'জাতীয় নিয়োগ সংস্থা' আনছে সরকার, এক পরীক্ষায়ই ব্যাঙ্ক, রেল, স্টাফ সিলেকশন?

নিজস্ব প্রতিবেদন: দেশে জাতীয় নিয়োগ সংস্থা (National Recruitment Agency) গঠন করবে সরকার। সেই এজেন্সিই সরকারি বিভিন্ন পদে নিয়োগের জন্য পরিচালনা করবে কমন এন্ট্রান্স টেস্টের (CET)। কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রী প্রকাশ জাভড়েকর বুধবার একথা ঘোষণা করেছেন।

এখন কেন্দ্রে কুড়িটিরও বেশি নিয়োগ এজেন্সি রয়েছে। আপাতত তিনটি এজেন্সিকে এক ছাতার তলায় অর্থাৎ ন্যাশনাল রিক্র্যুটম্যান্ট এজেন্সির মধ্যে আনা হচ্ছে।  আসতে আসতে সব এজেন্সিকেই এই ছাতার তলায় আনা হবে। এমনটাই জানিয়েছেন কর্মী ও প্রশিক্ষণ বিভাগের সেক্রেটারি সি চন্দ্রমৌলী। প্রাথমিক ভাবে রেল, ব্যাঙ্ক ও স্টাফ সিলেকশন কমিশন আসছে ন্যাশনাল রিক্র্যুটম্যান্ট এজেন্সির তত্ত্বাবধানে। অনলাইনেই এই তিন এজেন্সির জন্য প্রথম পর্বের পরীক্ষা নেবে ন্যাশনাল রিক্র্যুটম্যান্ট এজেন্সি।

চন্দ্রমৌলী এ-ও জানিয়েছেন মোট ১২ টি ভাষায় হবে পরীক্ষা। পরে আরও আঞ্চলিক ভাষা সংযুক্ত করা হবে। পরীক্ষার্থীর একবার প্রাপ্ত নম্বর গ্রহণযোগ্য হবে ৩ বছর পর্যন্ত। তবে আরও ভালো ফলের জন্য পরিক্ষার্থী ফের পরীক্ষা দেওয়ার সুযোগ পাবে। কেন্দ্রীয় মন্ত্রী জিতেন্দ্র সিং জানিয়েছেন প্রধানমন্ত্রীর সরাসরি হস্তক্ষেপের মাধ্যমেই গঠিত হয়েছে এই এজেন্সি। তিনি এ-ও জানিয়েছেন বেসরকারি সংস্থাও নিয়োগ করতে পারবে এই কমন এন্ট্রান্স টেস্টের মাধ্যমে। কোনও পরিক্ষার্থীকেই পরীক্ষা দিতে যেতে হবে না জেলার বাইরে। এ বিষয়ও নিশ্চিত করেছেন জিতেন্দ্র।

আরও পড়ুন: "হাইজ্যাক" হয়ে গেল যাত্রীসুদ্ধ বাস! পরে মিলল আসল সত্যি

English Title: 
National Recruitment agency announced by Prakash
News Source: 
Home Title: 

'জাতীয় নিয়োগ সংস্থা' আনছে সরকার, এক পরীক্ষায়ই ব্যাঙ্ক, রেল, স্টাফ সিলেকশন?

'জাতীয় নিয়োগ সংস্থা' আনছে সরকার, এক পরীক্ষায়ই ব্যাঙ্ক, রেল, স্টাফ সিলেকশন?
Caption: 
ফাইল চিত্র
Yes
Is Blog?: 
No
Section: