দিল্লিতে ১৪ হাজার গাছ কাটার প্রতিবাদে রাস্তায় নামলেন পরিবেশপ্রেমীরা

কেন্দ্রের তরফে এই কথা জানানোর পর বিতর্কের ঝড় ওঠে সোশ্যাল মিডিয়ায়।

Updated By: Jun 25, 2018, 07:34 PM IST
দিল্লিতে ১৪ হাজার গাছ কাটার প্রতিবাদে রাস্তায় নামলেন পরিবেশপ্রেমীরা

নিজস্ব প্রতিবেদন : সরকারি আবাসন তৈরির জন্য দক্ষিণ দিল্লিতে ১৪ হাজার গাছ কেটে ফেলার সিদ্ধান্তের বিরুদ্ধে এবার পতে নামলেন বাসিন্দারা। তাঁদের এই প্রতিবাদ কর্মসূচিতে যোগ দিয়েছে একাধিক প্ররিবেশ প্রেমী সংগঠন।

সম্প্রতি, কেন্দ্রীয় সরকার সিদ্ধান্ত নিয়েছে দক্ষিণ দিল্লির সরোজিনি নগর, নৌরজি নগর, নেতাজি নগর সহ একাধিক এলাকায় প্রায় ১৬ হাজার ৫০০ গাছ কেটে সেখানে সরকারি আবাসন তৈরি করা হবে। ইতিমধ্যেই ১৫০০ গাছ কেটেও ফেলা হয়েছে। এবার বাকি ১৪ হাজার গাছ নতুন করে কাটা হবে। যদিও কেন্দ্রের পক্ষ থেকে জানানো হয়েছে, যে সংখ্যক গাছ কাটা হচ্ছে তার তিনগুণ গাছ লাগানো হবে।

আরও পড়ুন- নাগাড়ে বৃষ্টিতে জনজীবন বিপর্যস্ত মুম্বইয়ে, মৃত ৪

কেন্দ্রের তরফে এই কথা জানানোর পর বিতর্কের ঝড় ওঠে সোশ্যাল মিডিয়ায়। এমনকী দিল্লি হাইকোর্টে একটি জনস্বার্থ মামলাও রুজু করা হয়। আদালত আগামী ৪ জুলাই পর্যন্ত কেন্দ্রের গাছ কাটার সিদ্ধান্তের ওপর স্থগিতাদেশ দিয়েছে।

এদিকে, এই সিদ্ধান্ত নিয়ে দিল্লির আপ সরকারের ও কেন্দ্রের মধ্যে তৈরি হয়েছে চরম বাদানুবাদ। দুই তরফই একে অপরকে দোষারোপ শুরু করেছে। এবার সেই বিতর্কে মাঝে গাছ কাটার সিদ্ধান্তের বিরুদ্ধে পথে নামলেন পরিবেশ প্রেমীরা। তাদের দাবি, দিল্লিতে যেভাবে দূষণ ছড়াচ্ছে তাতে গাছ কাটার সিদ্ধান্ত আত্মহত্যার সমান। এর বিরুদ্ধে আরও বড় আন্দোলন সংগঠিত করার পথে এগোচ্ছে তারা।

.