Lok Sabha polls 2024: সক্রিয় I.N.D.I.A, চমকে দিয়ে দিল্লি-সহ ৫ রাজ্যে আপ-কংগ্রেস বোঝাপড়া

যৌথ সংবাদ সম্মেলনে আসন রফার কথা জানাল আম আদমি পার্টি ও কংগ্রেস। দিল্লিতে সাতটি আসনের মধ্যে চারটিতে প্রার্থী দেবে আম আদমি পার্টি। তিনটি লোকসভা আসনে প্রার্থী দেবে কংগ্রেস।

Updated By: Feb 24, 2024, 02:24 PM IST
Lok Sabha polls 2024: সক্রিয় I.N.D.I.A, চমকে দিয়ে দিল্লি-সহ ৫ রাজ্যে আপ-কংগ্রেস বোঝাপড়া
ফাইল ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: অবশেষে আসন সামঝোতাই স্পষ্ট করল ইন্ডিয়া জোটের লড়াইের পথ। লোকসভা নির্বাচনে দিল্লি, গুজরাট-সহ ৫ রাজ্যে আসন সমঝোতায় পৌঁছেছে আপ-কংগ্রেস। দিল্লিতে সাতটি আসনের মধ্যে চারটিতে প্রার্থী দেবে আম আদমি পার্টি। তিনটি লোকসভা আসনে প্রার্থী দেবে কংগ্রেস। দিল্লি, হরিয়ানা, গুজরাট, চণ্ডীগড়, গোয়ায় আসনরফা হয়ে গিয়েছে আপ ও কংগ্রেসের। যৌথ সংবাদ সম্মেলনে আসন রফার কথা জানাল আম আদমি পার্টি ও কংগ্রেস। 

আরও পড়ুন, Yana Mir: 'আমি মালালা নই, ভারতে আমি স্বাধীন', ব্রিটেন সংসদে গর্জে ওঠা এই কাশ্মীরি সাংবাদিক কে?

দিল্লিতে কংগ্রেস লোকসভা ভোটে লড়ছে চাঁদনি চক, উত্তর পশ্চিম দিল্লি, উত্তর পূর্ব দিল্লি থেকে। আম আদমি পার্টি লড়বে নয়া দিল্লি, পশ্চিম দিল্লি, পূর্ব দিল্লি, দক্ষিণ দিল্লি থেকে। গুজরাটে আপ ভারুচ এবং ভাবনগর উভয় আসনেই নির্বাচনে লড়বে। ২৪টি আসনে লড়বেন কংগ্রেস প্রার্থীরা। হরিয়ানাতে করুক্ষেত্রে একটি আসনে প্রার্থী দেবে আম আদমি পার্টি। চণ্ডীগড়ের একটি আসনেই নির্বাচনে লড়বে কংগ্রেস। গোয়ার দুটি আসনেই নির্বাচনে লড়বে কংগ্রেস। সেখানে নিজেদের নাম প্রত্যাহার করবে আপ। 

তবে পূর্ব ঘোষণা মতেই পঞ্জাবে জোট করছে না আপ। সেখানে ১৩ আসনে প্রার্থী দেওয়ার কথা ঘোষণা করে দিয়েছেন আম আদমি পার্টির অরবিন্দ কেজরিওয়াল। এদিকে গত সপ্তাহে উত্তরপ্রদেশে কংগ্রেস ও সমাজবাদী পার্টির মধ্যে আসন সমঝোতা চূড়ান্ত হয়েছে। কংগ্রেস ১৭ টি আসনে এবং বাকি ৬৩ টি আসনে অখিলেশ যাদবের নেতৃত্বাধীন সমাজবাদী পার্টি (এসপি) এবং ভারত ব্লকের অন্যান্য জোটের প্রার্থীরা প্রতিদ্বন্দ্বিতা করবেন। 

সূত্রের খবর, খুব তাড়াতাড়িই মহারাষ্ট্রে আসন ভাগাভাগির সিদ্ধান্ত ঘোষণা হবে। মহারাষ্ট্রে কংগ্রেস সভাপতি নানা পাটোলে বলেন, উদ্ধব ঠাকরের শিবসেনা (ইউবিটি) এবং এনসিপি-শারদচন্দ্র পাওয়ারের মধ্যে আলোচনা চলছে এবং শীঘ্রই আসন নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত ঘোষণা করা হবে। অন্যদিকে, তৃণমূল কংগ্রেস নেতা ডেরেক ও’ব্রায়েন বলেছেন, পশ্চিমবঙ্গে ৪২টি লোকসভা আসনে কোনও পরিবর্তন হয়নি। 

আরও পড়ুন, Farmer Protest: 'ন্যায় বিচার চান', কোটি টাকার সরকারি সাহায্য ফিরিয়ে দিল নিহত কৃষকের পরিবার!

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.