Lok Sabha Election 2024 | K Padmarajan: ২৩৮ বার পরীক্ষায় ফেল করেও ঘায়েল হননি এই গঙ্গারাম! এবার ভোটের ময়দানে 'হেরোবাবু'...

তিনি বলেন, ‘সকল প্রার্থীই নির্বাচনে জয়ী হতে চায়, কিন্তু আমি না’। তার জন্য অংশগ্রহণই জয়। এবং যখন তার পরাজয় অনিবার্যভাবে আসে, তখন তিনি ‘হেরে খুশি’ বলে জানান।

Updated By: Mar 28, 2024, 04:37 PM IST
Lok Sabha Election 2024 | K Padmarajan: ২৩৮ বার পরীক্ষায় ফেল করেও ঘায়েল হননি এই গঙ্গারাম! এবার ভোটের ময়দানে 'হেরোবাবু'...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ব্যর্থতার রেকর্ড করেও ফের লড়াইয়ের ময়দানে প্রার্থী। ২৩৮ বার ব্যর্থ হওয়া সত্ত্বেও, কে পদ্মরাজন আসন্ন লোকসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য আবার প্রস্তুতি নিচ্ছেন।

৬৫ বছর বয়সী টায়ার মেরামতের দোকানের মালিক ১৯৮৮ সালে তামিলনাড়ু রাজ্যে তাঁর নিজের শহর মেত্তুর থেকে নির্বাচনে লড়াই শুরু করেছিলেন।

তিনি যখন এই লড়াই শুরু করেন তখন সবাই হেসেছিল। কিন্তু তিনি নিজের লক্ষ্যে অবিচল ছিলেন। তিনি বলেন যে তিনি প্রমাণ করতে চেয়েছিলেন যে একজন সাধারণ মানুষ নির্বাচনে অংশ নিতে পারে।

তিনি বলেন, ‘সকল প্রার্থীই নির্বাচনে জয়ী হতে চায়, কিন্তু আমি না’।

তার জন্য অংশগ্রহণই জয়। এবং যখন তার পরাজয় অনিবার্যভাবে আসে, তখন তিনি ‘হেরে খুশি’ বলে জানান।

এই বছর, ১৯ এপ্রিল থেকে শুরু হচ্ছে লোকসভা নির্বাচন। সেখানে তিনি তামিলনাড়ুর ধর্মপুরী জেলার একটি আসনে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

‘নির্বাচনের রাজা’ নামে পরিচিত, পদ্মরাজন রাষ্ট্রপতি নির্বাচন থেকে শুরু করে স্থানীয় নির্বাচন পর্যন্ত বিভিন্ন নির্বাচনে সারা দেশজুড়ে প্রতিদ্বন্দ্বিতা করেছেন।

আরও পড়ুন: CM Baby News: সুখবর! মুখ্য়মন্ত্রীর ঘর আলো করে এল ফুটফুটে কন্যাসন্তান...

বছরের পর বছর ধরে তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, প্রাক্তন প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ী এবং মনমোহন সিং সহ কংগ্রেস পার্টির রাহুল গান্ধীর কাছে হেরেছেন।

তিনি বলেন, 'আমি পরোয়া করি না'। তিনি আরও বলেন, ‘বিজয় গৌণ। উল্টো দিকে প্রার্থী কে? আমার কিছু যায় আসে না’।

পদ্মরাজনের প্রধান লক্ষ্য হল তাঁর হারার ধারাকে অব্যাহত রাখা।

তিনি বলেন, ‘এটি সহজে আসেনি’। তিনি অনুমান করেন যে তিনি তিন দশকেরও বেশি সময়ে মনোনয়ন ফি হিসেবে হাজার হাজার টাকা খরচ করেছেন।

এর মধ্যে রয়েছে সর্বশেষ লড়াইয়ের জন্য জামানত হিসেবে দেওয়া ২৫০০০ টাকা। তিনি ১৬ শতাংশের বেশি ভোট না পেলে এই টাকা ফেরত দেওয়া হবে না।

তার একমাত্র জয় হল লিমকা বুক অফ রেকর্ডসে ভারতের সবচেয়ে অসফল প্রার্থী হিসেবে স্থান অর্জন করা।

পদ্মরাজনের সেরা পারফরম্যান্স ছিল ২০১১ সালে। সেই নির্বাচনে তিনি মেত্তুর বিধানসভা নির্বাচনে দাঁড়িয়েছিলেন। তিনি ৬২৭৩ ভোট জিতেছিলেন। যদিও এরপরেও চূড়ান্ত বিজয়ির তুলনায় ৭৫০০০ ভোট কম পেয়েছিলেন তিনি।

আরও পড়ুন: Varanasi: হোলির দিন মন্দিরেই মহিলার গায়ে জল জনতার! বারাণসীর ঘটনায় ক্ষুব্ধ নেটিজেনরা

তিনি বলেন, আমি একটি ভোটও আশা করিনি। ‘কিন্তু এটা দেখিয়েছে যে মানুষ আমাকে গ্রহণ করছে’।

টায়ার মেরামতের দোকান ছাড়াও, পদ্মরাজন হোমিওপ্যাথিক প্রতিকার প্রদান করেন। পাশাপাশি তিনি স্থানীয় একটি মিডিয়ার সম্পাদক হিসেবেও কাজ করেন।

তবে তাঁর অন্য সব কাজের মধ্যে নির্বাচন লড়াই ছিল সবচেয়ে গুরুত্বপূর্ণ। তিনি নিজেই এই কথা বলেছিলেন।

তিনি বলেন, ‘এটি ইনভলভমেন্টের বিষয়, মানুষ মনোনয়ন দিতে ইতস্তত করে। তাই আমি তাঁদের জন্য একজন আদর্শ হতে চাই, সচেতনতা তৈরি করতে চাই’।

'ব্যর্থতাই সেরা'

পদ্মরাজন সব নির্বাচনের মনোনয়ন পত্র এবং পরিচয়পত্র ল্যামিনেট করে সুরক্ষিত করে রাখেন। তাঁর ব্যবহার করা বিভিন্ন প্রতীক এর মধ্যে রয়েছে। যেমন মাছ, রিং, টুপি, টেলিফোন, এবং, এই বার টায়ার।

তিনি জানিয়েছেন শেষদিন পর্যন্ত তিনি নির্বাচন লড়াই করবেন তবে কোনও বার জিতে গেলে তাঁর ‘হার্ট অ্যাটাক’ হয়ে যাবে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.