Lok Sabha Election 2024 | Congress: প্রায় চূড়ান্ত দ্বিতীয় প্রার্থী তালিকা, বড় রদবদলের পথে কংগ্রেস!

চার প্রাক্তন মুখ্যমন্ত্রীর নাম এই প্রার্থী তালিকায় নেই বলেই জানা গিয়েছে। এই চারজন হলেন, অশোক গেহলোত, কমল নাথ, দিগ্বিজয় সিং এবং হরিশ রাওয়াত। পাশপাশি একজন প্রাক্তন উপমুখ্যমন্ত্রী অর্থাৎ শচীন পাইলটের নামও এই তালিকায় নেই। জানা গিয়েছে, এই প্রবীণ নেতারা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে আগ্রহী ছিলেন না এবং পরিবর্তে নিজেরাই দলের অন্য নেতাদের নাম প্রস্তাব করেছিলেন।

Updated By: Mar 12, 2024, 11:18 AM IST
Lok Sabha Election 2024 | Congress: প্রায় চূড়ান্ত দ্বিতীয় প্রার্থী তালিকা, বড় রদবদলের পথে কংগ্রেস!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: দেশজুড়ে কংগ্রেসের বিভিন্ন সিনিয়র নেতারা আসন্ন লোকসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করা এড়িয়ে যেতে পারেন বলে বিহিন্ন সুত্র মারফৎ জানা গিয়েছে।

সোমবার, লোক সভা নির্বাচনের আগে কংগ্রেসের কেন্দ্রীয় নির্বাচন কমিটি (সিইসি) তার দ্বিতীয় বৈঠক করেছে। সূত্র মারফৎ জানা গিয়েছে যে গুজরাট (১৪), রাজস্থান (১৩), মধ্যপ্রদেশ (১৬), অসম (১৪) এবং উত্তরাখণ্ড (৫) এর মতো বিভিন্ন রাজ্যের মোট ৬২টি আসন নিয়ে এই বৈঠকে আলোচনা হয়েছে।

চার প্রাক্তন মুখ্যমন্ত্রীর নাম এই প্রার্থী তালিকায় নেই বলেই জানা গিয়েছে। এই চারজন হলেন, অশোক গেহলোত, কমল নাথ, দিগ্বিজয় সিং এবং হরিশ রাওয়াত। পাশপাশি একজন প্রাক্তন উপমুখ্যমন্ত্রী অর্থাৎ শচীন পাইলটের নামও এই তালিকায় নেই।

জানা গিয়েছে, এই প্রবীণ নেতারা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে আগ্রহী ছিলেন না এবং পরিবর্তে নিজেরাই দলের অন্য নেতাদের নাম প্রস্তাব করেছিলেন।

আরও পড়ুন: Bihar School: চারদিকে বেড-ফ্রিজ-আলমারি, স্কুলের অফিসকেই বেডরুম বানিয়ে ফেললেন প্রধান শিক্ষিকা

রাজস্থানের প্রাক্তন মুখ্যমন্ত্রী অশোক গেহলোত তাঁর জায়গায় তাঁর ছেলে বৈভবের নাম ঘোষণা করেছিলেন। সূত্রের খবর, কংগ্রেসের কেন্দ্রীয় প্যানেল জালোর আসন থেকে বৈভবের নামে সিলমোহর দিয়েছে।

তবে, বৈঠকে অশোক গেহলোতের হোম টার্ফ, যোধপুর নিয়ে কোনও আলোচনা হয়নি।

মধ্যপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী কমল নাথের ছেলে নকুল নাথ এবং ছিন্দওয়াড়ার বর্তমান সাংসদ, সম্ভবত এই আসন থেকে আবার প্রতিদ্বন্দ্বিতা করবেন।

উত্তরাখণ্ডের প্রাক্তন মুখ্যমন্ত্রী হরিশ রাওয়াত অসুস্থতার কারণে হরিদ্বার থেকে প্রতিদ্বন্দ্বিতা করতে আগ্রহী ছিলেন না। তিনি চেয়েছিলেন তাঁর জায়গায় তাঁর ছেলে বীরেন্দ্র রাওয়াতকে টিকিট দেওয়া হোক।

আরও পড়ুন: CAA Notification: সিএএ আসলে কী, আবেদন করবেন কারা, এনআরসির সঙ্গে এর কী সম্পর্ক?

শচীন পাইলট, যিনি ছত্তিশগঢ়ে দলের সাধারণ সম্পাদক ইনচার্জ, তিনি আশ্বস্ত করেছেন যে প্রতিদ্বন্দ্বিতা করার পরিবর্তে তিনি রাজস্থানের চারটি লোকসভা আসনে জয়ের বিষয়ে মনোনিবেশ করবেন। তিনি আরও বলেছিলেন যে তিনি দলের সামগ্রিক সংখ্যার উন্নতি করতে ছত্তিশগঢ়ে কাজ করবেন।

সিইসির বৈঠকে অসমের ১৪টি আসনের সবগুলি নিয়ে আলোচনা হলেও কংগ্রেস তার জোট বজায় রাখতে পারবে কিনা তা নিয়ে অস্পষ্টতা রয়েছে।

গৌরব গগৈ কোন আসনে প্রতিদ্বন্দ্বিতা করবেন তা নিয়ে সন্দেহ রয়েছে কারণ তার আগের আসন কালিয়াবোর নতুন সীমানা নির্ধারণের কারণে পরিবর্তন করা হয়েছে। সূত্রের খবর, তিনি তাঁর প্রয়াত বাবা তরুণ গগৈয়ের হোম টার্ফ, জোড়হাট থেকে টিকিট চাইতে পারেন।

সিইসির পরবর্তী বৈঠক ১৫ মার্চ অনুষ্ঠিত হবে। সেখানে উত্তর প্রদেশ, হরিয়ানা এবং পঞ্জাবের মতো গুরুত্বপূর্ণ রাজ্যগুলি নিয়ে আলোচনা হওয়ার সম্ভাবনা রয়েছে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.