শঙ্করে ‘হ্যাঁ’, মোদীতে ‘না’

কেদারনাথ মন্দির পুনর্নির্মাণে প্রধানমন্ত্রী মোদীর গৌরবময় ভূমিকার কথা উল্লেখ করে তৈরি একটি লেসার শো-র প্রস্তাব খারিজ করে দিল বদ্রীনাথ-কেদারনাথ মন্দির কমিটি। কর্তৃপক্ষের স্পষ্ট বক্তব্য, মন্দিরকে রাজনৈতিকভাবে ব্যবহার করতে দেওয়া হবে না।

Updated By: May 1, 2018, 09:30 PM IST
শঙ্করে ‘হ্যাঁ’, মোদীতে ‘না’

নিজস্ব প্রতিবেদন: কেদারনাথ মন্দির পুনর্নির্মাণে প্রধানমন্ত্রী মোদীর গৌরবময় ভূমিকার কথা উল্লেখ করে তৈরি একটি লেসার শো-র প্রস্তাব খারিজ করে দিল বদ্রীনাথ-কেদারনাথ মন্দির কমিটি। কর্তৃপক্ষের স্পষ্ট বক্তব্য, মন্দিরকে রাজনৈতিকভাবে ব্যবহার করতে দেওয়া হবে না।

মন্দির কমিটির প্রেসিডেন্ট তথা কংগ্রেস নেতা গণেশ গোদিয়াল সংবাদ সংস্থাকে এএনআই-কে জানান,  মন্দিরে শঙ্করের উপর ২২ মিনিটের একটি লেসার শো করবে বলে আমার কাছে কয়েকজন এসেছিলেন। এর সঙ্গেই ৫ মিনিটের আরেকটি লেসার শো হবে বলেও জানানো হয়।  কীভাবে প্রধানমন্ত্রী মোদী কেদারনাথ মন্দির পুনর্নির্মাণের প্রক্রিয়া তদরাকি করেছেন, সেটিই ছিল দ্বিতীয় প্রদর্শনীটির মূল বিষয়বস্তু।

আরও পড়ুন-ডিভিশন বেঞ্চ নিরাপত্তায় সন্তুষ্ট না হলে ভোটের দিন ঘোষণার মানে কী?

উল্লেখ্য, গতবছর প্রধানমন্ত্রী কেদারপুরি পুনর্নির্মাণ প্রকল্পের ভিত্তপ্রস্তর স্থাপন করেছিলেন। একইসঙ্গে ‘আদি গুরু’ শঙ্কারাচা‌র্যের সমাধির সংস্কার কাজেরও সূচনা করেন। ২০১৩ সালে ওই দুই এলাকাই প্রবল বন্যায় ভেসে ‌যায়। পরবর্তীকালে প্রধানমন্ত্রী স্বয়ং ওই পুননির্ণানের কাজ তদারকি করছিলেন। এই বিষয়ের উপরেই একটি লেসার শো করার অনুমতি চাওয়া হয়েছিল।

উল্লেখ্য, রবিবারই দর্শনার্থীদের জন্য খুলে দেওয়া হয়েছে কেদারনাথ মন্দির। এখন থেকে মন্দিরে শঙ্করের জীবনের উপরে রোজ একটি লেসার শো হবে। এছাড়াও আরও নতুন কয়েকটি বিষয়ও ‌যোগ করা হয়েছে। গৌরীকুণ্ড থেকে কেদারনাথ ‌যাওয়ার পথে জল, বিদ্যুৎ, নিরাপত্তা ও জলের ব্যবস্থা করা হয়েছে। প্রতি এক কিলোমিটার অন্তর চিকিৎসকের ব্যবস্থাও করা হয়েছে। এসবই হয়েছে, শুধু বাদ গিয়েছেন নমো। তবে তা ধর্মীয় স্থানকে ব্যবহার করে রাজনৈতিক ফয়দা তোলার প্রবণতা রুখতেই।

.