কাল মোদীর শপথ গ্রহণ, মন্ত্রিসভা নিয়ে জল্পনা চলছেই

কালই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর শপথ গ্রহণ। কিন্তু মোদী মন্ত্রিসভায় কে কে জায়গা পাচ্ছেন? কোন মন্ত্রকে দেখা যাবে কাকে? অধ্যক্ষের পদ কি পাচ্ছেন লালকৃষ্ণ আডবাণী?

Updated By: May 25, 2014, 10:04 AM IST

কালই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর শপথ গ্রহণ। কিন্তু মোদী মন্ত্রিসভায় কে কে জায়গা পাচ্ছেন? কোন মন্ত্রকে দেখা যাবে কাকে? অধ্যক্ষের পদ কি পাচ্ছেন লালকৃষ্ণ আডবাণী? শনিবার দিনভর বৈঠকের পরেও প্রকাশ্যে আসেনি কোনও নাম। গতকাল মোদী ও রাজনাথ সিংয়ের সঙ্গে দেখা করে গেছেন শরিক নেতারাও। তবে সবটুকুই রয়ে গেছে আড়ালে।

সোমবার সন্ধেয় প্রধানমন্ত্রী পদে শপথ নেবেন নরেন্দ্র মোদী। তারপর দিনই মন্ত্রিসভার অন্য সদস্যদের শপথ নেওয়ার কথা । কিন্তু কারা থাকছেন মোদী মন্ত্রিসভায়? রাজধানীর অলিন্দের এই জল্পনা ছড়িয়ে পড়েছে গোটা দেশে। কিন্তু এখনও সামনে আসেনি একটি নামও। শনিবার দিনভর দফায় দফায় বৈঠক হয়েছে গুজরাট ভবনে। কিন্তু সামনে আসেনি কোনও নাম। তবে কয়েকজন সম্ভাব্য মন্ত্রীদের নাম ও দফতর নিয়ে চলছে জোরতর আলোচনা।

অর্থমন্ত্রী হতে পারেন অরুণ জেটলি, অরুণ শৌরি অথবা সুব্রহ্মণম স্বামী।

বিদেশমন্ত্রীর দৌড়েও রয়েছে অরুণ জেটলির নাম।

স্বরাষ্ট্র মন্ত্রকের দায়িত্ব পেতে পারেন রাজনাথ সিং।

রাজনাথ সিং স্বরাষ্ট্রমন্ত্রকের দায়িত্ব পেলে বিজেপি সভাপতি পদে আসতে পারেন হিমাচলপ্রদেশের নেতা জগতপ্রকাশ নাড্ডা। একদিকে তিনি সঙ্ঘের ঘনিষ্ঠ, অন্যদিকে মোদীরও প্রিয়।

প্রতিরক্ষা বা মানবসম্পদ উন্নয়ন মন্ত্রী হতে পারেন সুষমা স্বরাজ।

রেলমন্ত্রী হতে পারেন বেঙ্কাইয়া নায়ডু।

নগরোন্নয়ন মন্ত্রী হতে পারেন নীতিন গড়করি।

লোকসভার অধ্যক্ষ হতে পারেন লালকৃষ্ণ আডবাণী।

অধ্যক্ষ না হলে এনডিএ-র আহ্বায়ক হতে পারেন লালকৃষ্ণ আডবাণী।

আডবাণীর বদলে লোকসভার অধ্যক্ষ হতে পারেন মুরলী মনোহর জোশী।

গ্রামোন্নয়ন মন্ত্রকের দায়িত্ব পেতে পারেন অনন্ত গীতে

বিমান পরিবহণ মন্ত্রকের দায়িত্ব পেতে পারেন বিজেপির সংখ্যালঘু মুখ শাহনওয়াজ হুসেন

সংখ্যালঘু বিষয়ক মন্ত্রকের দায়িত্ব পেতে পারেন মুখতার আব্বাস নকভি

মন্ত্রিসভা গঠনে গুরুত্ব দেওয়া হচ্ছে মহিলা সাংসদদেরও।

মীনাক্ষি লেখি সংস্কৃতি, অনুপ্রিয়া প্যাটেল নারী ও শিশু উন্নয়ন এবং সুমিত্রা মহাজন সংসদ বিষয়ক মন্ত্রকের দায়িত্ব পেতে পারেন

শনিবার সকালে মোদীর সঙ্গে ছিলেন অমিত শাহ। ছিলেন অরুণ জেটলিও। বিজেপির বেশকয়েকজন নেতা শনিবার মোদীর সঙ্গে দেখা করেন। বিজেপি সভাপতি রাজনাথ সিংয়ের কাছেও গিয়েছিলেন বরুণ গান্ধী, উমা ভারতী, নাজমা হেপতুল্লা, সিপি ঠাকুর, অনুরাগ ঠাকুর, গৌপীনাথ মুণ্ডে, বিজয় গোয়েল। দেখা করে গিয়েছেন সুষমা স্বরাজ, মুম্বইয়ের প্রাক্তন পুলিস কমিশনার সত্যপাল সিংও। মোদী ও রাজনাথ সিংয়ের সঙ্গে দেখা করে নিজেদের দাবি জানিয়ে গিয়েছেন শরিক দলের নেতারাও। রিপাবলিকান পার্টি অফ ইন্ডিয়া বা আরপিআইয়ের রামদাস অটোয়ালে শনিবার দেখা করেন মোদীর সঙ্গে। তবে এত সব নাম নিয়ে আলোচনা সত্ত্বেও,শেষ পর্যন্ত কারা কারা জায়গা পাচ্ছেন মন্ত্রকে, সেই নিয়ে সাপপেন্স শেষ মুহুর্ত পর্যন্ত বজায় থেকে গেল।

.