স্বজনেই আস্থা নমোর, ঘনিষ্ঠদের নিয়ে ছোট পরিবার গড়লেন মোদী,

কলেবরে সবথেকে ছোট সরকার, সর্বাধিক সুশাসন। এই মন্ত্রকে সামনে রেখেই নিজের টিম গড়ে নিলেন নেরেন্দ্র মোদী। বেছে বেছে আস্থাভাজনদের তুলে এনে সাজালেন নিজের ক্যাবিনেট। সেখানে ঠাঁই হল না লালকৃষ্ণ আডবাণী আর মুরলি মনোহর যোশীর।

Updated By: May 27, 2014, 12:13 PM IST

কলেবরে সবথেকে ছোট সরকার, সর্বাধিক সুশাসন। এই মন্ত্রকে সামনে রেখেই নিজের টিম গড়ে নিলেন নেরেন্দ্র মোদী। বেছে বেছে আস্থাভাজনদের তুলে এনে সাজালেন নিজের ক্যাবিনেট। সেখানে ঠাঁই হল না লালকৃষ্ণ আডবাণী আর মুরলি মনোহর যোশীর।

কেমন হবে মোদী ক্যবিনেটের কলেবর? জল্পনা ছিল তুঙ্গে। সেই জল্পনায় যবনিকা পতন শুরু হল সোমবার সন্ধে ছটার পর থেকে। প্রধানমন্ত্রী পদে শপথ নিলেন নরেন্দ্র মোদী। একে একে শপথ নিলেন তাঁর মন্ত্রিসভার আরও পঁয়তাল্লিশজন সদস্য। কিন্তু, সেই দলে কোথায় লালকৃষ্ণ আডবাণী বা মুরলি মনোহর যোশী? সেখানে হেরে গিয়েও ক্যাবিনেটে জায়গা হয়ে গেল অরুণ জেটলি, স্মৃতি ইরানির। হ্যাঁ, ঠিক এভাবেই নিজের টিমটা তৈরি করে নিয়েছেন নরেন্দ্র মোদী। যেখানে সংসদের কোনও কক্ষের সদস্য না হয়েও মন্ত্রিত্ব পেয়েছেন প্রকাশ জাভরেকর, নির্মলা সীতারামন এবং রাধারমন সিং।

মোদী মন্ত্রিসভায় সংখ্যালঘু মন্ত্রী কে হবেন? গোড়ায় জল্পনা ছিল মুক্তার আব্বাস নকভিকে নিয়ে। কিন্তু, রাইসিনা হিলসের ফোরকোর্টে সেই অঙ্ক বদলে ক্যাবিনেটের সংখ্যালঘু প্রতিনিধি হয়ে গেলেন নাজমা হেপতুল্লা। এখানেই শেষ নয়। পশ্চিমবঙ্গ, তেলেঙ্গানা, হিমাচলপ্রদেশ, উত্তরাখণ্ড, কেরালা এবং জম্মু-কাশ্মীর থেকে কেউ মন্ত্রীই হলেন না। অথচ তামিলনাড়ুর একমাত্র সাংসদ পি রাধাকৃষ্ণানকে মন্ত্রী করেছেন নরেন্দ্র মোদী। একইভাবে আশ্চর্যজনকভাবে রাজস্থানে পঁচিশটি আসনে জিতেও সেখান থেকে ক্যাবিনেটে প্রতিনিধিত্ব মাত্র একজনের। প্রতিমন্ত্রী হয়েছেন নিহাল চাঁদ। আর নাগাল্যান্ডের মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা দিয়েও নবগঠিত কেন্দ্রীয় মন্ত্রিসভায় ঠাঁই হল না নেফিউ রিও-র।
(আবার মোদী মন্ত্রিসভায় জায়গা করে নিলেন সঞ্জীব বালিয়া। মুজফ্ফরনগরের ঘটনায় FIR-এ যাঁর নাম রয়েছে।)

তবে, কলেবরে ছোট মন্ত্রিসভাতেও শরিকদলকে তুষ্ট রাখার চেষ্টা করে গিয়েছেন মোদী। শরিক দল থেকে পাঁচজন মন্ত্রী হয়েছেন। পূর্ণমন্ত্রী হচ্ছেন শিবসেনার অনন্ত গীতে, টিডিপি-র অশোক গজপতি রাজু, অকালি দলের হরসিমরত কৌর বাদল এবং এলজেপি নেতা রামবিলাস পাসোয়ান। প্রতিমন্ত্রী হচ্ছেন রাষ্ট্রীয় লোক সমতা পার্টির নেতা উপেন্দ্র কুশওয়াহা। প্রথমবার ভোটে জিতেই স্বাধীন দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রী প্রাক্তন সেনাপ্রধান ভিকে সিং। তবে, পরিবারতন্ত্রের যে কোনও জায়গা নেই তা বেশ ভালোভাবেই বুঝিয়ে দিয়েছেন নরেন্দ্র মোদী। প্রমোদ মহাজনের মেয়ে পুণম মহাজন, যশোবন্ত সিনহার ছেলে জয়ন্ত সিনহা, বসুন্ধরা রাজের ছেলে দুষ্মন্ত সিং বা রামন সিংয়ের ছেলে অভিষেক সিংকে মন্ত্রী করেননি তিনি। সবমিলিয়ে কলেবরে ছোট মন্ত্রিসভা গড়তে অনেকক্ষেত্রেই তারুণ্যে জোর দিয়েছেন তিনি। ক্যাবিনেটে রয়েছেন সাতজন মহিলা সদস্য। একমাসের মধ্যেই অবশ্য ফের সম্প্রসারণ হবে এই মন্ত্রিসভা। তবে, সময়ই বলবে এই টিম মোদী সর্বাধিক সুশাসন দিতে পারল কিনা।

.