NEET Scam: হলফনামার কপি পায়নি, পিছিয়ে গেল NEET মামলার শুনানি...

NEET Controversy: নিট মামলার শুনানি স্থগিত সুপ্রিম কোর্টে। বৃহস্পতিবার সুপ্রিম কোর্টে শুনানির দিন ধার্য থাকলেও আদালত জানিয়েছে, যেহেতু নিট মামলার সঙ্গে যুক্ত পক্ষরা অনেকেই এখনও পর্যন্ত সরকার এবং এনটিএ-র হলফনামার কপি পায়নি। তাই আগামী বৃহস্পতিবার শুনানি। 

Updated By: Jul 11, 2024, 01:51 PM IST
NEET Scam: হলফনামার কপি পায়নি, পিছিয়ে গেল NEET মামলার শুনানি...
প্রতীকী ছবি

রাজীব চক্রবর্তী: সুপ্রিম কোর্টে পিছিয়ে গেল NEET মামলার শুনানি। আদালতের নির্দেশ অনুযায়ী, বুধবার বিকেল পাঁচটার মধ্যে হলফনামা দেওয়ার কথা ছিল কেন্দ্রীয় সরকার, ন্যাশনাল টেস্টিং এজেন্সি এবং সিবিআইয়ের। প্রত্যেকেই নির্ধারিত সময়ের অনেক পরে হলফনামা জমা দিয়েছে। সেজন্য আদালতের কাছে ক্ষমা চেয়েছে তারা। বৃহস্পতিবার সুপ্রিম কোর্টে শুনানির দিন ধার্য থাকলেও আদালত জানিয়েছে, যেহেতু নিট মামলার সঙ্গে যুক্ত পক্ষরা অনেকেই এখনও পর্যন্ত সরকার এবং এনটিএ-র হলফনামার কপি পায়নি। তাই তারা আদালতে জবাব দেওয়ার জন্য প্রস্তুত নন। 

আরও পড়ুন, Supreme Court On Homemakers' Rights: স্বামীর টাকায় প্রভূত অধিকার স্ত্রীর! 'হোমমেকার'দের নিয়ে কী যুগান্তকারী রায় সুপ্রিম কোর্টের?

এই পরিস্থিতিতে আগামী বৃহস্পতিবার, ১৮ জুলাই মামলার পরবর্তী শুনানি হবে শীর্ষ আদালতে। নিট নিয়ে জলঘোলা বহু দিন ধরে চলছে। ইতিমধ্যেই বিতর্কের নিট বাতিলের দাবিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি দিয়েছেন বিরোধীরা। চাপের মুখে সরানো হয়েছে NTA চেয়ারম্যানকেও। নিট প্রশ্নফাঁস-কাণ্ডের তদন্ত করছে সিবিআই। নিট কেলেঙ্কারিতে ইতিমধ্যেই গ্রেফতার কমপক্ষে ১০। 

বিতর্কের জেরে ২৩ জুন ১৫৬৩ জন পরীক্ষার্থীর পরীক্ষা নতুন করে নেওয়া হয়। এই ১৫৬৩ জন পরীক্ষার্থী ৫ মে-র পরীক্ষায় গ্রেস মার্কস পেয়েছিলেন। বিতর্কের মধ্যেই সুপ্রিম কোর্টের নির্দেশে তাঁদের গ্রেস মার্কস বাদ যায়। তারপর তাঁদের জন্য ফের পরীক্ষার ব্যবস্থা করা হয়। নিট হয় ৭২০ নম্বরের। ৪ নম্বরের ১৮০টি প্রশ্ন থাকে। এখন এবার নিট-এ বসেছিলেন ২৪ লাখ পরীক্ষার্থী। রেজাল্ট বেরলে দেখা যায় ফুল মার্কস ৭২০ মধ্যে ৭২০ পেয়েছেন মোট ৬৭ জন। আবার কেউ কেউ পেয়েছেন ৭১৮ কিংবা ৭১৯। যা নিয়েই দানা বাঁধে সন্দেহ। 

প্রসঙ্গত, '৩০ থেকে ৩২ লাখে বিক্রি করেছি নিটের প্রশ্নপত্র। পরীক্ষা একদিন আগে এই প্রশ্নপত্র বিক্রি করি আমি।' জেরার মুখে স্বীকার করল নিট প্রশ্নপত্র ফাঁসের ঘটনায় মাস্টারমাইন্ড, বিহার থেকে ধৃত অমিত আনন্দ। ধৃত অমিত আনন্দ আরও জানিয়েছে যে, সে ও দানাপুর মিউনিসিপ্যাল কর্পোরেশনের জুনিয়র ইঞ্জিনিয়ার সিকান্দার মিলে এই প্রশ্নপত্র ফাঁসের ষড়যন্ত্র করে। সে গিয়েই সিকান্দারকে জানায় যে, নিটের প্রশ্নপত্র ফাঁস করে দিতে পারবে সে! তারপরই তারা দুজন মিলে প্রশ্নপত্র ফাঁসের পরিকল্পনাটি করে। 

আরও পড়ুন, Guwahati Airport: এয়ারপোর্টের ছাদ ফুটো, অঝোরে পড়ছে জল! আদানিকে তুলোধোনা তৃণমূলের...

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.