মেডিকেলে ভর্তির জন্য দেশে একমাত্র প্রবেশিকা NEET, ঘোষণা সুপ্রিম কোর্টের

প্রাইভেট মেডিকেল কলেজগুলির কথা উল্লেখ করে সুপ্রিম কোর্ট জানায়, নীতিহীন প্রক্রিয়ার মাধ্যমে বেসরকারি কলেজগুলিতে ছাত্র ভর্তি নেওয়া বন্ধ করা সম্ভব হবে।

Updated By: Apr 29, 2020, 07:05 PM IST
মেডিকেলে ভর্তির জন্য দেশে একমাত্র প্রবেশিকা NEET, ঘোষণা সুপ্রিম কোর্টের

নিজস্ব প্রতিবেদন : দেশের প্রতিটি মেডিকেল কোর্সে ভর্তির জন্য একটিই প্রবেশিকা পরীক্ষা। কেবলমাত্র NEET-এ প্রাপ্ত নম্বরের ভিত্তিতে সরকারি এবং বেসরকারি মেডিকেল কলেজে ভর্তি হওয়া যাবে। 

"ন্যাশনাল এলিজিবিলিটি এন্ট্রান্স টেস্ট বা নিটের মাধ্যমে জাতীয় উদ্দেশ্যে অন্যান্য সমস্ত দুর্নীতিগুলি দূর করা যাবে। ভর্তি প্রক্রিয়ার মধ্যে এখনো বেশ কিছু ফাঁক রয়ে গিয়েছে। ভবিষ্যতে এগুলি সরানো প্রয়োজন," জানার কোর্ট। 

প্রাইভেট মেডিকেল কলেজগুলির কথা উল্লেখ করে সুপ্রিম কোর্ট জানায়, নীতিহীন প্রক্রিয়ার মাধ্যমে বেসরকারি কলেজগুলিতে ছাত্র ভর্তি নেওয়া বন্ধ করা সম্ভব হবে। আদালতের মতে এই বেসরকারি কলেজগুলির কেন্দ্রীয় কাউন্সেলিং প্যান্ডেলের দেওয়ার নম্বর মানতে রাজি হত না। এবার থেকে সেই প্রাইভেট কলেজগুলোকেও নিট পরীক্ষার ভিত্তিতে ছাত্র ভর্তি নিতে হবে। সংখ্যালঘু শিক্ষা প্রতিষ্ঠানগুলির ক্ষেত্রেও প্রযোজ্য হবে এই নিয়ম। সংখ্যালঘু শিক্ষাপ্রতিষ্ঠানগুলি শুরু থেকে এই নীতির বিরোধিতা করলেও তাদের দাবিকে মান্যতা দেয়নি শীর্ষ আদালত। সুপ্রিম কোর্টের মতে, একটিই পরীক্ষার ভিত্তিতে ভর্তি হলে সেক্ষেত্রে কোনও সংখ্যালঘু বা বেসরকারি প্রতিষ্ঠানেও সমস্যা হবে না।

আরও পড়ুন: দু’মাস বেতন মেলেনি, হায়দরাবাদ আইআইটিতে নির্মাণসংস্থার আধিকারিকদের ওপরে হামলা পরিযায়ী শ্রমিকদের

.