অসম, মহারাষ্ট্রে কংগ্রসের অন্দরে কোন্দল, পদত্যাগ মহারাষ্ট্রের শিল্পমন্ত্রীর

কাশ্মীরে এনসিপির সঙ্গে জোট ভেঙেছে একদিন আগে। এবার  অসম ও  মহারাষ্ট্রে কংগ্রেসের অন্দরেই বিদ্রোহ । সোমবারই মন্ত্রিসভা থেকে পদত্যাগ করলেন মহারাষ্ট্রের শিল্পমন্ত্রী,কংগ্রেস নেতা নারায়ন রানে। অসমে কংগ্রেস নেতা হিমন্ত বিশ্বশর্মার সঙ্গে ইস্তফা দিয়েছেন কংগ্রেসের বত্রিশজন বিদ্রোহী বিধায়ক। সব মিলিয়ে দলের মধ্যে বিদ্রোহের ধাক্কায় জেরবার কংগ্রেস।

Updated By: Jul 21, 2014, 09:15 PM IST
অসম, মহারাষ্ট্রে কংগ্রসের অন্দরে কোন্দল, পদত্যাগ মহারাষ্ট্রের শিল্পমন্ত্রীর

মুম্বই: কাশ্মীরে এনসিপির সঙ্গে জোট ভেঙেছে একদিন আগে। এবার  অসম ও  মহারাষ্ট্রে কংগ্রেসের অন্দরেই বিদ্রোহ । সোমবারই মন্ত্রিসভা থেকে পদত্যাগ করলেন মহারাষ্ট্রের শিল্পমন্ত্রী,কংগ্রেস নেতা নারায়ন রানে। অসমে কংগ্রেস নেতা হিমন্ত বিশ্বশর্মার সঙ্গে ইস্তফা দিয়েছেন কংগ্রেসের বত্রিশজন বিদ্রোহী বিধায়ক। সব মিলিয়ে দলের মধ্যে বিদ্রোহের ধাক্কায় জেরবার কংগ্রেস।

লোকসভা ভোটে ভরাডুবির ধাক্কা কংগ্রেস এখনও সামলে ওঠেনি। এরই মধ্যে বিভিন্ন রাজ্যে বিধানসভা নির্বাচনের আগে বিদ্রোহের মুখে পড়ে কার্যত ছত্রভঙ্গ কংগ্রেস শিবির। সোমবারই মহারাষ্ট্রের মন্ত্রিসভা থেকে ইস্তফা দিয়েছেন কংগ্রেস নেতা নারায়ন রানে। বেশ কিছুদিন ধরেই মুখ্যমন্ত্রী পৃথ্বীরাজ চৌহানের সঙ্গে বিভিন্ন ইস্যুতে মতপার্থক্য ক্রমশ বাড়ছিল শিল্পমন্ত্রীর।  ক্ষোভ সামলানোর চেষ্টাও চালাচ্ছিল কংগ্রেস হাইকম্যান্ড। তবে যাবতীয় চেষ্টা ব্যর্থ করে সোমবার সকালে ইস্তফা দেন রানে। সাংবাদিক সম্মেলন করে তোপ দাগেন পৃথ্বীরাজ চৌহানের বিরুদ্ধে।

বিদ্রোহের মুখে পড়েছেন অসমের কংগ্রেস মুখ্যমন্ত্রীও। তরুণ গগৈয়ের অপসারণ চেয়ে ইস্তফা দিয়েছেন রাজ্যের স্বাস্থ্য ও শিক্ষামন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা সহ বত্রিশজন বিধায়ক।

রবিবারই কাশ্মীরে কংগ্রেস এনসিপি-র ছ বছরের পুরনো জোট ভেঙেছে। দুই শরিকের কাজিয়ায় স্পষ্ট সেখানেও জোট ভাঙার পিছনে কাজ করেছে লোকসভায় কংগ্রেসের শোচনীয় ফল। এবারের সেই হারের প্রভাবেই টালমাটাল দেশের পূর্ব আর পশ্চিমের আরও দুই কংগ্রেস শাসিত রাজ্য।

 

.