নতুন ৫০০ টাকার নোট চালু করল রিজার্ভ ব্যাঙ্ক!‌

প্রধানমন্ত্রী মোদীর নোট বাতিলের কড়া পদক্ষেপ থেকে সারাদেশে নোটের সমস্যা হয়। সমস্ত ৫০০ এবং ১০০০ টাকার পুরনো নোট বাতিল হয়ে যায়। পরিবর্তে রিজার্ভ ব্যাঙ্কের পক্ষ থেকে নতুন ৫০০ এবং ২ হাজার টাকার নোট চালু হয়। মঙ্গলবার আবার নোট বদল করল রিজার্ভ ব্যাঙ্ক । নতুন ৫০০ টাকার ব্যাঙ্ক নোট চালু করল তারা । তাহলে পুরনো নোটের কী হবে?

Updated By: Jun 13, 2017, 03:42 PM IST
নতুন ৫০০ টাকার নোট চালু করল রিজার্ভ ব্যাঙ্ক!‌

ওয়েব ডেস্ক: প্রধানমন্ত্রী মোদীর নোট বাতিলের কড়া পদক্ষেপ থেকে সারাদেশে নোটের সমস্যা হয়। সমস্ত ৫০০ এবং ১০০০ টাকার পুরনো নোট বাতিল হয়ে যায়। পরিবর্তে রিজার্ভ ব্যাঙ্কের পক্ষ থেকে নতুন ৫০০ এবং ২ হাজার টাকার নোট চালু হয়। মঙ্গলবার আবার নোট বদল করল রিজার্ভ ব্যাঙ্ক । নতুন ৫০০ টাকার ব্যাঙ্ক নোট চালু করল তারা । তাহলে পুরনো নোটের কী হবে?

রিজার্ভ ব্যাঙ্কের পক্ষ থেকে জানানো হয়েছে যে, নতুন ৫০০ টাকার নোটের পাশাপাশি পুরনো ৫০০ টাকার নোটও বৈধ থাকবে। অর্থাত্‌ আপনি নতুন পুরনো উভয় নোটই ব্যবহার করতে পারবেন। নতুন যে নোট ছাপা হবে, তা ‘ই’ সিরিজের বদলে ‘এ’ সিরিজের হবে বলে আরবিআই সূত্রে জানানো হয়েছে। নোট বাতিলের পর বাজারে যে নতুন ৫০০ টাকার নোট রিজার্ভ ব্যাঙ্ক চালু করেছিল, সেই নোট ‘ই’ সিরিজের। অর্থাৎ মহাত্মা গাঁধীর ছবি দেওয়া এই নোটের ইনসেট লেটার হল ‘ই’। এ বার রিজার্ভ ব্যাঙ্ক যে ৫০০ টাকার নোট বাজারে চালু করছে, তার ইনসেট লেটার হবে ‘এ’। নতুন এই নোটে আরবিআই-এর বর্তমান গর্ভনর উর্জিত পটেলের সই থাকছে।

.