Opposition Meeting | Nitish Kumar: উড়ান শুরুর আগেই ক্র্যাশ করবে I.N.D.I.A? নীতীশের ক্ষোভ কীসের ইঙ্গিত...

Nitish Kumar News: বেঙ্গালুরুতে বিরোধীদের বৈঠকের পর সাংবাদিক সম্মেলন করেছে বিরোধী দলগুলো। এখন তাতে নীতীশ কুমারের অনুপস্থিতি নিয়ে প্রশ্ন উঠছে। এদিকে পটনা থেকে খবর আসছে শুধু বিরোধী দলগুলোর জোটের নাম নিয়েই নয়, কংগ্রেসের ক্রমবর্ধমান তৎপরতায়ও ক্ষুব্ধ নীতিশ কুমার।

Updated By: Jul 19, 2023, 01:33 PM IST
Opposition Meeting | Nitish Kumar: উড়ান শুরুর আগেই ক্র্যাশ করবে I.N.D.I.A? নীতীশের ক্ষোভ কীসের ইঙ্গিত...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বেঙ্গালুরুতে অনুষ্ঠিত বিরোধীদের বৈঠকের পরে নীতীশ কুমারের অসন্তোষের খবর সামনে এসেছে। রাজনৈতিক বিশেষজ্ঞরা বলছেন, বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার বিরোধীদের ঐক্যবদ্ধ করতে কংগ্রেসের হঠাৎ সক্রিয়তা মেনে নিতে পারছেন না। কারণ বিরোধীদের একত্রিত করার প্রথম বড় উদ্যোগ নিয়েছিলেন নীতীশ নিজে। তাঁর প্রচেষ্টার কারণে, ২৩ জুন পটনায় মোদী সরকারের বিরুদ্ধে বিরোধীদের প্রথম সমাবেশ হয়েছিল। এটাকে নীতীশের বড় সাফল্য বলে মনে করা হচ্ছে।

এই কারণে, বিরোধীরা নীতিশ কুমারকে একটি বড় দায়িত্ব দিতে পারেন বলে মনে করা হয়েছিল, যার মধ্যে সমন্বয়কারীর পদও রয়েছে বলে মনে করা হচ্ছে।

আরও পড়ুন: Narendra Modi VS INDIA: মমতা-সোনিয়ার I.N.D.I.A-কে কীভাবে কটাক্ষ করলেন NDA-এর সর্বেসর্বা মোদী? জানতে পড়ুন

তাঁকে সমন্বয়কারী না করায় ক্ষুব্ধ নীতীশ?

কিন্তু এখন নীতীশের বদলে সোনিয়া গান্ধীর সক্রিয়তার কারণে বিরোধীদের জোটের কেন্দ্রে চলে এসেছে কংগ্রেস। নীতীশ কুমার এই বৈঠকে আলোচনা করার এবং সিদ্ধান্ত নেওয়ার জন্য প্রধান বিষয়গুলি সম্পর্কে একটি দীর্ঘ তালিকা তৈরি করেছিলেন। যেখানে পাঁচ দফা ব্লু প্রিন্টও ছিল যার উপর কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি। জোটের নতুন নাম নিয়েও নীতীশ কুমার খুশি নন বলে খবর। বলা হচ্ছে বিরোধী জোটের নতুন নাম 'ইন্ডিয়া' নিয়ে আপত্তি রয়েছে নীতীশ কুমারের।

নীতীশের জন্য এনডিএ-র দরজা বন্ধ: বিজেপি

এদিকে, বিহারের প্রাক্তন ডেপুটি সিএম সুশীল কুমার মোদীও বলেছেন যে নীতীশ কুমারকে নতুন জোট আইএনডিআইএর সমন্বয়কারী করা হয়নি। এই কারণে তিনি ক্ষুব্ধ হয়ে বিরোধী দলের বৈঠক থেকে তাড়াতাড়ি ফিরে এসেছেন। এই কারণে বৈঠকের পর আয়োজিত সাংবাদিক সম্মেলনেও উপস্থিত হননি তিনি। সুশীল মোদী বলেছেন, নীতীশ কুমার কখনওই প্রধানমন্ত্রী প্রার্থী হতে পারবেন না। বিরোধী দলগুলি তাঁর সঙ্গে যা-ই করুক না কেন, আপাতত নীতীশ কুমারের এনডিএ-তে ফেরার সমস্ত দরজা বন্ধ।

আরও পড়ুন: Sonia Gandhi And Rahul Gandhi: খারাপ আবহাওয়ার জেরে ভোপালে জরুরি অবতরণ করল সোনিয়া ও রাহুলের বিমান

২৬ দলের বৈঠকে সিদ্ধান্ত হয়েছে জোটের নাম I.N.D.I.A

২০২৪ সালের আসন্ন লোকসভা নির্বাচনে, বিরোধীরা প্রধানমন্ত্রী মোদীর বিজয় রথ থামাতে, অর্থাৎ বিজেপিকে মোকাবেলা করতে একত্রিত হওয়ার চেষ্টা করছে। এই প্রসঙ্গে, পটনার পরে, কংগ্রেস ১৭-১৮ জুলাই বেঙ্গালুরুতে বিরোধী দলগুলির একটি বড় বৈঠক ডেকেছিল। সাধারণ সভায় ২৬টি দলের নেতারা অংশ নেন। আগামী সাধারণ নির্বাচনের জন্য গঠিত এই জোটের নাম দেওয়া হয়েছে I.N.D.I.A অর্থাৎ ইন্ডিয়ান ন্যাশনাল ডেভেলপমেন্টাল ইনক্লুসিভ অ্যালায়েন্স।

রাহুল গান্ধীর বক্তব্য

প্রাক্তন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী বেঙ্গালুরুতে বিরোধী দলগুলির বৈঠকের পরে বলেছেন যে '২০২৪ সালের লোকসভা নির্বাচনে লড়াই বিরোধী দল এবং বিজেপির মধ্যে নয়। বরং এই লড়াই দেশের কণ্ঠস্বরের জন্য। এই লড়াই 'এনডিএ' এবং 'ইন্ডিয়া'-র মধ্যে। এটি নরেন্দ্র মোদী এবং 'ইন্ডিয়া', তাঁর আদর্শ এবং 'ইন্ডিয়া'-র মধ্যে’।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

.