বৈষ্ণদেবী মন্দিরে পূণ্যার্থীদের সংখ্যা বেঁধে দিল ন্যাশনাল গ্রিন ট্রাইবুন্যাল

বৈষ্ণদেবী মন্দির সংলগ্ন এলাকায় পরিবেশ বজায় রাখতে বেশ কয়েক বছর ধরে সক্রিয় গ্রিন ট্রাইবুন্যাল

Updated By: Nov 13, 2017, 01:22 PM IST
বৈষ্ণদেবী মন্দিরে পূণ্যার্থীদের সংখ্যা বেঁধে দিল ন্যাশনাল গ্রিন ট্রাইবুন্যাল

নিজস্ব প্রতিবেদন: এখন থেকে জম্মু ও কাশ্মীরের বৈষ্ণদেবী মন্দিরে দর্শনার্থীদের সংখ্যা বেঁধে দিল ন্যাশনাল গ্রিন ট্রাইবুন্যাল। ট্রাইবুন্যালের তরফে জানিয়ে দেওয়া হয়েছে রোজ মাত্র ৫০ হাজার পূণ্যার্থীই ওই মন্দিরে ‌যেতে পারবেন।

ট্রাইবুন্যাল জানিয়েছে, রোজ ৫০ হাজারের কোটা পূরণ হয়ে গেলে অতিরিক্ত পূণ্যার্থীদের কাটরা কিংবা অর্ধকুমারীতে থেকে ‌যেতে হবে। পাশাপাশি, জনপ্রিয় এই তীর্থস্থানটির পরিবেশ বাঁচাতে মন্দির চত্বরে ‌যে কোনও ধরনের নির্মাণ বন্ধ করার নির্দেশ দেওয়া হয়েছে। অন্যদিকে, ট্রাইবুন্যাল জানিয়েছে আগামী ২৪ নভেম্বর বৈষ্ণদেবী তীর্থ‌যাত্রীদের মন্দিরে ‌যাওয়ার জন্য পৃথক একটি নতুন রাস্তা খুলে দেওয়া হবে।

বৈষ্ণদেবী মন্দির সংলগ্ন এলাকায় পরিবেশ বজায় রাখতে বেশ কয়েক বছর ধরে সক্রিয় গ্রিন ট্রাইবুন্যাল। গতবছর, মন্দির বোর্ডের সিইওকে নির্দেশ দেওয়া হয় মন্দিরের বর্জ্য প্রক্রিয়াকরণ করতে কী ব্যবস্থা নেওয়া হয়েছে তা জানাতে হবে।

বৈষ্ণদেবীর এই মন্দিরে প্রতি বছর লাখ লাখ পূণ্যার্থী দর্শনের জন্য আসেন। তবে জঙ্গি হামলা ও প্রাকৃতিক বিপ‌র্যয়ের কারণে গত কয়েক বছর ‌যাত্রী সংখ্যা বেশ খানিকটা কমে গিয়েছিল। ২০১৭-তে সেই সংখ্যা বেশ কিছুটা বেড়েছে। এ বছর অক্টোবর প‌র্যন্ত ৬৯,৩৪,৩৭৭ জন তীর্থ‌যাত্রী বৈষ্ণদেবী মন্দিরে এসেছেন।

আরও পড়ুন-হেরিটেজ হল লন্ডনের ভগিনী ভবন, ঐতিহাসিক মুহূর্তের সাক্ষী মমতা

.