Monsoon 2023: চাঁদিফাটা এই গরম আরও কয়েক মাস, তবে বর্ষাতে কপালে রয়েছে অন্য দুর্গতি

Monsoon 2023: এল নিনো হলেই বর্ষার অবস্থা খারাপ হয় না। বরং ১৯৯৫ থেকে ২০২২ সাল পর্যন্ত ৪০ শতাংশ এল নিনো বছরে বর্ষায় বৃষ্টি হয়েছে স্বাভাবিক বা স্বাভাবিকের থেকে বেশি।

Updated By: Apr 11, 2023, 05:23 PM IST
Monsoon 2023: চাঁদিফাটা এই গরম আরও কয়েক মাস, তবে বর্ষাতে কপালে রয়েছে অন্য দুর্গতি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: গ্রীষ্মের শুরুতেই যে তাপপ্রবাহ শুরু হয়েছে তা চাঁদি ফেটে যাওয়ার জোগাড়। তাপমাত্রা আরও বাড়বে বলে পূর্বভাস দিচ্ছে আবহাওয়া দফতর। কিন্তু কেমন হবে এবারের বর্ষা? আগাম এরটা ধারনা দিল দিল্লির মৌসম ভবন। আবহাওয়া দফতরের তরফে বলা হয়েছে, এবার দেশে বর্ষা স্বাভাবিকই হবে। আইএমডির ডিরেক্টর মৃত্যুঞ্জয় মহাপাত্র সংবাদমাধ্যমে বলেন, স্বাভাবিক বা স্বাভাবিকের থেকে কম বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে উত্তরভারত, পশ্চিম-মধ্য ভারতের কিছু অংশ ও উত্তর-পূর্ব ভারতের কিছু অংশে। 

আরও পড়ুন-প্রধানমন্ত্রী হওয়ার স্বপ্ন তো অনেক দূর, এই কাজই এখন করতে হবে মমতাকে, কটাক্ষ দিলীপের 

আবাহাওয়া দফতরের তরফে বলা হয়েছে এবার বর্ষায় এল নিলো পরিস্থিতি সৃষ্টি হতে পারে। ফলে বর্ষার শেষ দিকে এর প্রভাব লক্ষ্য করা যাবে। তবে এল নিনো হলেই বর্ষার অবস্থা খারাপ হয় না। বরং ১৯৯৫ থেকে ২০২২ সাল পর্যন্ত ৪০ শতাংশ এল নিনো বছরে বর্ষায় বৃষ্টি হয়েছে স্বাভাবিক বা স্বাভাবিকের থেকে বেশি।

কেন্দ্রীয় আর্থ সায়েন্স দফতরের সেক্রেটারি, এম রবিচন্দ্রন বলেন, উত্তরপূর্ব বায়ুর প্রভাবে দক্ষিণ ভারতে পর্যাপ্ত বৃষ্টি হবে। বৃষ্টির পরিমাণ হবে ৯৬ শতাংশ। পাঁচ শতাংশের এদিকেওদিক হবে। এল নিনোর প্রভাবে যদি কোনও বিরূপ প্রভাব পড়ে তাহলে তা পড়তে পারে উত্তর গোলার্ধের দিকে। 

উল্লেখ্য, ২০২২ সালে দেশে বৃষ্টি হয়েছে ৮৬৪.৪ এমএম, ২০২১ সালে এর পরিমাণ ছিল ৮৭৪.৫ মিলিমিটার। ভারতের মতে দেশ কৃষিকাজের অনেকটাই নির্ভরশীল বৃষ্টির উপরে। শতাংশ হিসেবে এর পরিমাণ ৫২ শতাংশ। ওইসব জমি থেকে দেশের ৪০ শতাংশ খাদ্য উত্পাদিত হয়। দেশের অর্থনীতির জন্য ওই ৫২ শতাংশ জমি খুবই গুরুত্বপূর্ণ।

এদিকে, এবছর দেশে স্বাভাবিকের থেকে কম বৃষ্টির পূর্বাভাস দিচ্ছে স্কাই মেট।  সেখানে বলা হয়েছে এবার স্বাভাবিকের থেকে অন্তত ২০ শতাংশ কম বৃষ্টি হবে। দেশের উত্তর ও মধ্য ভারতে বৃষ্টির ঘাটতি হবে। এর ফলে সমস্য়ায় পড়বে গুজরাট, মধ্যপ্রদেশ ও মহারাষ্ট্রের মতো রাজ্য। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.