PM Narendra Modi: ভারতের প্রথম হাই-স্পিড এক্সপ্রেসওয়ে! সোমবার উদ্বোধনে নরেন্দ্র মোদী

Dwarka Expressway: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সোমবার দ্বারকা এক্সপ্রেসওয়ের হরিয়ানা অংশের উদ্বোধন করবেন।  আট লেনের হাই-স্পিড এক্সপ্রেসওয়েটি হল ভারতের প্রথম এলিভেটেড হাইওয়ে। 

Updated By: Mar 11, 2024, 09:13 AM IST
PM Narendra Modi: ভারতের প্রথম হাই-স্পিড এক্সপ্রেসওয়ে! সোমবার উদ্বোধনে নরেন্দ্র মোদী

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: হরিয়ানা অংশের বহু প্রতীক্ষিত দ্বারকা এক্সপ্রেস। সোমবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী গুরুগ্রামে এই এক্সপ্রেসওয়েটি উদ্বোধন করবেন। আট লেনের হাই-স্পিড এক্সপ্রেসওয়েটি হল ভারতের প্রথম এলিভেটেড হাইওয়ে। শুধু তাই নয় এটি ট্রাফিক প্রবাহ উন্নত করতে এবং দিল্লি-গুরুগ্রামের মধ্যে যানজট কমাতে সাহায্য করবে বলে জানা গিয়েছে।

হরিয়ানা বিভাগে দুটি প্যাকেজ রয়েছে -  দিল্লি-হরিয়ানা সীমান্ত থেকে বাসাই ROB (১০.২ কিমি) এবং বাসাই ROB থেকে খেরকি দৌলা (ক্লোভারলিফ ইন্টারচেঞ্জ) (৮.৭ কিমি)। এই উন্নতমানের এক্সপ্রেসওয়েটি তৈরি করতে প্রায় ৪,১০০ কোটি টাকা খরচ হয়েছে। এটি প্রায় ১৯ কিলোমিটার বিস্তৃত একটি এক্সপ্রেসওয়ে।

আরও পড়ুন: Loksabha Election 2024| Jairam Ramesh: 'কংগ্রেস চেয়েছিল, ইন্ডিয়া জোট ঐক্যবদ্ধভাবে বিজেপির বিরুদ্ধে লড়াই করুক'!

দ্বারকা এক্সপ্রেসওয়ের বৈশিষ্ট্য:
১. এক্সপ্রেসওয়েটি দেশের প্রথম এলিভেটেড আরবান এক্সপ্রেসওয়ে এবং আট লেন বিশিষ্ট প্রথম একক-পিলার ফ্লাইওভার। প্রায় ৯ হাজার কোটি টাকা ব্যয়ে পুরো প্রসারিতটি তৈরি করা হচ্ছে।

২. প্রায় ১৯ কিলোমিটার এক্সপ্রেসওয়ে স্ট্রেচ হরিয়ানায় পড়ে, বাকি ১০ কিলোমিটার দিল্লিতে।

৩. হাই-স্পিড এক্সপ্রেসওয়েটি দিল্লি-গুরুগ্রাম এক্সপ্রেসওয়েতে শিব-মূর্তি থেকে শুরু হয় এবং দিল্লি, গুরুগ্রাম সীমান্ত এবং বাসাইয়ের দ্বারকা সেক্টর ২১ এর মধ্য দিয়ে খেরকি দৌলা টোল প্লাজার কাছে শেষ হয়।

৪. এতে চারটি মাল্টি লেভেল ইন্টারচেঞ্জ থাকবে, যেমন টানেল বা আন্ডারপাস, একটি এট-গ্রেড রোড সেকশন, একটি এলিভেটেড ফ্লাইওভার এবং  ফ্লাইওভারের উপরে আর একটি ফ্লাইওভার।

৫. ৯ কিলোমিটার দীর্ঘ, ৩৪ মিটার প্রশস্ত একটি সিঙ্গেল পিলারের উপর আট লেন বিশিষ্ট এলিভেটেড এই এক্সপ্রেসওয়েটি দেশের মধ্যে প্রথম।

৬. প্রসারিত ভারতে দীর্ঘতম (৩.৬ কিলোমিটার) এবং প্রশস্ত (আট-লেন) শহুরে সড়ক সুড়ঙ্গও রয়েছে।

আরও পড়ুন: Maahadev Betting App Scam: ২৫০ কোটির বেটিং দুর্নীতি! ফেঁসে গেলেন তারকা ক্রিকেটারের বোন

৭. এটি কাজ শেষ হলে, দিল্লির দ্বারকা দ্বারকা সেক্টর ২৫-এ আসন্ন ইন্ডিয়া ইন্টারন্যাশনাল কনভেনশন সেন্টারে সরাসরি অ্যাক্সেস প্রদান করবে।

৮. এক্সপ্রেসওয়েটি একটি অগভীর টানেলের মাধ্যমে ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দরের সঙ্গে একটি বিকল্প সংযোগ হবে।

৯. এটি দ্বারকা সেক্টর - ৮৮, ৮৩, ৮৪, ৯৯, ১১৩ কে সেক্টর -২১ এর সঙ্গে গুরুগ্রাম জেলার প্রস্তাবিত গ্লোবাল সিটির সঙ্গে সংযুক্ত করে।

১০. এক্সপ্রেসওয়েতে অত্যাধুনিক নিরাপত্তা ব্যবস্থা রয়েছে এবং টোল সংগ্রহ সম্পূর্ণ স্বয়ংক্রিয় হবে এবং পুরো প্রকল্পটি একটি দক্ষ পরিবহন ব্যবস্থা দিয়ে সজ্জিত হবে।

১১. চারটি ধাপে নির্মাণকাজ নির্ধারণ করা হয়েছে। প্রথম, দিল্লি অঞ্চলে মহিপালপুরের শিব মূর্তি থেকে বিজবাসন (৫.৯ কিমি), দ্বিতীয় বিজবাসন ROB থেকে দিল্লি-হরিয়ানা সীমান্ত গুরুগ্রামে (৪.২ কিমি), তৃতীয় হরিয়ানা অঞ্চলে দিল্লি-হরিয়ানা সীমান্ত থেকে বাসাই ROB (১০.২ কিমি) ), এবং চতুর্থ বসাই ROB থেকে খেরকি দৌলা (ক্লোভারলিফ ইন্টারচেঞ্জ) (৮.৭ কিমি)।

১২. মোট নির্মাণের জন্য, ২ লক্ষ মেট্রিক টন ইস্পাত (আইফেল টাওয়ারে ব্যবহৃত স্টিলের ৩০ গুণ) এবং ২০ লক্ষ ঘনমিটার কংক্রিট (বুর্জ খলিফায় ব্যবহৃত কংক্রিটের ৬ গুণ) খরচ হবে বলে অনুমান করা হয়েছে।

আরও পড়ুন:  Uttar Pradesh: মাঠে খেলতেই খেলতেই মাটিতে লুটিয়ে পড়ল ৮ বছরের খুদে! তারপর...

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.