মদের দোকান খুলতে পারে এই রাজ্যে, ভাবনা—চিন্তা শুরু করেছে সরকার

মার্চ মাস থেকে এখনও পর্যন্ত গোটা দেশে সমস্ত মদের দোকান বন্ধ।

Updated By: May 1, 2020, 05:37 PM IST
মদের দোকান খুলতে পারে এই রাজ্যে, ভাবনা—চিন্তা শুরু করেছে সরকার

নিজস্ব প্রতিবেদন— করোনার ভাইরাসের প্রকোপে জেরবার অবস্থা মহারাষ্ট্রের। তবে এরই মধ্যে সেখানে মদের দোকান খোলার ব্যাপারে চিন্তা—ভাবনা শুরু করেছে সরকার। মহারাষ্ট্র সরকারের এক্সপোর্ট প্যানেল আর্জি জানিয়েছে, রাজ্যে এবার মদের দোকান খোলার অনুমতি দেওয়া উচিত। মদের দোকান খুললেও সামাজিক দূরত্ব বজায় রাখার ব্যাপারে সবরকম ব্যবস্থা নেওয়া হবে। এমনকী ভাইরাস সংক্রমণ রুখতে সবরকম প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার ব্যাপারেও সওয়াল করা হয়েছে। 

মহারাষ্ট্র সরকারের ঘরে প্রতি মাসে মদ বিক্রি থেকে দেড় হাজার কোটি টাকার এক্সাইজ রেভিনিউ আসে। লকডাউনের জেরে এমনিতেই থমকে রয়েছে অর্থনীতি। তাই মদের দোকান খুলে মহারাষ্ট্রের সরকার উপার্জন কিছুটা চাঙ্গা করতে চাইছে। মার্চ মাস থেকে এখনও পর্যন্ত গোটা দেশে সমস্ত মদের দোকান বন্ধ। যার জেরে প্রতিটি রাজ্য সরকারকেই বড়সড় আর্থিক ক্ষতির সম্মুখীন হতে হচ্ছে। গত সপ্তাহেই মহারাষ্ট্রের স্বাস্থ্যমন্ত্রী রাজেশ টোপে মদের দোকান খুলতে পারে বলে ইঙ্গিত দিয়েছিলেন। কিন্তু পরে তিনি সুর পাল্টে ফেলেন। এর পর মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ভব ঠাকরের উদ্দেশ্যে MNS নেতা রাজ ঠাকরে চিঠি লিখে মদের দোকান খোলার অনুমতি দেওয়ার আর্জি জানিয়েছিলেন। তিনি বলেছিলেন, এমন কঠিন সময়ে অর্থনীতি চাঙ্গা করতে হলে আর কোনও রাস্তা খোলা নেই।

আরও পড়ুন— লকডাউনে মুনাফা কমলো রিলায়্যান্স ইন্ডাস্ট্রিজের, ১০-৫০% বেতন কমল উচ্চপদস্থ কর্মীদের

এর মধ্যে ৪০ হাজার কোটি টাকার রাজস্ব আদায়ে ক্ষতি হয়েছে মহারাষ্ট্র সরকারের। মে মাসেও বিপুল ক্ষতির সম্মুখীন হতে হবে বলে আশঙ্কা করছে মহারাষ্ট্র সরকার। করোনার জন্য রাজ্যের আর্থিক ক্ষতির দিক দেখার দায়িত্ব রয়েছে এক্সপোর্ট প্য়ানেলের উপর। এই সময় অর্থনীতি চাঙ্গা করতে মদের দোকান খোলা ছাড়া আর কোনও পরামর্শ দিতে পারেনি সেই এক্সপোর্ট প্যানেল। মদের দোকান খোলার পর ধীরে ধীরে রিয়াল এস্টেট, কন্সট্রাকশন, কৃষি, আইটি সেক্টর, খোলার কথা ভাববে মহারাষ্ট্র সরকার। তবে সব ক্ষেত্রেই সংক্রমণ এড়ানোর যাবতীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।  

.