Manipr CM Convoy Attacked: মণিপুরে মুখ্যমন্ত্রীর কনভয়ে ভয়ংকর জঙ্গি হামলা, গোলাগুলিতে জখম ১

Manipr CM Convoy Attacked: কৃষকের মৃত্যুর পর এলাকায় নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। স্থানীয়রা জিরিবাম থানায় গিয়ে বিক্ষোভ দেখিয়েছেন। স্থানীয়মানুষজন দাবি করছেন তাদের বন্দুকের লাইসেন্স ফিরিয়ে দেওয়া হোক

Updated By: Jun 10, 2024, 02:31 PM IST
Manipr CM Convoy Attacked: মণিপুরে মুখ্যমন্ত্রীর কনভয়ে ভয়ংকর জঙ্গি হামলা, গোলাগুলিতে জখম ১

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আক্রান্ত খোদ মুখ্যমন্ত্রীর কনভয়। সোমবার মণিপুরের কাঙ্গপোকি জেলায়  মুখ্যমন্ত্রী এন বীরেন সিংয়ের অ্যাডভান্স সিকিউরিটি কনভয়ে হামলা চালায় সন্দেহভাজন জঙ্গিরা। কনভয়টি যাচ্ছিল অশান্ত জিরিবাম জেলায়। মুখ্যমন্ত্রী কনভয় লক্ষ্য করে একাধিকবার গুলি চালানো হয়। পাল্টা গুলি চালায় নিরাপত্তা রক্ষীরাও। ওই হামলায় ১ নিরাপত্তা কর্মী আহত হয়েছেন।

আরও পড়ুন-বাংলাদেশের অনুরোধে ঈদ উপলক্ষে বাতিল মৈত্রী ও বন্ধন এক্সপ্রেস...

রাজ্যের ৩৭ নম্বর জাতীয় সড়কের কেটলেন গ্রামে সকাল সাড়ে দশটা নাগাদ ওই গোলাগুলি চলে। এন বীরেন সিং বর্তমানে দিল্লিতে রয়েছেন। মঙ্গলবার তাঁর জিরিবামে যাওয়ার কথা ছিল। শনিবার জিরিবামে জঙ্গিরা ২টি পুলিস আউটপোস্ট জ্বালিয়ে দেয়। পাশাপাশি ৭০ বাড়িতেও আগুন দেয় তারা। গত ৬ জুন জিরিবামে এক ব্যক্তি খুন হন। তার জেরেই ফের অগ্নিগর্ভ হয়ে ওঠে উপত্যকা।

জিরিবামে কয়েক দিন ধরেই নিখোঁজ ছিলেন ৫৯ বছরের সৈবাম শরত্ কুমার সিং নামে মেইতেই উপজাতির এক ব্যক্তি। জমিতে কাজ করতে গিয়ে তিনি আর ফেরেননি। তাঁর দেহ মেলার পর দেখা যায় দেহের বহু জায়গায় ধারাল অস্ত্রের আঘাত রয়েছে। এতেই গত ১ বছর ধরে মেইতেই ও কুকিদের মধ্যে চলা উত্তেজনা আরও বেড়ে যায়। জিরিবামের সাম্প্রতিক ঘটনায় প্রায় ২৩৯ জনকে এলাকা থেকে সরিয়ে আনা হয়েছে।

কৃষকের মৃত্যুর পর এলাকায় নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। স্থানীয়রা জিরিবাম থানায় গিয়ে বিক্ষোভ দেখিয়েছেন। স্থানীয়মানুষজন দাবি করছেন তাদের বন্দুকের লাইসেন্স ফিরিয়ে দেওয়া হোক। নির্বাচন উপলক্ষ্যে এলাকার মানুষের বন্দুকের লাইসেন্স বাতিল করা হয়েছিল।

মেইতেই, কুকি, মুসলিম, নাগা ও অ-মণিপুরী মানুষের বাসস্থান হল জিরিবাম জেলা। গতবছর মেইতেই ও কুকিদের মধ্যে যে সংঘর্ষ হয় তার খুবব বেশি প্রভাব পড়েনি জিরিবামে। তবে এবার সিঁদুরে মেঘ দেখছেন স্থানীয় মানুষজন। গত বছরের গোলমালে মৃত্যু হয়েছিল ২০০ জনের।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.