা করে ওয়াকআউট করলেন জনতা দল ইউনাইটেডের সাংসদরা। এতে বিল পাশে পথ আরও সুগম হল কেন্দ্রের। লোকসভায় তিন তালাক বিল পাশ হওয়ার পর মঙ্গলবার পেশ করা হয় সংসদের উচ্চকক্ষে। বিজেপির প্রয়োজনীয় সংখ্যা না থাকায় রাজ্যসভায় এই বিল পাশ করানোয় যথেষ্ট বেগ পেতে হবে বলে মনে করা হচ্ছিল।

রাজ্যসভায় মোট সদস্য ২৪১। এ দিন জেডিইউ এবং এআইএডিএমকে ওয়াকআউট করার পর তা দাঁড়িয়েছে ২১৩। এই মুহূর্তে সংখ্যাগরিষ্ঠতা পেতে গেলে ১০৭ প্রয়োজন। এনডিএ-র কাছে ১০৭ সদস্য রয়েছে। আজ এই বিল সহজেই কেন্দ্র পাশ করাতে পারবে বলে মনে করা হচ্ছে। উল্লেখ্য, বিহারের বন্যা পরিস্থিতি খতিয়ে দেখতে মুখ্যমন্ত্রী নীতীশ কুমারকে ফোন করেছিলেন প্রধানমন্ত্রী। আজ জেডিইউ-র বয়কটে দুইয়ে দুইয়ে চার দেখছেন বিশেষজ্ঞরা।

আরও পড়ুন- ছোবল মারায় রেগে গিয়ে সাপকেই কামড়ে টুকরো করল মত্ত যুবক!

আজ রাজ্যসভায় মুসলিম মহিলা (বিবাহ অধিকার সংরক্ষণ) বিল ২০১৯ পেশ করেন আইনমন্ত্রী রবি শঙ্কর। এ দিন এই বিল পেশ করে তিনি বলেন, নারীর ক্ষমতায়ন, মানবিকতা, লিঙ্গ সমতার প্রশ্নে এই বিলকে নিয়ে রাজনীতি করা উচিত নয়। তবে, এই বিলে তাত্ক্ষণিক তিন তালাক বিরোধী আইনে ফৌজদারি অপরাধের বিষয়টি সমালোচনা করে কংগ্রেস, তৃণমূল-সহ অন্যান্য বিরোধীরা। বিলটি সংসদীয় কমিটিতে পাঠানোর দাবি জানানো হয়।

উল্লেখ্য, মোদী সরকারের প্রথম ইনিংসে তিন তালাক বিল লোকসভায় পাশ করাতে পারলেও রাজ্যসভায় সংখ্যা না থাকায় পাশ করাতে ব্যর্থ হয় কেন্দ্র। ফের ক্ষমতায় এনডিএ  সরকার আসার পর বিলটি পাশ করানোর জন্য কোমর বেঁধে নেমে পড়েন মোদী-শাহরা।

.