মানুষ নতুন আশার আলো দেখছে, সংসদে কেঁদে ফেললেন মোদী- LIVE UPDATE

এ দিন সকাল সাড়ে ৯টা নাগাদ গুজরাত ভবনে গিয়ে নরেন্দ্র মোদীর সঙ্গে দেখা করেন গোয়ার মুখ্যমন্ত্রী মনোহর পারিকর। মঙ্গলবারই রাষ্ট্রপতির সঙ্গে দেখা করবেন মোদী। চলতি সপ্তাহের শেষেই শপথ গ্রহণের সম্ভাবনা।

Updated By: May 20, 2014, 03:32 PM IST

১২:৫৩-আডবানীজী বলেছিলেন মোদীর করুণা করা উচিত্। ওনার এভাবে বলা উচিত্ হয়নি-কেঁদে ফেললেন মোদী। বিজেপি আমার মায়ের মতো। একজন ছেলে যখন তাঁর মায়ের জন্য কিছু করে সেটা করুণা নয়। সেটা তাঁর কর্তব্য। দল আমার ওপর করুণা করেছে। আমি নয়। আমি কৃতজ্ঞ এই দায়িত্ব পেয়ে। দেশের মানুষ নতুন আশার আলো দেখতে শুরু করেছে।

১২:৫০- একজন গরীব মানুষের সন্তান আজ আপনাদের সামনে দাঁড়িয়ে রয়েছে। এটাই গণতন্ত্রের ক্ষমতা।

১‍২:৪৮- ১০ এপ্রিল প্রচার শেষ হওয়ার পর একজন সুশৃঙ্খল সৈনিকের মতো আমি দলের সভাপতির সঙ্গে দেখা করে তাঁকে নিজের কাজের খতিয়ান দিয়েছিলাম। একজন কর্মঠ দলীয় সদস্য হিসেবে আমি কথা দিচ্ছি এক মিনিটও সময় নষ্ট করব না।

১২:৪৩- ভারত গণতন্ত্রের মন্দির। পদ কোনও বড় কথা নয়, ১২৫ কোটি ভারতবাসী যেই গুরুদায়িত্ব কাঁধে তুলে দিয়েছেন সেটাই আসল।

১২:৩৮- যাঁরা আমাকে এই দায়িত্ব দিলেন তাঁদের সকলকে ধন্যবাদ। যদি বাজপায়ী জী থাকতেন, খুব ভাল হত-মোদী।

১২:১০- বিজেপির সংসদীয় দলের নেতা হিসেবে নরেন্দ্র মোদীর নাম প্রস্তাব করলেন লালকৃষ্ণ আডবানী। সমর্থন বিজেপি নেতৃত্বের।

১২:০৫- এটা ঐতিহাসিক মুহূর্ত। বললেন রাজনাথ সিং।

১১:৫০- সংসদে এলেন নরেন্দ্রে মোদী। সকলকে অভিবাদন জানানোর পর আডবানীর পা ছুঁলেন।

১১:০৫- শুরু হল বিজেপির সংসদীয় দলের বৈঠক।

এ দিন সকাল সাড়ে ৯টা নাগাদ গুজরাত ভবনে গিয়ে নরেন্দ্র মোদীর সঙ্গে দেখা করেন গোয়ার মুখ্যমন্ত্রী মনোহর পারিকর। মঙ্গলবারই রাষ্ট্রপতির সঙ্গে দেখা করবেন মোদী। চলতি সপ্তাহের শেষেই শপথ গ্রহণের সম্ভাবনা।

বেলা ৩টের সময় রাষ্ট্রপতি ভবনে যাওয়ার সময় মোদীর সঙ্গে থাকবেন এনডিএ-র অন্যান্য সদস্যরাও। সকলেই মোদীর প্রধানমন্ত্রী পদের জন্য রাষ্ট্রপতির কাছে আবেদন জানাবেন। এরপরই মোদীর মতামত জানতে চাইবেন রাষ্ট্রপতি। তার আগে সকাল ১১টায় সংসদের সেন্ট্রাল হলে বিজেপির ২৮২ জন সাংসদ মোদীকে সংসদের দলীয় নেতা হিসেবে নির্বাচিত করবেন। তাঁর নাম প্রস্তাব করবেন লালকৃষ্ণ আডবানী। এরপর এনডিএ-র অন্যান্য সাংসদরাও তাঁকে নির্বাচিত করবেন।

দলীয় সভাপতি রাজনাথ সিং, সুষমা স্বরাজ, অরুণ জেটলি, মুরলী মনোহর জোশি, ভেঙ্কাইয়া নাইডু, নীতিন গড়করি এনডিএ-র মন্ত্রিসভায় উল্লেখযোগ্য দফতর পেতে পারেন। যদিও আডবানীর ভূমিকা কী থাকবে তা নিয়ে এখনও কিছু জানা যাচ্ছে না। শোনা যাচ্ছে লোকসভার স্পিকার হিসেবে দায়িত্ব নিতে পারেন তিনি। শাহনওয়াজ হুসেন নির্বাচনে হেরে যাওয়ায় মন্ত্রিসভার একমাত্র মুসলিম সদস্য থাকবেন মুখতর আব্বাস নকভি। অরুণ জেটলি বা অরুণ সৌরি পেতে পারেন অর্থমন্ত্রকের দায়িত্ব। শিব সেনা, টিডিপি ও এলজিপির কিছু নেতাও মন্ত্রিসভায় থাকতে পারেন। অকালি দল এরমধ্যেই সরকারে থাকবে না বলে জানিয়েছে।

শপথ গ্রহণের পর প্রধানমন্ত্রীর বাসভবন সেভেন রেস কোর্সে যাওয়ার আগে আপাতত সেন্ট্রাল দিল্লিতে গুজরাত ভবনেই থাকবেন মোদী। এ দিন সন্ধেবেলা আমেদাবাদে যাবেন মোদী। মহিনগর থেকে পদত্যাগ করে প্রধানমন্ত্রিত্ব গ্রহণ করার কথা আনুষ্ঠানিক ভাবে ঘোষনা করবেন তিনি। আগামিকালই গুজরাতের মুখ্যমন্ত্রীর পদ থেকে ইস্তফা দেবেন তিনি।য

.