'বন্ধু' নীতীশের জন্মদিনে মোদীর শুভেচ্ছা

মোদীর সঙ্গে তাঁর সম্পর্ক অম্ল-মধুর। তবে অনেকেই বলছেন, 'অম্ল'টা এখন শুধুই অতীত, বরং বর্তমানটা কেবলই 'মধুর'। আর সেই 'মধুর' সম্পর্কের রেশ ধরেই মোদী আজ জন্মদিনের শুভেচ্ছা জানালেন নীতীশ কুমারকে। জন্মদিনে বিহারের মুখ্যমন্ত্রীর "সুস্বাস্থ্য ও দীর্ঘজীবন" কামনা করেছেন দেশের প্রধানমন্ত্রী। ১৯৫১ সালে আজকের দিনে জন্মেছিলেন নীতীশ কুমার।

Updated By: Mar 1, 2017, 12:56 PM IST
'বন্ধু' নীতীশের জন্মদিনে মোদীর শুভেচ্ছা

ওয়েব ডেস্ক: মোদীর সঙ্গে তাঁর সম্পর্ক অম্ল-মধুর। তবে অনেকেই বলছেন, 'অম্ল'টা এখন শুধুই অতীত, বরং বর্তমানটা কেবলই 'মধুর'। আর সেই 'মধুর' সম্পর্কের রেশ ধরেই মোদী আজ জন্মদিনের শুভেচ্ছা জানালেন নীতীশ কুমারকে। জন্মদিনে বিহারের মুখ্যমন্ত্রীর "সুস্বাস্থ্য ও দীর্ঘজীবন" কামনা করেছেন দেশের প্রধানমন্ত্রী। ১৯৫১ সালে আজকের দিনে জন্মেছিলেন নীতীশ কুমার।

উল্লেখ্য, ২০১৪ সালের লোকসভা ভোটের আগে নরেন্দ্র মোদীকে প্রধানমন্ত্রী পদপ্রর্থী ঘোষণা করায় এনডিএ জোট ছেড়েছিলেন নীতীশ। রাজনৈতিক বিশ্লেষকদের মতে, জোটের প্রধান মুখ মোদী হওয়ায় সংখ্যালঘু ভোট হারানোর ভয়ই তখন নীতীশকে বাধ্য করেছিল দীর্ঘদিনের জোট ছাড়তে। তারপর নর্মদা, যমুনা ও কোশী দিয়ে  বয়ে গেছে অনেক জল। গোটা দেশকে চমকে দিয়ে বিহারের ক্ষমতায় এখন লালু-নীতীশের যুগলবন্দী। আর দেশের মসনদে মোদী। "রাজনীতিতে কোনও কিছুই অসম্ভব নয়" এই চিরন্তন সত্যকে মান্যতা দিয়ে সম্প্রতি আবারও "কাছাকাছি" এসেছেন মোদী-নীতীশ। কিছুদিন আগেই একাধিকবার তাঁরা পরস্পরের অকুণ্ঠ প্রশংসাও করেছেন। আর তা থেকেই তৈরি হয়েছে ভবিষ্যতের রাজনৈতিক সমীকরণ নিয়ে নানান জল্পনা। আজ 'পুরানো বন্ধু'কে জন্মদিনের শুভেচ্ছা জানিয়ে সেই জল্পনাতেই 'জ্বালানি'র যোগান দিন দিলেন নরেন্দ্র দামোদরদাস, এমনটাই বলছেন রাজনীতির কারবারিরা। (আরও পড়ুন- উত্তরপ্রদেশের রাম নয়, জিতবে কৃষ্ণ, ভবিষ্যতবাণী কাটজুর)

.