বাজেট অধিবেশনেই সংসদে রাফালে নিয়ে CAG রিপোর্ট পেশ করতে পারে মোদী সরকার

আগামিকাল, বৃহস্পতিবার সংসদে শুরু হচ্ছে বাজেট অধিবেশন। প্রথমদিন সংসদের সেন্ট্রাল হলে ভাষণ দেবেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। পরদিন, শুক্রবার লোকসভায় অন্তবর্তী বাজেট পেশ করা হবে সরকারের তরফে।

Updated By: Jan 30, 2019, 01:58 PM IST
বাজেট অধিবেশনেই সংসদে রাফালে নিয়ে CAG রিপোর্ট পেশ করতে পারে মোদী সরকার

নিজস্ব প্রতিবেদন: বাজেট অধিবেশনেই সংসদে রাফালে নিয়ে ক্যাগের (CAG) রিপোর্ট পেশ হতে চলেছে। কেন্দ্রীয় সরকারের একটি সূত্র থেকে এই খবর মিলেছে। অন্যদিকে বিজেপির একটি সূত্র থেকে জানা গিয়েছে, রাফালে নিয়ে সব সত্য সামনে আনতে চায় তারা। তাই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আরও পড়ুন: ‘হিল্লি-দিল্লি করুন, কিন্তু আইন নিয়ে খেলবেন না’, ‘সুপ্রিম রোষে’ চিদম্বরম পুত্র 

আগামিকাল, বৃহস্পতিবার সংসদে শুরু হচ্ছে বাজেট অধিবেশন। প্রথমদিন সংসদের সেন্ট্রাল হলে ভাষণ দেবেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। পরদিন, শুক্রবার লোকসভায় অন্তবর্তী বাজেট পেশ করা হবে সরকারের তরফে।

তার পর বাজেট অধিবেশনেই রাফালে নিয়ে ক্যাগের রিপোর্ট পেশ করা হবে। দীর্ঘদিন ধরেই ওই রিপোর্ট সামনে আনার দাবিতে সরব হয়েছে কংগ্রেস। ফলে সেই রিপোর্ট নিয়ে সাধারণ মানুষের মধ্যে নানারকম ধারণা তৈরি হচ্ছে।

আরও পড়ুন: ফের ইস্তফা! মোদী সরকারের হস্তক্ষেপের অভিযোগ তুলে পদত্যাগ পরিসংখ্যান কমিশনের ২ শীর্ষকর্তা

বিজেপির একটি সূত্রের বক্তব্য, লোকসভা ভোটের আগে রাফালে ইস্যুতে কংগ্রেসের অভিযোগ যাতে মানুষ বিশ্বাস না করে, তার জন্যই এই পদক্ষেপ নেওয়া হচ্ছে। রাফালে নিয়ে যে বিজেপি কোনও দুর্নীতি করেনি, সেটাই তুলে ধরতেই এই সিদ্ধান্ত বলে বিজেপির ওই সূত্রের দাবি।

এদিকে সরকারি একটি সূত্র থেকে জানা গিয়েছে, এর আগে ভোটের বছরে দু'মাসের অন্তবর্তী বাজেট পেশ করার রীতি ছিল। এবার মোদী সরকার তা বদলে দিচ্ছে। তার বদলে চার মাসের অন্তবর্তী বাজেট পেশ করতে চলেছেন অর্থমন্ত্রী পীযূষ গোয়েল। একে পূর্ণাঙ্গ বাজেটও বলা যেতে পারে বলে দাবি বিশেষজ্ঞদের।

আরও পড়ুন: ভারতে সাম্প্রদায়িক হিংসা ছড়াতে ছক পাকিস্তানের মদতপুষ্ট জঙ্গিদের, দাবি মার্কিন গোয়েন্দা রিপোর্টে

সামনে লোকসভা নির্বাচন। তার আগে এই বাজেটে মোদী সরকারের তরফ বড় ঘোষণা হতে পারে বলে অনুমান করা হচ্ছে। সূত্রের খবর, চাকরিজীবী ও কৃষকদের জন্য সুখবর দিতে পারে কেন্দ্রীয় সরকার। বাড়তে পারে আয়কর যোগ্য আয়ের ঊর্ধ্বসীমাও।

ইতিমধ্যেই কৃষকদের জন্য ৬৬৮০ কোটি টাকার বিশেষ প্যাকেজ ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকার। এই প্যাকেজ পাচ্ছেন অন্ধ্রপ্রদেশ, গুজরাট, মহারাষ্ট্র ও কর্নাটকের চাষিরা।

আরও পড়ুন: প্রয়াগে পুণ্যস্নান সারলেন সপার্ষদ যোগী আদিত্যনাথ, দেখুন ভিডিয়ো

এদিকে লোকসভা ও রাজ্যসভার বেশ কয়েকটি অধিবেশন বিরোধী ও সরকারের গোলমালের জেরে পণ্ড হয়েছে। ফলে বাজেট অধিবেশন যাতে পণ্ড না হয়, সেদিকে খেয়াল রাখছে সরকার। আজ, বুধবার বিকেলে লোকসভার অধ্যক্ষা সুমিত্রা মহাজন সর্বদলীয় বৈঠক ডেকেছেন। আগামিকাল, রাজ্যসভার চেয়ারম্যান তথা উপ-রাষ্ট্রপতি এম বেঙ্কাইয়া নায়ডু। ওই দুই বৈঠকে সংসদকে সুষ্ঠুভাবে চলতে দেওয়ার আবেদন জানানো হবে।

.