Bill to Appoint Chief Election Commissioner: নির্বাচন কমিশনার নির্বাচনে নাক গলাবে কেন্দ্র, বিল পাশে আঁধারে গণতন্ত্র!

নির্বাচন কমিশনারদের স্বাধীনতা নিশ্চিত করতে এই নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। এই মাসের শুরুর দিকে, এটি রাজ্যসভায় অনুমোদিত হয়েছিল। যদিও সেই সময়ে বিরোধীরা ওয়াকআউট করেছিল।

Updated By: Dec 21, 2023, 04:58 PM IST
Bill to Appoint Chief Election Commissioner: নির্বাচন কমিশনার নির্বাচনে নাক গলাবে কেন্দ্র, বিল পাশে আঁধারে গণতন্ত্র!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: অত্যন্ত বিতর্কিত প্রধান নির্বাচন কমিশনার এবং অন্যান্য নির্বাচন কমিশনার (নিযুক্তি, পরিষেবার শর্তাবলী এবং অফিসের মেয়াদ) বিল, ২০২৩, বৃহস্পতিবার লোকসভায় পাস হয়েছে।

এই মাসের শুরুর দিকে, এটি রাজ্যসভায় অনুমোদিত হয়েছিল। যদিও সেই সময়ে বিরোধীরা ওয়াকআউট করেছিল।

এই বিলটির লক্ষ্য ভারতের নির্বাচন কমিশনের (ইসিআই) তিন সদস্যের নিয়োগের পদ্ধতি তৈরি করা। এটি সরাসরি সুপ্রিম কোর্টের নির্দেশের বিরোধী। আদালতের নির্দেশ ছিল নির্বাচন কমিশনকে; প্রধানমন্ত্রী, বিরোধী দলের নেতা এবং ভারতের প্রধান বিচারপতি (CJI)-র সমন্বয়ে গঠিত একটি প্যানেল দ্বারা নির্বাচন করা উচিত।

আরও পড়ুন: Corrruption Case: শেষরক্ষা হল না, শিক্ষামন্ত্রীকে তিন বছরের কারাদণ্ড দিল হাইকোর্ট!

চলতি বছরের মার্চে বিচারপতি কে এম জোসেফের নেতৃত্বে সুপ্রিম কোর্টের একটি সাংবিধানিক বেঞ্চ রায় দিয়েছিল যে নির্বাচন কমিশনারদের নির্বাচন করা হবে প্রধানমন্ত্রী, বিরোধীদলীয় নেতা এবং প্রধান বিচারপতির সমন্বয়ে গঠিত একটি কমিটি, যতক্ষণ না সংসদ পর্যন্ত নির্বাচন প্রক্রিয়া নির্ধারণ করে একটি আইন প্রণয়ন করে।

নির্বাচন কমিশনারদের স্বাধীনতা নিশ্চিত করতে এই নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। তবে, বাছাই প্রক্রিয়া থেকে সুপ্রিম কোর্টকে দূরে রাখার প্রয়াসে, নতুন বিল ভারতের প্রধান বিচারপতিকে নির্বাচন কমিটি থেকে বাদ দিয়েছে।

আরও পড়ুন: ISRO 2024: চন্দ্রযানের সাফল্যের পরে আগামী বছরে চমকে-দেওয়া কী প্রকল্প আনছে ইসরো?

সবচেয়ে গুরুত্বপূর্ণ সংশোধনীগুলির মধ্যে একটি হল এই ধারা যা সিইসি এবং ইসিকে তাদের মেয়াদে গৃহীত পদক্ষেপের আইনি প্রক্রিয়া থেকে রক্ষা করে, যদি এই ধরনের পদক্ষেপগুলি সরকারী দায়িত্ব পালনের সময় সম্পাদিত হয়।

নতুন বিল অনুযায়ী, অফিসিয়াল দায়িত্ব বা কার্য সম্পাদনের সময় কৃত কাজ বা কথার জন্য বর্তমান বা প্রাক্তন সিইসি বা ইসির বিরুদ্ধে দেওয়ানী বা ফৌজদারি মামলা আদালতে গ্রহণ করা নিষিদ্ধ।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.