"জাতীয় শিক্ষানীতি সরকারের নয়, দেশের নীতি!" NEP কায়েম করতে এক ধাপ এগোলো মোদী সরকার

নমো বলেছেন, "জাতীয় শিক্ষানীতি শুধু পড়ানোর ধারায় পরিবর্তন আনবে না বরং একবিংশ শতাব্দীতে ভারতের অর্থনীতি ও সামাজিক উন্নয়নে নতুন দিশা দেখাবে।"

Edited By: সোমনাথ মিত্র | Updated By: Sep 7, 2020, 12:56 PM IST
"জাতীয় শিক্ষানীতি সরকারের নয়, দেশের নীতি!" NEP কায়েম করতে এক ধাপ এগোলো মোদী সরকার

নিজস্ব প্রতিবেদন: জাতীয় শিক্ষানীতি সরকারের নয়, দেশের নীতি। রাজ্যপালদের সঙ্গে আজকের বৈঠকে এই বিষয়টি স্পষ্ট করে দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। একাধিক রাজ্যের রাজ্যপাল-সহ রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দও উপস্থিত ছিলেন এই সভায়।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ভিডিয়ো কনফারেন্সের মাধ্যমে এই সভায় জানালেন, দেশের অর্থনীতি ও সামাজিক উন্নয়নে বদল আনবে এই শিক্ষানীতি। নমো বলেছেন, "জাতীয় শিক্ষানীতি শুধু পড়ানোর ধারায় পরিবর্তন আনবে না বরং একবিংশ শতাব্দীতে ভারতের অর্থনীতি ও সামাজিক উন্নয়নে নতুন দিশা দেখাবে।" তার সঙ্গে সঙ্গে আত্মনির্ভর ভারতের ক্ষেত্রেও প্রভাব ফেলবে এই শিক্ষানীতি।

সভায় উপস্থিত ছিলেন দেশের শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল নিশাঙ্ক। অসম, অন্ধ্র প্রদেশ, মধ্য প্রদেশ ছাড়াও হরিয়ানা, বিহার-সহ একাধিক রাজ্যের রাজ্যপাল উপস্থিত ছিলেন ওই ভিডিয়ো কনফারেন্সে। সভায় নমো বলেন, "বিদেশনীতি, প্রতিরক্ষানীতির মতোই শিক্ষানীতিও দেশের। সরকারের নয়।" সবমিলিয়ে একাধিক রাজ্যের রাজ্যপাল ও রাষ্ট্রপতির উপস্থিতিতে কয়েক দশকের শিক্ষানীতি বদলে আরও এক ধাপ পা বাড়াল দেশ।

আরও পড়ুন: ব্রাজিলকে টপকে দ্বিতীয় স্থানে ভারত! দেশে করোনা আক্রান্তর সংখ্যা ৪২ লক্ষ পার

.