Madrasa | Uttar Pradesh: মাদ্রাসাগুলির হবে ১০,০০০ টাকা জরিমানা, কেন?

Utter Pradesh News: শিক্ষা বিভাগ উত্তরপ্রদেশের অনেক জেলায় মাদ্রাসাকে নোটিশ দিয়েছে এবং এটাও বলা হয়েছিল যে স্বীকৃতি নেই এমন মাদ্রাসা পরিচালনার জন্য প্রতিদিন ১০,০০০ টাকা জরিমানা করা হবে।

Updated By: Oct 25, 2023, 03:03 PM IST
Madrasa | Uttar Pradesh: মাদ্রাসাগুলির হবে ১০,০০০ টাকা জরিমানা, কেন?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: উত্তরপ্রদেশ সরকার রাজ্যের সমস্ত মাদ্রাসায় সমীক্ষা চালানোর পরে, রাজ্যের শিক্ষা দফতর রাজ্যের বিভিন্ন জেলার মাদ্রাসাগুলিতে নোটিশ পাঠিয়েছে। সঠিক নিবন্ধন ও স্বীকৃতি না থাকলে মাদ্রাসাগুলো বন্ধের নির্দেশ দেওয়া হয়েছে। তা না করলে প্রতিদিন ১০ হাজার টাকা জরিমানা করা হবে বলে জানানো হয়েছে।

এর পরে, এই বিষয়ে, মাদ্রাসা বোর্ড উত্তর প্রদেশ মাদ্রাসা শিক্ষা কাউন্সিল আইন ২০০৪/রেগুলেশন ২০১৬-এর বিধানের অধীনে, সংখ্যালঘু কল্যাণ বিভাগ ছাড়া অন্য কোনও বিভাগের কোনও আধিকারিক দ্বারা পরিদর্শন বা কোনও ধরণের নোটিশ দেওয়া হবে না।

আরও পড়ুন: Delhi AQI: শীতের শুরুতেই বাতাসে বাড়ছে বিষ, দূষণের মাত্রা কমাতে উদ্যোগী সরকার

'মাদ্রাসাগুলি সংখ্যালঘু কল্যাণ দফতরের অধীনে আসে'

উত্তরপ্রদেশ মাদ্রাসা শিক্ষা পরিষদের চেয়ারম্যান ডঃ ইফতিখার আহমেদ জাভেদ বলেছেন, '১৯৯৫ সালে সংখ্যালঘু কল্যাণ বিভাগ গঠনের পর, শিক্ষা বিভাগের অধীনে চলমান মাদ্রাসাগুলিকে সংখ্যালঘু কল্যাণ বিভাগে স্থানান্তর করা হয়েছিল। এর পরে, উত্তরপ্রদেশ মাদ্রাসা শিক্ষা কাউন্সিল আইন ২০০৪ প্রতিস্থাপিত হয়েছিল যার মাধ্যমে উত্তরপ্রদেশের বেসরকারি আরবি এবং ফারসি মাদ্রাসা স্বীকৃতি, প্রশাসন এবং পরিষেবা প্রবিধান ২০১৬ তৈরি করা হয়েছিল। এরপর জেলা মাদ্রাসা শিক্ষা অফিসার হয়ে যান জেলা সংখ্যালঘু কল্যাণ আধিকারিক’।

'শিক্ষা বিভাগের কর্মকর্তারা নোটিশ দিতে পারেন না'

ইফতেখার আহমেদ জাবেদ বলেন, 'পরিদর্শক আরবি মাদ্রাসা বা চেয়ারম্যান বা পরিচালক কর্তৃক মনোনীত যে কোনও কর্মকর্তা যে কোনও সময় মাদ্রাসা পরিদর্শন করতে পারবেন। উত্তরপ্রদেশ মাদ্রাসা শিক্ষা কাউন্সিল আইন ২০০৪/রেগুলেশন ২০১৬-এ প্রদত্ত ব্যবস্থার অধীনে, সংখ্যালঘু কল্যাণ বিভাগ ব্যতীত অন্য কোনও বিভাগের কোনও আধিকারিক দ্বারা পরিদর্শন বা কোনও ধরণের বিজ্ঞপ্তি দেওয়া হবে না’।

আরও পড়ুন: Narendra Modi: রাবণ দহন-এও টানলেন রাম মন্দির প্রসঙ্গ, দেশবাসীকে ১০ উদ্যোগ নিতে পরামর্শ নমোর

তিনি আরও বলেন, 'প্রায়ই নজরে আসে যে, যোগ্য কর্তৃপক্ষ না হওয়া সত্ত্বেও শিক্ষা অধিদফতরের কর্মকর্তারা জেলায় চলা মাদ্রাসাগুলো পরিদর্শন করে নোটিশও দেন, যা আইনের পরিপন্থী’।

এর আগে শিক্ষা অধিদফতর নোটিশ পাঠিয়েছিল

শিক্ষা দফতর রাজ্যের বিভিন্ন জেলার মাদ্রাসাগুলিতে নোটিশ পাঠানোর পর মাদ্রাসা শিক্ষা পরিষদের চেয়ারম্যান ড. ইফতেখার আহমেদ জাভেদের এই বক্তব্য এসেছে। মাদ্রাসাগুলিকে নোটিশ জারি করার সময়, শিক্ষা বিভাগ বলেছিল যে যদি তাদের মাদ্রাসাটি বিনামূল্যে এবং বাধ্যতামূলক শিশু শিক্ষা আইন ২০০৯ এর ৪ অধ্যায়ের ১৮ ধারা অনুসারে স্বীকৃত হয় তবে তাদের মাদ্রাসার স্বীকৃতি সম্পর্কিত রেকর্ড জমা করতে হবে তিন দিনের মধ্যে। আপনার মাদ্রাসা স্বীকৃত না হলে আপনার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

এছাড়াও, RTE আইনের অধীনে ব্যবস্থা নেওয়া হবে এবং যদি আপনার মাদ্রাসা খোলা পাওয়া যায়, তাহলে প্রতিদিন ১০,০০০ টাকা জরিমানাও করা হবে। প্রাথমিক শিক্ষা দফতর থেকে নোটিশ পাওয়ার পর সব মাদ্রাসা পরিচালনাকারীদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.