তিন তালাক রায়ে পিছিয়ে গেল আইন কমিশনের অভিন্ন দেওয়ানি বিধি সংক্রান্ত রিপোর্ট পেশ

Updated By: Aug 27, 2017, 08:17 AM IST
তিন তালাক রায়ে পিছিয়ে গেল আইন কমিশনের অভিন্ন দেওয়ানি বিধি সংক্রান্ত রিপোর্ট পেশ

ওয়েব ডেস্ক: সুপ্রিম কোর্টের তিন তালাক রায়ের প্রেক্ষিতে অভিন্ন দেওয়ানি বিধি সংক্রান্ত রিপোর্ট পেশের সময়সীমা বাড়িয়ে দিল আইন কমিশন। দেশের অভিন্ন দেওয়ানি বিধি লাগু প্রসঙ্গে নাগরিক সমাজ, বিভিন্ন সংগঠন ও আইনজ্ঞদের পরামর্শ জানতে এই কমিশন গঠন করেছিল কেন্দ্রীয় সরকার। খুব তাড়াতাড়ি রিপোর্ট পেশ হতে পারে বলে খবর ছিল। কিন্তু তিন তালাক রায়ের পর আইন কমিশনের তরফে জানানো হয়েছে, সুপ্রিম কোর্টের রায়ের পর রিপোর্টে কিছু পরিবর্তন করতে হবে। যার জেরে আরও কিছু সময় লাগবে তা পেশ করতে। 

আরও পড়ুন - প্রেমিকের কাছে প্রতারিত হয়ে রাস্তায় সন্তানের জন্ম দিলেন ১৭ বছরের তরুণী

গোটা দেশে অভিন্ন দেওয়ানি বিধি প্রচলন নিয়ে জনমত জানতে ২০১৫ সালে আইন কমিশন গঠন করেছিল কেন্দ্রীয় সরকার। তিন বছরের মধ্যে তাদের রিপোর্ট পেশের নির্দেশ দিয়েছিল কেন্দ্র। সেই মতো ২০১৮ সালের অগাস্ট পর্যন্ত বৈধতা রয়েছে কমিশনের। কাজে নেমে অসংখ্য সাধারণ মানুষ, ধর্মীয় সংগঠনের সঙ্গে কথা বলেছে এই কমিশন। সম্প্রতি কমিশন সূত্রে জানা গিয়েছিল, খুব তাড়াতাড়ি রিপোর্ট পেশ করতে চলেছে তারা। কিন্তু সুপ্রিম কোর্টের ৫ বিচারপতির সাংবিধানিক বেঞ্চ তিন তালাককে অসাংবিধানিক ঘোষণা করায় রিপোর্ট পেশের পরিকল্পনা আপাতত কমিশন স্থগিত রেখেছে বলে জানিয়েছে একটি সূত্র। 

কমিশন সূত্রের খবর, তিন তালাক সংক্রান্ত সুপ্রিম কোর্টের রিপোর্ট খতিয়ে দেখছে আইন কমিশন। তার নির্যাস স্থান পেতে পারে রিপোর্টে।

২০১৪-র লোকসভা নির্বাচনে অভিন্ন দেওয়ানি বিধি লাগুকে ইস্যু করেছিল বিজেপি। এর বিধি লাগু হলে লোপ পাবে সম্প্রদায়ভিত্তিক ব্যক্তিগত আইনগুলি। যা মানতে নারাজ অনেকেই।

.