নারায়ণ দেবনাথ-মৌমা দাস সহ পদ্মশ্রী সম্মান বাংলার ৭ কৃতিকে

বিদেশিদের মধ্যে এবার পদ্মবিভূষণ সম্মান দেওয়া হয়েছে জাপানের প্রাক্তন প্রধানমন্ত্রী সিনজো আবেকে

Updated By: Jan 25, 2021, 11:29 PM IST
নারায়ণ দেবনাথ-মৌমা দাস সহ পদ্মশ্রী সম্মান বাংলার ৭ কৃতিকে

নিজস্ব প্রতিবেদন: সাধারণতন্ত্র দিবসের প্রাক্কালে বিভিন্ন ক্ষেত্রে বিশেষ অবদানের জন্য পদ্ম সম্মানে ভূষিত করা হল দেশ ও বিদেশের ১১৯ বিশিষ্টজনকে। বাংলা থেকে পদ্ম সম্মান পেলেন মোট ৭ জন। 

বাংলা থেকে পদ্মশ্রী সম্মানে ভূষিত করা হল গুরুমা কামালি সোরেন(সমাজসেবা), জগদীশ চন্দ্র হালদার(শিক্ষা), নারায়ণ দেবনাথ(কলা)(Narayan debnath), মৌমা দাস(খেলা)(Mouma Das), সুজিত চট্টোপাধ্যায়(শিক্ষা), বীরেন কুমার বসাক(কলা), ধর্ম নারায়ণ বর্মাকে(শিক্ষা)।

আরও পড়ুন-ফেব্রুয়ারি ১৬-র পর কালীঘাটেও ফুটছে পদ্ম? Suvendu-র দাবি ঘিরে বড় জল্পনা    

বিদেশিদের মধ্যে এবার পদ্মবিভূষণ সম্মান দেওয়া হয়েছে জাপানের প্রাক্তন প্রধানমন্ত্রী সিনজো আবেকে(Shinzo Abe), মার্কিন যুক্তরাষ্ট্রের নারিন্দার সিংকে। পদ্মশ্রী সম্মানে ভূষিত করা হয়েছে ব্রিটেনের পিটার ব্রুকে(কলা), মার্কিন নাগরিক শ্রীকান্ত দাতার, মার্কিন নাগরিক রতল লাল ও বাংলাদশের নাগরিক কাজি সাজ্জাদ আলি জাহিরকে।

পদ্মভূষণ সম্মানে ভূষিত করা হয়েছে লোকসভার প্রাক্তন স্পিকার সুমিত্রা মহাজন, প্রধানমন্ত্রী মোদীর প্রাক্তন প্রিন্সিপ্যাল সেক্রেটারি নৃপেন মিশ্র, প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী রাম বিলাস পাসোয়ান, অসমের প্রাক্তন মুখ্যমন্ত্রী তরুণ গগৈ(Tarun Gogoi) সহ মোট ১০ জনকে।

আরও পড়ুন-সমঝোতার হাত বাড়াল CPM, Left-Congress-র সঙ্গে 'সেক্যুলার' আব্বাস সিদ্দিকি?

গত বছর ভারতীয় সঙ্গীত জগত্ হারিয়েছে বিশিষ্ট সঙ্গীত শিল্পী এস পি বালাসুব্রহ্মণ্যমকে। হিন্দি, তামিল, তেলুগু, মালায়লম সিনেমার একাধিক ছবিতে কন্ঠ দিয়েছিলেন এই শিল্পী। তাঁকে পদ্মবিভূষণ সম্মানে ভূষিত করেছে কেন্দ্র।
 

.