অমিত শাহকে 'ম্যান অফ দি ম্যাচ', রাজনাথ সিংকে 'ক্যাপ্টেন' বললেন মোদী

লোকসভা নির্বাচনে উত্তরপ্রদেশের দায়িত্বে ছিলেন অমিত শাহ। তার নেতৃত্বেই উত্তরপ্রদেশের ৮০টি আসনের মধ্যে বিজেপি একাই ৭১টি আসন পেয়েছে। লোকসভা নির্বাচনের ম্যান অফ দ্য ম্যাচ অমিত শাহ। বিজেপি সভাপতির প্রশংসা করে এমনটাই বললেন নরেন্দ্র মোদী।  

Updated By: Aug 9, 2014, 06:34 PM IST

-------------------------------------------------------------------------------------------------------------------------------------------

ওয়েব ডেস্ক: লোকসভা নির্বাচনে উত্তরপ্রদেশের দায়িত্বে ছিলেন অমিত শাহ। তার নেতৃত্বেই উত্তরপ্রদেশের ৮০টি আসনের মধ্যে বিজেপি একাই ৭১টি আসন পেয়েছে। লোকসভা নির্বাচনের ম্যান অফ দ্য ম্যাচ অমিত শাহ। বিজেপি সভাপতির প্রশংসা করে এমনটাই বললেন নরেন্দ্র মোদী।  

নাম না করে কংগ্রেসকে বিঁধলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রশ্নের মুখে পড়েছে সরকারের কাজের গতি।  বিজেপির জাতীয় পরিষদের মঞ্চে দাঁড়িয়ে বিরোধীদের সমালোচনার জবাব দিলেন প্রধানমন্ত্রী।   

তোষণ ও ভোটব্যাঙ্কের রাজনীতিকে প্রত্যাখ্যান করেছেন দেশবাসী। জাতীয় পরিষদের বৈঠকে, লোকসভা ভোট নিয়ে এটাই মূল্যায়ন অমিত শাহের। বিজেপি সভাপতির এই বক্তব্যে জোরালো হয়েছে জল্পনা। এরপর সামাজিক ও রাজনৈতিক স্তরে কী হতে চলেছে বিজেপির রণনীতি?     

লোকসভা ভোটের প্রচারে উন্নয়নের পরিসংখ্যানকেই প্রাধান্য দিয়েছিলেন নরেন্দ্র মোদী। অভিন্ন দেওয়ানি বিধি, সংবিধানের ৩৭০ ধারা সহ বিজেপির মৌলিক ইস্যুগুলি ঠাঁই পেয়েছিল ইশতাহারের শেষের পাতায়। ভোটের ফল বলছে, মোদীতেই আস্থা রেখেছেন দেশবাসী।

বিজেপি সভাপতির এই বক্তব্য জন্ম দিচ্ছে নতুন জল্পনার। একক সংখ্যাগরিষ্ঠতা নিয়ে ক্ষমতায় আসা বিজেপি কি এবার নজর দেবে তার মৌলিক এজেন্ডায়?

ধারা 370-
কাশ্মীরের বিশেষ মর্যাদা

কাশ্মীরের বিশেষ মর্যাদার বিরুদ্ধে প্রথম সরব হয়েছিলেন জনসংঘের প্রতিষ্ঠাতা শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়। এবারও লোকসভা ভোটের প্রচারে তিনশো সত্তর ধারা নিয়ে বিতর্কের দাবি তুলেছিলেন নরেন্দ্র মোদী। সরকার গঠনের পর, সেই একই দাবি তুলেছেন উধমপুরের সাংসদ ও প্রধানমন্ত্রীর দফতরের প্রতিমন্ত্রী জীতেন্দ্র সিং।

সংবিধানের নির্দেশমূলক নীতির ৪৪ নম্বর ধারায় বলা হয়েছে অভিন্ন দেওয়ানি বিধি কার্যকর করার কথা। বিবাহ, বিবাহ বিচ্ছেদ, উত্তরাধিকার, দত্তক ও খোরপোশের মতো বিষয়গুলিতে দেশজুড়ে একটিই আইন বিজেপিরও মৌলিক দাবি। কিন্তু, এই বিধি চালু করতে গেলে সরাসরি সংঘাত হবে মুসলিম পার্সোনাল ল-এর সঙ্গে। সে পথে হাঁটবে কি বিজেপি?
 
অমিত শাহ বললেন, এবার আমাদের নীতি দেখবে দেশ। দেশজুড়ে কংগ্রেসের বিকল্প নীতি কার্যকর করার ডাক দিয়েছেন বিজেপি সভাপতি। কী হবে সেই নীতি? দেশের ধর্মনিরপেক্ষ ভাবমূর্তি অক্ষুণ্ণ রেখে কার্যকর করা যাবে কি সেই নীতি? বিজেপি সভাপতি হিসেবে, জাতীয় পরিষদের প্রথম ভাষণেই বেশ কয়েকটি প্রশ্ন তুলে দিয়ে গেলেন অমিত শাহ।

 

 

 

.