বাবার চিতাভষ্ম ভারতে ফেরাতে চান নেতাজী কন্যা

নেতাজী সুভাষ চন্দ্র বোসের একমাত্র কন্যা চান তাঁর বাবার চিতাভষ্ম ভারতে ফিরিয়ে দিতে। জাপানের একটি জনপ্রিয় সংবাদপত্র মারফত্‌ এমনই খবর জানা গিয়েছে।

Updated By: Sep 28, 2016, 01:24 PM IST
বাবার চিতাভষ্ম ভারতে ফেরাতে চান নেতাজী কন্যা

ওয়েব ডেস্ক: নেতাজী সুভাষ চন্দ্র বোসের একমাত্র কন্যা চান তাঁর বাবার চিতাভষ্ম ভারতে ফিরিয়ে দিতে। জাপানের একটি জনপ্রিয় সংবাদপত্র মারফত্‌ এমনই খবর জানা গিয়েছে।

নেতাজী সুভাষ চন্দ্র বোসের অন্তর্ধান রহস্য এখনও পর্যন্ত সমাধান হয়নি। তাঁর মৃত্যুকে ঘিরে এখনও রহস্য রয়েছে। জাপানের একটি জনপ্রিয় সংবাদপত্রকে দেওয়া সাক্ষাত্‌কারে নেতাজীর একমাত্র কন্যা অনিতা বোস জানিয়েছেন যে, ভারতের স্বাধীনতার জন্য তাঁর বাবা অনেক লড়েছিলেন। তিনি সবসময় ভারতের স্বাধীনতা চাইতেন। ভারত এখন স্বাধীন দেশ। তাই তাঁর চিতাভষ্ম দেশে ফিরিয়ে বাবার আত্মাকে শান্তি দিতে চান তিনি।

সম্প্রতি নেতাজীর মৃত্যু রহস্যকে কেন্দ্র করে জাপান সরকারের তদন্ত রিপোর্টে একটি নতুন তথ্য প্রকাশিত হয়েছে। সেই তথ্য বিভিন্ন প্রমাণ এবং নেতাজীর মৃত্যু সময়কালের প্রত্যক্ষদর্শীর মতামতের ওপর নির্ভর করে প্রকাশিত হয়েছে। তথ্য অনুযায়ী জানা যাচ্ছে যে, ১৯৪৫ সালের ১৮ আগস্ট তাইওয়ান থেকে টেক অফ করার পর দুপুর ১টা ৫০ নাগাদ নেতাজীর বিমান দুর্ঘটনা হয়। দুর্ঘটনায় নেতাজী মারাত্মকভাবে অগ্নিদগ্ধ হন। তাঁকে সঙ্গে সঙ্গে সেনা হাসপাতালে ভর্তি করা হয়েছিল। তাঁর চিকিত্‌সাও শুরু হয়েছিল। সন্ধে ৭টার সময় তাঁর মৃত্যু হয়।

নেতাজী কন্যা এই প্রসঙ্গে জানিয়েছেন যে, এই সমস্ত তথ্য প্রমাণের পর এবার নিশ্চয়ই নেতাজীর মৃত্যুকে কেন্দ্র করে সমস্ত জল্পনা কল্পনা বন্ধ হবে।

.