মনমোহন সিংয়ের সমনে স্থগিতাদেশ সুপ্রিম কোর্টের, আপাত স্বস্তি কংগ্রেস শিবিরে

এখনি সুপ্রিম কোর্টে হাজিরা দিতে হবে না প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংকে। কয়লার ব্লক বন্টন নিয়ে সুপ্রিম কোর্টের সমন পৌঁছে ছিল ডঃ মনমোহন সিংয়ের বাড়িতে। প্রাক্তন প্রধানমন্ত্রীকে সুপ্রিম কোর্টের সমনে স্বাভাবিক ভাবেই অস্বস্তিতে পরেছিল কংগ্রেস।

Updated By: Apr 1, 2015, 05:24 PM IST
মনমোহন সিংয়ের সমনে স্থগিতাদেশ সুপ্রিম কোর্টের, আপাত স্বস্তি কংগ্রেস শিবিরে

ওয়েব ডেস্ক: এখনি সুপ্রিম কোর্টে হাজিরা দিতে হবে না প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংকে। কয়লার ব্লক বন্টন নিয়ে সুপ্রিম কোর্টের সমন পৌঁছে ছিল ডঃ মনমোহন সিংয়ের বাড়িতে। প্রাক্তন প্রধানমন্ত্রীকে সুপ্রিম কোর্টের সমনে স্বাভাবিক ভাবেই অস্বস্তিতে পড়েছিল কংগ্রেস।

পথেও নেমেছিল হাইকমান্ড। প্রতিবাদের নেতৃত্ব দিয়েছিলেন খোদ দলের প্রধান সোনিয়া গান্ধী। দিল্লি কংগ্রেস দিল্লির রাজপথে মিছিলও সংগঠিত করেছিল। কংগ্রেসর নবীন-প্রবীণরা একযোগে সামিল হয়েছিলেন সেই প্রতিবাদ মিছিলে। প্রধানমন্ত্রী কে সমন প্রসঙ্গে কংগ্রেস মুখপাত্র মনিশ তিওয়ারি মন্তব্য করেছিলেন, ' প্রাক্তন প্রধানমন্ত্রী কয়লার ব্লক বণ্টনে কোনও রকম দুর্নীতি করেননি। পূর্ণ স্বচ্ছতার সঙ্গে তিনি কাজ করেছেন।" সমন প্রসঙ্গে মনমোহন সিং নিজে কিছুটা অস্বস্তিতে থাকলেও 'নিয়তি' হিসেবেই সুপ্রিম কর্টের  সমনকে মেনে নিতে বাধ্য হয়েছিলেন। তিনি এও জানিয়েছিলেন, যেকোনো ধরণের আইনি প্রক্রিয়াতেই তিনি সাহায্য করবেন।

এখনও পর্যন্ত ভারতের সবথেকে বড় দুর্নীতি, কয়লা কেলেঙ্কারি নিয়ে ইতিমধ্যেই একাট্টা বিরোধীরা।  ১ লক্ষ ৮৬ হাজার কোটি টাকার এই কেলেঙ্কারিতে নাম জড়িয়েছে ভারতের প্রাক্তন প্রধানমন্ত্রী থেকে শুরু করে কংগ্রেসের তাবড় নেতাদেরও। মনমোহন সিংয়ের বিরুদ্ধে অভিযোগ, ২০০৫ সালে একটি নামী সংস্থাকে কয়লা বণ্টনে সুবিধা পাইয়ে দেন তিনি। প্রধানমন্ত্রীর দপ্তর কুমারমঙ্গলম বিড়লার সংস্থা হিন্ডালকোকে বাড়তি সুযোগ দেওয়ার অভিযোগ এনে তদন্তে নামে সিবিআই।    

কংগ্রেসের পক্ষ থেকে প্রাক্তন প্রধানমন্ত্রীকে সমন প্রসঙ্গে কড়া নিন্দা কড়া হয়েছে। এনডিএ সরকারের আর্থিক নীতির বিরোধিতা করাতেই প্রতিহিংসামূলক রাজনীতি করছে বিজেপি, মনে করছে দিল্লি হাইকম্যান্ড।      

গত মাসে প্রাক্তন প্রধানমন্ত্রীর সঙ্গে শিল্পপতি কুমারমঙ্গলম বিড়লা ও কয়লা মন্ত্রকের প্রাক্তন সম্পাদক পি সি প্রকাশকেও সমন পাঠিয়েছিল শীর্ষ আদালত। আজ বিচারপতি ভি গোপাল গৌড়া ও সি নাপ্পানের ডিভিশন বেঞ্চ সেই সমনে আপাতত স্থগিতাদেশ জারি করল। যার জেরে কিছুটা হলেও স্বস্তি পেল কংগ্রেস ও প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং।

.