পাশে চাই, মায়াকে ফোন কংগ্রেসের

সরকার গঠন করার পথে কোনও ফাঁক রাখতে রাজি নয় কংগ্রেস

Updated By: Dec 11, 2018, 06:01 PM IST
পাশে চাই, মায়াকে ফোন কংগ্রেসের

নিজস্ব প্রতিবেদন: সরকার গঠন করার পথে কোনও ফাঁক রাখতে রাজি নয় কংগ্রেস। পাঁচ রাজ্যে নির্বাচনের চূড়ান্ত ফলাফল ফেরানোর মুখে সেই পদক্ষেপই নিল রাহুল ব্রিগেড।

আরও পড়ুন-ফাইনালে কী হতে চলেছে, ইঙ্গিত দিল সেমিফাইনাল: মমতা

রাজস্থান ও ছত্তিসগড়ে একটা স্পষ্ট চিত্র সামনে এলেও যত সমীকরণ মধ্যপ্রদেশকে নিয়ে। বিকেল পাঁচটা পর্যন্ত ভোটগণনার প্রবণতা অনুযায়ী শিবরাজ সিং চৌহানের গড়ে ১০৬টি আসন পেতে পারে বিজেপি। অন্যদিকে, কংগ্রেস পেতে পারে ১১৫টি আসন। পাশাপাশি বসপার ২টি ও অন্যাদের ৭টি আসন পাওয়ার সম্ভাবনা রয়েছে। সরকার গঠন করতে গেলে প্রয়োজন ১১৬টি আসন। এরকম এক অবস্থাতেও সরকার গঠন নিয়ে আশঙ্কা কাটছে না কংগ্রেসের। ফলে তারা যোগাযোগ শুরু করে দিয়েছে মায়াবতীর সঙ্গে।

সংবাদমাধ্যম সূত্রে খবর মঙ্গলবার বিকেলে মায়াবতীকে ফোন করেন কংগ্রেস নেতা কমলনাথ। পাশাপাশি বহেনজিও তাঁর দলের নেতাদের দিল্লিতে জরুরি বৈঠকে ডেকেছেন। সেখানেই সম্ভবত সিদ্ধান্ত হবে রাজস্থানে ও মধ্যপ্রদেশে কাদের পাশে থাকবে বহুজন সমাজ পার্টি।

আরও পড়ুন-উর্জিতের ইস্তফা, বিজেপির বেগতিক ফলের আভাসে টাকার দামে ভারী পতন  

রাজস্থান ও মধ্যপ্রদেশে এখনও পর্যন্ত যে প্রবণতা তাতে মায়ার সমর্থন নিয়ে কংগ্রেসের সরকার গঠনের কোনও প্রয়োজন নেই। রাজস্থানে সরকার গঠন করতে গেলে প্রয়োজন ৬০টি আসন। কংগ্রেস এখনও পর্যন্ত পেয়েছে ১০২টি আসন। বসুন্ধরার রাজ্যে কংগ্রেস একমাত্র সমস্যায় পড়তে পারে যদি সেখানে অন্যান্য ২৫ বিধায়ক অন্য দিকে ঘুরে যায়। মধ্য প্রদেশে অন্যান্য ৯ বিধায়ককে নিয়েও সরকার গঠন করার মতো জায়গায় পৌঁছাতে পারবে না, যদি না কংগ্রেসের কেউ দল ছাড়েন। তবে কোনও ঝুঁকি নিতে নারাজ কংগ্রেস।

.