মাওবাদী সাজিয়ে জঙ্গলমহলে সেনা ঢোকানোর পরিকল্পনা

সহজেই মাওবাদীদের সঙ্গে মিশে যেতে পারে। পোশাকও মাওবাদীদের মতোই। কিন্তু  পরিচয়ে সেনা জওয়ান। কাঁটা দিয়ে কাঁটা তোলার এই কৌশলেই আক্রমণ শানাতে স্বচ্ছন্দ অ্যাসল্ট  জওয়ানরা।  মাওবাদী মোকাবিলায় খুব দ্রুতই বিশেষ প্রশিক্ষণপ্রাপ্ত  অ্যাসল্ট জওয়ান আসছে এরাজ্যে।

Updated By: Dec 23, 2014, 04:54 PM IST
মাওবাদী সাজিয়ে  জঙ্গলমহলে সেনা ঢোকানোর পরিকল্পনা

নয়াদল্লি: সহজেই মাওবাদীদের সঙ্গে মিশে যেতে পারে। পোশাকও মাওবাদীদের মতোই। কিন্তু  পরিচয়ে সেনা জওয়ান। কাঁটা দিয়ে কাঁটা তোলার এই কৌশলেই আক্রমণ শানাতে স্বচ্ছন্দ অ্যাসল্ট  জওয়ানরা।  মাওবাদী মোকাবিলায় খুব দ্রুতই বিশেষ প্রশিক্ষণপ্রাপ্ত  অ্যাসল্ট জওয়ান আসছে এরাজ্যে।

রেড অ্যালার্ট ! আবারও মাওবাদীরা সক্রিয় হচ্ছে এরাজ্যে। কেন্দ্রীয় গোয়েন্দা রিপোর্টেই উঠে এসেছে এই তথ্য। তথ্যে জানা যাচ্ছে মাওবাদী শীর্ষ নেতা কিষেণজীর মৃত্যুর পর মাওবাদীদের সংগঠন এরাজ্যে কিছুটা দুর্বল হয়ে পড়লেও একেবারে রাজ্যছাড়া হয়নি মাওবাদীরা। সংগঠন বাড়ানোর চেষ্টা জারি রয়েছে জহ্গলমহলের বহু গ্রামে। তবে সংগঠন বিস্তারের কৌশল বদলেছে।  বড় বড় গ্রুপে এখন আর শিবিরে থাকেনা মাওবাদীরা, ছোট ছোট গ্রুপেই বিভিন্ন গ্রামে ছড়িয়ে পড়ছে তারা। মাওবাদী মোকাবিলায় এবার তাই এরাজ্যে মোতায়েন হচ্ছে  মাও মোকাবিলায় বিশেষ  প্রশিক্ষনপ্রাপ্ত অ্যাসল্ট গ্রুপ। প্রথমে পনরোটি গ্রুপ এরাজ্যে মাওবাদী মোকাবিলায় আনা হবে।

অ্যাসল্ট গ্রুপের বৃত্তান্ত

 মাও মোকাবিলায় অ্যাসল্ট সেনা জওয়ানদের প্রথমে কাজে লাগানো অন্ধ্রপ্রদেশে। একেকটি গ্রুপে  পনেরো থেকে কুড়ি জন জোয়ান থাকে।সাদা  পোশাকেই ঘোরাফেরা করে অ্যাসল্ট জওয়ানরা। আক্রমণের ধরণেও মাওবাদীদের সঙ্গে বেশকিছু মিল রয়েছে।

মাও মোকাবিলায় দক্ষ অ্যাসল্ট

মাওবাদীদের মতোই গ্রুপ মুভমেন্টে আক্রমণ করে অ্যাসল্ট। গভীর জঙ্গলের ভেতরে চিরুনি তল্লাসিতে অত্যন্ত দক্ষ। সাধারণ পোশাকে থাকায় একঝলকে চেনা যায়না অ্যাসল্টদের। সহজেই গ্রামের মানুষের সহ্গে কিম্বা মাওবাদী ডেরাতেও  মিশে যেতে পারে এরা। মাওবাদী সেজেই মাওবাদীদের হাঁড়ির খবর জোগাড়ই প্রধানকাজ অ্যাসল্ট জওয়ানদের।
নতুন সরকার ক্ষমতায় আসার  মুখ্যমন্ত্রী বারবার দাবি করেছে এরাজ্য থেকে বিদায় নিয়েছে মাওবাদীরা । তা যে সত্যি নয় কেন্দ্রের অ্যাসল্ট গ্রুপ মোতায়েনের সিদ্ধান্তেই তা স্পষ্ট হচ্ছে। মাওবাদীরা ওখনও যে এরাজ্যে আছে তা স্বীকার করে নিচ্ছেন মুখ্যমন্ত্রীর স্বরাষ্ট্র দফতরই। স্বরাষ্ট্র দফতর সূত্রের খবর এখনও জঙ্গলমহলে মাওবাদীরা রয়েছে। অন্য রাজ্য থেকে মাওবাদীদের আনাগোনায় বহাল রয়েছে।ছোট ছোট গ্রুপে নতুন করে সক্রিয় হচ্ছে মাওবাদীরা।

 

.