মুল্লাপেরিয়ার বাঁধের জলের উচ্চতা ১৩৬ ফুটে বাঁধল সুপ্রিম কোর্ট

পর্যবেক্ষক কমিটির প্রস্তাব মেনে মুল্লাপেরিয়ার বাঁধের জলের উচ্চতা ১৩৬ ফুট রাখার রায় দিল সুপ্রিম কোর্ট।

Updated By: Dec 6, 2011, 02:44 PM IST

পর্যবেক্ষক কমিটির প্রস্তাব মেনে মুল্লাপেরিয়ার বাঁধের জলের উচ্চতা ১৩৬ ফুট রাখার রায় দিল সুপ্রিম কোর্ট। কেরল সরকারের তরফে নিরাপত্তাজনিত কারণে ইদুক্কি জেলায় ১১৬ বছরের পুরনো বাঁধের জলতল ১২০ ফুট করার আর্জি জানান হয়েছিল। কিন্তু বিচারপতি ডিকে জৈনের নেতৃত্বাধীন শীর্ষ আদালতের পাঁচ সদস্যের সাংবিধানিক বেঞ্চ এদিন সেই আবেদন খারিজ করে দিয়েছে।
সেই সঙ্গেই, মুল্লাপেরিয়ার ইস্যুতে বিবাদমান তামিলনাড়ু ও কেরল সরকারকে 'সংযম ও সহিষ্ণুতা' বজায় রাখার পরামর্শ দিয়েছে সুপ্রিম কোর্ট।
কেরলের দাবি, পাহাড় ঘেরা এলাকায় ঘন ঘন ভূমিকম্পের ফলে মুল্লাপেরিয়ার বাঁধের ক্ষতি হচ্ছে। এই পরিস্থিতিতে অবশ্যম্ভাবী বিপর্যয় এড়াতে শতাব্দীপ্রাচীন মুল্লাপেরিয়ার ড্যামের জায়গায় নতুন বাঁধ নির্মাণ প্রয়োজন। তার আগে অবিলম্বে মুল্লাপেরিয়ার বাঁধের জলের উচ্চতা ১২০ ফুটে নামিয়ে আনারও দাবি তোলা হয় কেরলের তরফে।

অন্য দিকে নতুন বাঁধ নির্মাণের প্রস্তাবের তীব্র বিরোধী তামিলনাড়ু সরকার। তামিল রাজনৈতিক দলগুলির দাবি ছিল, সুপ্রিম কোর্টের পূর্ববর্তী রায় মেনে মুল্লাপেরিয়ার বাঁধের উচ্চতা ১৩৬ ফুট থেকে বাড়িয়ে ১৪২ ফুট করা হোক।
এই পরিস্থিতিতে প্রাক্তন প্রধান বিচারপতি এ এস আনন্দের নেতৃত্বাধীন সুপ্রিম কোর্ট নিযুক্ত কমিটি গত সপ্তাহে সংশ্লিষ্ট এলাকা পরিদর্শন করে। সেই কমিটির সুপারিশের ভিত্তিতেই এদিন বাঁধের জলের উচ্চতা অপরিবর্তীত রাখার রায় দিয়েছে সুপ্রিম কোর্টের ডিভিশন বেঞ্চ।

.