মরণের পরও অব্যাহত জয়ের ধারা : কালাইনারের সমাধি মেরিনা সৈকতেই

 নির্বাচনে কোনও দিনই হারেননি, এবার শেষ লড়াইও জিতলেন অন্তিম শয্যায় থেকেই।

Updated By: Aug 8, 2018, 12:35 PM IST
মরণের পরও অব্যাহত জয়ের ধারা : কালাইনারের সমাধি মেরিনা সৈকতেই

নিজস্ব প্রতিবেদন: তিনি জীবনে কোনও নির্বাচনে হারেননি। আর মরণের পরও হারলেন না। এম করুণানিধির দেহ সমাধিস্থ হবে মেরিনা সৈকতেই, জানিয়ে দিল মাদ্রাজ হাইকোর্ট। মঙ্গলবার ৯৩ বছর বয়সে প্রয়াত হন তামিল রাজনীতির শেষ নক্ষত্র এম করুণানিধি। এরপরই মেরিনা সমুদ্র সৈকতে কালাইনারের শেষকৃত্য সম্পন্নের আর্জি জানায় স্ট্যালিনরা। তামিলনাড়ু সরকার এই বিষয়ে সম্মতি না দেওয়ায় আদালতের দ্বারস্থ হয় ডিএমকে। পরিস্থিতির গুরুত্ব বুঝে মঙ্গলবার রাতেই এজলাস বসিয়ে শুনানি শুরু করেন মাদ্রাজ হাইকোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি। সেই মামলাতেই বুধবার জয় পেল করুণানিধির দল। ফলে, গুরু আন্নাদুরাই, চরম প্রতিপক্ষ এমজিআর এবং জয়ললিতার সঙ্গেই চিরনিদ্রায় শায়িত হবেন কালাইনার।

দলীয় সূত্রে খবর, আজ (বুধবার) মেরিনা সমুদ্র সৈকতে পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় সমাধিস্থ করা হবে এই বর্ষীয়ান ভারতীয় রাজনীতিবিদকে।

 

ঠিক যা ঘটছিল এবং আদালত যা জানাল:

করুণানিধির মৃত্যুর পর ডিএমকে চেয়েছিল চেন্নাইয়ের মেরিনা সমুদ্র সৈকতেই শেষকৃত্য সম্পন্ন হোক ডিএমকে প্রধানের। সেই মতো তোড়জোড়-ও শুরু হয়। কিন্তু বাধা হয়ে দাঁড়ায় পালানীস্বামী সরকার। পরিবেশের যুক্তি দেখিয়ে বেঁকে বসে সরকার।

'চলে গেলে, বলে গেলে না', করুণানিধি-কে শেষ চিঠি স্ট্যালিনের

মেরিনা সমুদ্র সৈকত শশ্মানে পরিণত হওয়ায় পরিবেশ নষ্ট হচ্ছে। তাই থালাইভার শেষকৃত্য সম্পন্ন করার জন্য মেরিনা সৈকতের বদলে আন্না বিশ্ববিদ্যালয়ের পাশে গান্ধী মন্ডপে দুই একর জমি দেওয়ার কথা বলে তামিলনাড়ু সরকার। তবে তা মানতে নারাজ ডিএমকে। পিতার জন্য সমাধিস্থলের অধিকার বুঝে নিতে মুখ্যমন্ত্রী পালানীস্বামীর সঙ্গে কথাও বলেন করুণানিধি পুত্র স্তালিন। এরপরও কোনও রফা সূত্র বের না হওয়ায় মাদ্রাজ হাইকোর্টের দ্বারস্থ হয় ডিএমকে।

'কলাইনার' করুণানিধির সেলুলয়েড জীবন

মঙ্গলবার মধ্যরাতে শুরু হয় শুনানি। অবশেষে বুধবার সকালে আদালত জানিয়ে দিল তামিলনাড়ুর ৫ বারের মুখ্যমন্ত্রী মুথুবেল করুণানিধির শেষকৃত্য সম্পন্ন হবে মেরিনা সমুদ্র সৈকতেই।

প্রসঙ্গত, এই মেরিনা সমুদ্র সৈকতেই শেষকৃত্য হয়েছিল এমজিআর-এর। ২০১৬ সালের ডিসেম্বরে সেখানেই সমাধিস্থ করা হয় তামিল রাজনীতির ‘আম্মা’ জয়ললিতা-কেও। এবার তামিল নাড়ুর প্রাক্তন মুখ্যমন্ত্রীদের সেই বৃত্তে নিজের স্থান খুঁজে নিলেন আরও এক প্রাক্তন তামিল মুখ্যমন্ত্রী।

.