অশান্ত ভূসর্গের দিগন্ত জুড়ে চলছে সুগন্ধী আর ঔষধি গাছ চাষের তোড়জোড়

অশান্তি যে আঘাত করে তাই তো বীণা বাজে। বীণায় সুর না উঠলেও অশান্ত ভূসর্গের দিগন্ত জুড়ে চলছে সুগন্ধী আর ঔষধি গাছ চাষের তোড়জোড়। বিজ্ঞানীদের প্রশিক্ষনে আচ্ছে দিনের আশায় বুক বাঁধছেন জম্মু কাশ্মীরের কৃষকরা।

Updated By: Jul 17, 2016, 07:52 PM IST
অশান্ত ভূসর্গের দিগন্ত জুড়ে চলছে সুগন্ধী আর ঔষধি গাছ চাষের তোড়জোড়

ওয়েব ডেস্ক: অশান্তি যে আঘাত করে তাই তো বীণা বাজে। বীণায় সুর না উঠলেও অশান্ত ভূসর্গের দিগন্ত জুড়ে চলছে সুগন্ধী আর ঔষধি গাছ চাষের তোড়জোড়। বিজ্ঞানীদের প্রশিক্ষনে আচ্ছে দিনের আশায় বুক বাঁধছেন জম্মু কাশ্মীরের কৃষকরা।

অশান্তি কমার লক্ষণ নেই,  চলছে কারফিউ। তবে তার মধ্যেই ভূস্বর্গে চলছে সৃষ্টির সন্ধান। নতুন ফসল ফলানোর উদ্যোগ। কাশ্মীরি গোলাপ-আপেলের কথা তো গোটা দুনিয়া জানে। এবার সেই ভূস্বর্গের মাটিতেই ঔষধি এবং সুগন্ধী গাছ চাষের জন্য নেওয়া হল বিশেষ ব্যবস্থা।

আরও পড়ুন ভূতের সঙ্গে কথা বলছেন 'প্যারানর্মাল ইনভেসটিগেটর' গৌরব তিওয়ারি! (ভিডিও)

কাশ্মীরের আবহাওয়া আর ভূ-প্রকৃতি এই চাষের জন্য বিশেষ ভাবে উপযোগী। তাই জম্মু কাশ্মীরের কৃষকদের সুগন্ধী আর ঔষধি চাষের জন্য বিশেষ প্রশিক্ষণের ব্যবস্থা করেন CSIR এবং জম্মুর ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ইন্টিগ্রেটিভ মেডিসিনের বিজ্ঞানীরা। কাঠুয়ায় আয়োজন করা হয় বিশেষ ট্রেনিং ক্যাম্পের।

কাঠুয়া, জম্মু আর সাম্বা জেলার ১০০-র ও বেশি কৃষক এই প্রশিক্ষণ শিবিরে অংশ নেন। হাতে কলমে এই কাজ শিখতে পেরে খুশি কৃষকরাও। কৃষকদের আশা ওষধি আর সুগন্ধী চাষ করে সুদিন ফিরবে তাঁদের। সুদিন ফিরবে ভূস্বর্গেরও।

আরও পড়ুন আজ অরুণাচল প্রদেশের মুখ্যমন্ত্রী পদে শপথ নিলেন পেমা খান্ডু

.