Mann Ki Baat 100th Episode: দিল্লি থেকে জাতিসংঘ, সব জায়গায় রবিবার বিশেষ ১০০ তম পর্বে প্রধানমন্ত্রীর 'মন কি বাত'

Mann Ki Baat Live: মন কি বাত-এর প্রথম পর্বটি তিন অক্টোবর ২০১৪ সালে সম্প্রচারিত হয়েছিল। সেই বছর দেশের প্রধানমন্ত্রী হন নরেন্দ্র মোদী। সারা বিশ্বের ১০০ কোটি মানুষ 'মন কি বাত' একবার শুনেছেন। ২৩ কোটি মানুষ এটি নিয়মিত শোনেন। ২২টি ভারতীয় ভাষা এবং ২৯টি উপভাষা ছাড়াও এটি ১১টি বিদেশী ভাষায় সম্প্রচারিত হয়।

Updated By: Apr 30, 2023, 10:15 AM IST
Mann Ki Baat 100th Episode: দিল্লি থেকে জাতিসংঘ, সব জায়গায় রবিবার বিশেষ ১০০ তম পর্বে প্রধানমন্ত্রীর 'মন কি বাত'

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: রবিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মন কি বাত অনুষ্ঠানের শততম এপিসোড হবে। এর ঐতিহাসিক শততম পর্ব রবিবার সকাল ১১টায় প্রচার হবে। এই অনুষ্ঠানটিকে বিশেষ করে তুলতে ব্যাপক আয়োজনও করা হয়েছে। এই শততম পর্বটি জাতিসংঘের সদর দফতরেও শোনা যাবে। অন্যদিকে দেশের ১৩টি স্থানে প্রজেকশন ম্যাপিং এবং শব্দ ও আলোর মাধ্যমে এর গুরুত্ব দেখানো হবে। এই স্থানগুলির মধ্যে রয়েছে ঐতিহাসিক দুর্গ এবং স্মৃতিস্তম্ভ। এবার মাদ্রাসার ছেলেমেয়েদের মন কি বাত শোনানোর জন্য বিশেষ ব্যবস্থা করা হয়েছে।

এছাড়াও, মন কি বাতে প্রধানমন্ত্রী যে অনুপ্রেরণামূলক গল্পগুলি উল্লেখ করেছেন। এই সংক্রান্ত একটি বই প্রকাশ করা হবে। এছাড়া জাতীয় আধুনিক জাদুঘরে ১২ জন শিল্পীর শিল্পকর্ম প্রদর্শিত হবে।

আরও পড়ুন: Delhi Metro: বিকিনি, স্বমেহনের পর এবার ওরাল সেক্সের ভিডিয়ো ভাইরাল! দিল্লি মেট্রোয় চলছেটা কী...

ঐতিহাসিক বিষয় নিয়ে বিল গেটস এই কথা বলেন

শততম এপিসোড নিয়ে দেশ-বিদেশ থেকে অভিনন্দনও আসছে। মাইক্রোসফটের সহ-প্রতিষ্ঠাতা বিল গেটস লিখেছেন যে মন কি বাত পরিচ্ছন্নতা, স্বাস্থ্য এবং নারীর ক্ষমতায়নের মতো বিষয়গুলির জন্য একটি অনুঘটক হয়েছে। প্রধানমন্ত্রী মোদীর মন কি বাত এই যাত্রায় সাধারণ মানুষকে আশা দিয়েছে। তার অজান্তে সংগ্রামকে সম্মান জানিয়ে দেশে সামাজিক পরিবর্তনের সূচনা করেন। সেজন্যই আজকের শততম পর্বটি খুবই বিশেষ হয়ে উঠেছে।

মন কি বাতের ১০০তম পর্বটি বিশেষ কেন?

মন কি বাতের সঙ্গে প্রধানমন্ত্রী মোদীর শততম যোগাযোগ এখন পরবর্তী পর্যায়ে প্রবেশ করছে। এই প্রোগ্রামে, প্রধানমন্ত্রী সেই বিষয়গুলি সাধারণ মানুষের সামনে তুলে ধরেন, যার জন্য সামাজিক সচেতনতা প্রয়োজন। এখানে তার দৃষ্টিভঙ্গি অরাজনৈতিক কিন্তু জনকেন্দ্রিক। মন কি বাত-এর প্রথম পর্বটি তিন অক্টোবর ২০১৪ সালে সম্প্রচারিত হয়েছিল। সেই বছর দেশের প্রধানমন্ত্রী হন নরেন্দ্র মোদী। সারা বিশ্বের ১০০ কোটি মানুষ 'মন কি বাত' একবার শুনেছেন। ২৩ কোটি মানুষ এটি নিয়মিত শোনেন। ২২টি ভারতীয় ভাষা এবং ২৯টি উপভাষা ছাড়াও এটি ১১টি বিদেশী ভাষায় সম্প্রচারিত হয়।

আরও পড়ুন: BYJU's: আচমকা বাইজুস সিইও-র বাড়ি-অফিসে ইডির হানা, উদ্ধার গুরুত্বপূর্ণ নথি

মন কি বাত-এর নেপথ্যে

বিভিন্ন জায়গায় মন কি বাতের এই ঐতিহাসিক পর্ব শুনবেন বিজেপির বড় নেতারা। তবে বিশেষ বিষয় হল প্রথমবারের মতো মন কি বাতের পর্দার আড়ালের গল্প মুক্তি পেয়েছে। এতে সাধারণ মানুষ জানতে পারে কীভাবে এটি রেকর্ড করা হয়েছে। ভিডিয়োতে, প্রধানমন্ত্রীকে প্রোগ্রামের প্রযুক্তিবিদদের সঙ্গে দেখা করতে দেখা যায় এবং এটিও দেখা যায় যে প্রধানমন্ত্রী কোনও লিখিত স্ক্রিপ্ট ছাড়াই এর মাধ্যমে দেশের উদ্দেশ্যে ভাষণ দিচ্ছেন।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.